Advertisement

Paralysis: এই খনিজের অভাবে বাড়ে প্যারালিসিসের ঝুঁকি, রোজ মাত্র ৩ গ্রাম খেলেই কাটবে বিপদ

Hypokalemia Causes And Remedies: পক্ষাঘাত যাতে পেশী সমন্বয় সম্পূর্ণরূপে হারিয়ে যায়। এর অনেক কারণ থাকতে পারে। যেমন, মাথায় আঘাত, ব্রেন স্ট্রোকও হতে পারে। খুব কম মানুষই জানেন যে শরীরে একটি খনিজের ঘাটতির কারণে পক্ষাঘাতের ঝুঁকিও বেড়ে যায়।

এই খনিজের অভাবে বাড়ে প্যারালিসিসের ঝুঁকি, রোজ মাত্র ৩ গ্রাম খেলেই কাটবে বিপদ!
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Aug 2023,
  • अपडेटेड 4:37 PM IST
  • পক্ষাঘাত যাতে পেশী সমন্বয় সম্পূর্ণরূপে হারিয়ে যায়।
  • খুব কম মানুষই জানেন যে শরীরে একটি খনিজের ঘাটতির কারণে পক্ষাঘাতের ঝুঁকিও বেড়ে যায়।

Hypokalemia Causes And Remedies: পক্ষাঘাত যাতে পেশী সমন্বয় সম্পূর্ণরূপে হারিয়ে যায়। এর অনেক কারণ থাকতে পারে। যেমন, মাথায় আঘাত, ব্রেন স্ট্রোকও হতে পারে। খুব কম মানুষই জানেন যে শরীরে একটি খনিজের ঘাটতির কারণে পক্ষাঘাতের ঝুঁকিও বেড়ে যায়। অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞ মনে করেন, পক্ষাঘাতের পেছনে শরীরে পটাশিয়ামের অভাবের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই প্রত্যেক ব্যক্তিকে প্রতিদিন ৩ গ্রাম পটাশিয়াম খেতেই হবে। যাতে আমাদের পেশী, স্নায়ু এবং হৃৎপিণ্ড সঠিকভাবে কাজ করতে পারে। 

শরীরে পটাশিয়ামের তীব্র ঘাটতি হলে তা সাময়িক পক্ষাঘাত ঘটাতে পারে। একে ডাক্তারি ভাষায় হাইপোক্যালেমিক পিরিয়ডিক প্যারালাইসিস (ট্রানজিয়েন্ট প্যারালাইসিস) বলা হয়। এর বিশেষ চিকিৎসার জন্য একজন নিউরোলজিস্ট চিকিৎসক প্রয়োজন। এর ফলে পেশী দুর্বল হওয়ার পাশাপাশি হার্টের স্বাস্থ্যও ক্ষতিগ্রস্ত হয়। সেই সঙ্গে হৃদস্পন্দনও বাড়তে থাকে। তাই পটাশিয়াম শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

এই ফলগুলিতে পটাসিয়াম এবং খনিজে ভরপুর:
কলা, নারকেল আর নারকেলের জল, আলু, মিষ্টি আলুতে পর্যাপ্ত পরিমাণে পটাসিয়াম এবং খনিজ উপাদান রয়েছে যা হাইপোক্যালেমিক পিরিয়ডিক প্যারালাইসিস (ট্রানজিয়েন্ট প্যারালাইসিস) বা পক্ষাঘাতের ঝুঁকি বহুগুণ কমিয়ে দিতে পারে।

শরীরে পটাসিয়ামের ঘাটতি হলে হাইপোক্যালেমিক পিরিয়ডিক প্যারালাইসিস (ট্রানজিয়েন্ট প্যারালাইসিস) বা পক্ষাঘাতের ঝুঁকি বেড়ে যায়। কিছু পদ্ধতি রয়েছে যেগুলির মাধ্যমে জানা যাবে শরীরে কোনও খনিজের ঘাটতি আছে কিনা। এর জন্য শরীরে খনিজের ঘাটতির প্রাথমিক কিছু লক্ষণ চিনতে হবে। চলুন সেগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক...

ওজন কমে যাওয়া
খাবার খাওয়ার পরও যদি ক্রমাগত ওজন কমতে থাকে, তাহলে হয়ে পারে আপনার শরীরে খনিজের ঘাটতি রয়েছে। সেজন্য আপনার এটির বিশেষ যত্ন নেওয়া উচিত এবং সময়মতো চিকিৎসা করাতে হবে। 

অস্বাভাবিক হারে চুল পড়া
খুব বেশি চুল পড়াও খনিজ ঘাটতির একটি লক্ষণ। সেই জন্য সময় মতো চিকিৎসা শুরু করা উচিত। 

Advertisement

ক্ষত নিরাময়ে বেশি সময় লাগা
যদি আঘাতের পরে ক্ষত দ্রুত নিরাময় না হয়, তাহলে প্রথমে আপনার স্বাস্থ্য পরীক্ষা করানো উচিত। ক্ষত সারাতে সময় নেওয়া জিঙ্কের অভাবের লক্ষণ। 

দাবিত্যাগ: এই নিবন্ধে উল্লিখিত পদ্ধতি এবং পরামর্শগুলি অনুসরণ করার আগে, একজন চিকিৎসক বা সংশ্লিষ্ট বিশেষজ্ঞের পরামর্শ নিতে ভুলবেন না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement