Advertisement

Posto- Poppy Seeds Benefits: বাঙালি বাড়ি দারুণ 'হিট' পোস্ত, রোজ খাওয়া ভাল না হতে পারে বিপদ?

Posto: মূলত এদেশীয় বাড়িতে খাওয়া হলেও, বাঙালরাও পোস্তর স্বাদে মুগ্ধ। তবে শুধু স্বাদের জন্য না, পোস্তর গুণও অতুলনীয়। নিয়মিত খেতে পারলে, নানা রোগ হাতের মুঠোয় থাকবে।

পোস্ত
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 07 Aug 2024,
  • अपडेटेड 8:34 PM IST

দামে আকাশছোঁয়া হলেও, বলা যায় বাঙালির আবেগ পোস্ত। আলু-ঝিঙে পোস্ত, কাঁচা পোস্ত বাটা, পেঁয়াজ পোস্ত, পোস্তর বড়া, পোস্ত বাটা ইত্যাদি লোভনীয় পদগুলো বাঙালির নিত্যদিনের সঙ্গী। মূলত এদেশীয় বাড়িতে খাওয়া হলেও, বাঙালরাও পোস্তর স্বাদে মুগ্ধ। তবে শুধু স্বাদের জন্য না, পোস্তর গুণও অতুলনীয়। নিয়মিত খেতে পারলে, নানা রোগ হাতের মুঠোয় থাকবে।

পোস্ত হল এক ধরনের তৈলবীজ যা, আফিম থেকে পাওয়া যায়। হাজার হাজার বছর ধরে বিভিন্ন সভ্যতার লোকজন এই ছোট বীজটি চাষ করেন। কিছু কিছু এলাকায় পোস্তদানা চাষ করার ক্ষেত্রে আফিম চাষ করা নিয়ে মত বিরোধ রয়েছে। বীজের শুটি শুকিয়ে যাওয়ার পর যখন পোস্তদানা পেকে যায়, তখন সবচেয়ে উৎকৃষ্টমানের পোস্তদানা সংগ্রহ করা হয়। ঐতিহ্যগতভাবে, আফিম সংগ্রহ করা হয় যখন বীজের শুটি সবুজ এবং তার ভেতরে প্রচুর কষ থাকে, কিন্তু সবেমাত্র বীজ জন্মাতে শুরু করেছে এমন সময়।

পোস্তর উপকারিতা 

* পোস্ত উচ্চ পুষ্টিগুণ। এতে প্রয়োজনীয় খনিজ, ক্যালসিয়াম, লৌহ, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং পটাশিয়াম রয়েছে। যা, নানা রোগের সঙ্গে লড়তে সাহায্য করে। 

* এতে প্রচুর ফাইবার ও ফ্যাটি অ্যাসিড আছে। যা, কোষ্ঠকাঠিন্য দূর করে এবং ওজন কমাতে সাহায্য করে। 

* পোস্ততে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম আছে। স্ট্রেস হরমোন কর্টিসল শরীরে নিঃসারিত হওয়ার মাত্রা কমাতে সাহায্য করে ম্যাগনেশিয়াম। 

* এছাড়াও প্রদাহ কমাতেও সাহায্য করে পোস্ত। রক্ত প্রবাহ প্রক্রিয়া এবং স্নায়ু সংক্রান্ত বিষয়ে প্রদাহ ঠেকাতেও সাহায্য করে পোস্ত। 

* ফ্যাটি অ্যাসিড থাকায়, রক্তে খারাপ কোলেস্টেরল কমায় পোস্ত। ফলে হার্ট মজবুত থাকে। যারা নিয়মিত পোস্ত খান, তাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম। 

Advertisement

* হরমোন সংক্রান্ত সমস্যা কমাতে সাহায্য করে পোস্ত। মূত্রনালিতে সংক্রমণ রুখতেও সাহায্য করে পোস্ত। 

* যাদের ঘুমের সমস্যা আছে, অনিদ্রায় ভোগেন, তারা পোস্ত খেলে উপকার পাবেন। 

* পোস্ততে ক্যালশিয়াম আছে। তাই হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে পারে। 

* গরমে অনেকের বেশি ঘাম হয়ে, ঠান্ডাও লেগে যায় অনেকের। গলা ব্যথা, মাথা ব্যথা, সর্দি-জ্বরে পোস্ত কাজে লাগে।

* শরীরে পুষ্টির ঘাটতি হলে ক্লান্তি দেখা দেয়। পোস্তয় রয়েছে বেশ কিছুটা কার্বোহাইড্রেট। তা শরীরে পুষ্টি জোগায়।

তবে কোনও কিছুই অধ্যাধিক পরিমাণে খাওয়া ভাল না। তাই আপনার জন্য কতটা পোস্ত খাওয়া উপকারী হবে, তা জানতে পরামর্শ করুন বিশেষজ্ঞ বা চিকিৎসকের সঙ্গে। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement