Advertisement

Rose Amazing Benefits: শুধু সুগন্ধ- সৌন্দর্যের জন্য না, গোলাপের রয়েছে দারুণ ওষধি গুণ

Rose Amazing Benefits: সুগন্ধি হিসাবে এবং ত্বকের সমস্যা দূর করতে গোলাপ ব্যবহার করা হয়। গোলাপের পাপড়ি সৌন্দর্য বাড়াতে ব্যবহার করা হয়। গোলাপ জল ব্যবহারে ত্বকের অনেক ধরনের সমস্যা দূর হয়।

গোলাপ ফুলের উপকারিতা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Jul 2023,
  • अपडेटेड 2:20 PM IST

ভালোবাসার বা পছন্দের মানুষের হাতে গোলাপ তুলে দেওয়া হয়। অনেকের অনুষ্ঠানে চুলে গুঁজে দেন গোলাপ। বাড়ির ফুলদানিতে একগুচ্ছ গোলাপ রাখলে, শোভা অনেক বাড়ে। এই ফুলের মালা, বদল করার ট্রেন্ড শুরু হয়েছে বাঙালিদের মধ্যেও। গোলাপের গুরুত্ব প্রায় সকলের জানা। তবে আপনি কি জানেন, এই ফুলের দুর্দান্ত ওষধি গুণ আছে?  

সুগন্ধি হিসাবে এবং ত্বকের সমস্যা দূর করতে গোলাপ ব্যবহার করা হয়। গোলাপের পাপড়ি সৌন্দর্য বাড়াতে ব্যবহার করা হয়। গোলাপ জল ব্যবহারে ত্বকের অনেক ধরনের সমস্যা দূর হয়। এছাড়া গোলাপের বীজ থেকে তৈরি তেল সুগন্ধি বানাতে ব্যবহার করা হয়।

গোলাপের ওষধি গুণ 

* গোলাপ জল ব্যবহার করলে চোখের ক্লান্তি এবং ত্বকের চুলকানি দূর করা যায়। রূপচর্চায় গোলাপ জল দারুণ কার্যকরী। 

* গোলাপ জল ত্বকের জন্যও উপকারী এবং টোনার হিসেবে ব্যবহৃত হয়। এর নিয়মিত ব্যবহারে ত্বক টানটান থাকে। এর পাশাপাশি এটি ত্বকের পিএইচ লেভেলের ভারসাম্য বজায় রাখে, যার ফলে ব্রণ হয় না।

* যদি আপনার চোখ চুলকানি হয় এবং ভারী লাগে, তাহলে গোলাপ জল ব্যবহার করা খুব উপকারী হবে। এর ব্যবহারে চোখ পরিষ্কার হয়ে যায় এবং চোখের তারা চকচক করে।

* গোলাপে অ্যাস্ট্রিনজেন্ট বৈশিষ্ট্য আছে। যা, আঘাত দ্রুত নিরাময়ে সাহায্য করে। এর তেল ক্ষত এবং আঘাতের দ্রুত নিরাময়ের জন্য ব্যবহৃত হয়। এছাড়া ক্ষত থেকে রক্ত পড়লেও এটি ব্যবহার করলে উপকার পাওয়া যায়।

* চুলের বৃদ্ধির জন্যে গোলাপের তেল ব্যবহার করা হয়। এর তেল দিয়ে চুলের গোড়া ম্যাসাজ করলে শুধু চুলের বৃদ্ধিই ভাল হয় না, চুল মজবুত হয়।

Advertisement

* মাথা ব্যথা এবং মানসিক চাপ কমাতেও গোলাপ তেল ব্যবহার করা হয়। বিষণ্ণতার সমস্যা থাকলেও গোলাপ তেল ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

* গোলাপ ফুলের গন্ধ মন ভাল করে। আয়ুর্বেদ মতে এই সুগন্ধ অ্যারোমা থেরাপি হিসাবে কাজ করে। গোলাপ ফুল খেলে, আপনি ভেতর থেকে সতেজতা অনুভব করবেন।

* গোলাপের পাপড়িতে প্রায় ৯৫ % জল থাকে। ফলে এতে ক্যালোরির পরিমাণ খুবই কম। এই ফুলের পাপড়িতে থাকে ভিটামিন সি। 

* বদহজমের সমস্যা দূর করতে গোলাপের পাপড়ি খাওয়ার প্রচলন রয়েছে চীনে। 

* পিরিয়ডের সমস্যায় ভুগছেন যেসব নারী, তাদের জন্য গোলাপের পাপড়ি অত্যন্ত উপকারী।

* শরীর থেকে তাপ দূর করতে খুব ভাল কাজ করে গোলাপের পাপড়ি ও চিনি দিয়ে তৈরি গুলকন্দ। রোজ দুধের সঙ্গে গুলকন্দ মিশিয়ে খেলে উপকার মিলবে।

* আলস্য, ক্লান্তি, পেট ব্যথা, মুখে ঘা, পেটে ব্যথা, মাথা ব্যথা, নাক থেকে রক্তক্ষরণ, চোখ ফোলা, রোদে পোড়া এসব সমস্যা থেকেও সহজে মুক্তি দিতে সাহায্য করে এটি। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement