Advertisement

Sooji Benefits: ওজন কমানো থেকে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা, সুজিতে রয়েছে দারুণ পুষ্টিগুণ

Semolina Health Benefits: সুজি শব্দটি ইতালীয় 'সেমোলা' শব্দ থেকে এসেছে,  যার অর্থ হল 'তুষ'। এই শব্দটি এসেছে প্রাচীন ল্যাটিন 'সিমিলা' শব্দ থেকে, যার অর্থ ময়দা।

সুজির উপকারিতা 
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Sep 2023,
  • अपडेटेड 4:07 PM IST

সুজি (Sooji/ Semolina) হল গম থেকে তৈরি এক প্রকার প্রক্রিয়াজাত খাদ্য উপাদান, যা প্রধানত বিভিন্ন প্রকার মিষ্টি তৈরি করা হয়। গম ছাড়াও চাল এবং ভুট্টা থেকেও এটি তৈরি করা হয়। সুজি শব্দটি ইতালীয় 'সেমোলা' শব্দ থেকে এসেছে,  যার অর্থ হল 'তুষ'। এই শব্দটি এসেছে প্রাচীন ল্যাটিন 'সিমিলা' শব্দ থেকে, যার অর্থ 'ময়দা'।

সুজি ‍সিদ্ধ করে পরিজ বানানো হয়। দক্ষিণ ভারতে সুজি দিয়ে রাভা দোসা ও প্রস্তুত করা হয়। পশ্চিম আফ্রিকায় সুজি একটি অন্যতম প্রধান খাদ্য। বিশেষ করে নাইজেরিয়ার জনগণ মাংস ও স্যুপের সাথে দুপুরের ও রাতে প্রধান খাবার হিসাবে ব্যবহার করে। পুষ্টিবিদরা ডায়েটে সুজি রাখেন। জানুন এর গুণাগুণ। 

সুজির উপকারিতা 

* সুজিতে রয়েছে ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম, জিঙ্ক, থিয়ামিন, রাইবোফ্লাবিন, নিয়াসিন, ভিটামিন বি৬ এবং ফোলেট। পুষ্টির সমাহার থাকায় সুজিকে সুষম আহার বলা যায়। এই ধরণের খাদ্য মস্তিষ্ক, স্নায়ুতন্ত্র এবং কিডনি একাধিক গুরুত্বপূর্ণ অঙ্গে শক্তির জোগান দেয়।

* সুজির মধ্যে থাকা ভিটামিন ও মিনারেল গুলি মাইক্রোনিউট্রিয়েন্টস হিসাবে কাজ করে, যার ফলে শরীরে বৃদ্ধি পায় রোগ প্রতিরোধ ক্ষমতা। 

* শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে সুজি। এর মধ্যে থাকা নিয়াসিন বা ভিটামিন বি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে।

* সুজিতে উপস্থিত সেলেনিয়াম নামক অ্যান্টিঅক্সিডেন্ট, ক্যান্সারের কোষকে বৃদ্ধি হওয়া থেকে প্রতিরোধ করে। 

* সুজি আয়রনের ভাল উৎস। যারা অ্যানিমিয়া রোগে ভুগছেন, তাদের জন্য ভাল। 

*  গর্ভবতী মহিলাদের নিয়মিত সুজি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। পিরিয়ডের সময়ও মহিলারা সুজি খেলে, অনেক উপকার মেলে। 

* সুজি সহজে হজম হয়, তাই এটি খেলে শিশুর মধ্যে কোষ্ঠকাঠিন্য সম্পর্কিত সমস্যা হয় না।

Advertisement

* সুজি ডায়বেটিস রোগীদের জন্য আদর্শ। এতে উপস্থিত ভিটামিন বি ৬ লোহিত রক্ত কণিকা তৈরি করতে সাহায্য করে। অন্যদিকে ফোলেট  ডিএনএ উৎপাদনে সহায়ক। 

* সুজি ডায়টেরি ফাইবারে সমৃদ্ধ। ফলে এটি খেলে অনেকটা সময় পেট ভর্তি রাখে। যার ফলে অতিরিক্ত খাদ্য গ্রহণের প্রবণতা হ্রাস পায় এবং ওজন কমে সহজেই।

কীভাবে খাবেন সুজি? 

ময়দার জায়গায় সুজি ব্যবহার করা যেতে পারে। রুটি জাতীয় খাবার তৈরিতে এটি ব্যবহার করতে পারেন। সুজি উপমা, ধোসা, ইডলি, পায়েস, হালুয়ার মতো নানা সুস্বাদু খাবার তৈরি করা যায়। এছাড়াও সুজির সাহায্যে স্বাস্থ্যকর কুকিজ, কেক ও রুটি তৈরি করা যায়। নিয়মিত সুজি খেলে স্বাস্থ্যের উপকার হয়। তাই এটিকে রোজকার খাবারে অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন। তবে কোনও কিছুই বেশি পরিমাণে খাওয়া উচিত না। তাই প্রয়োজনে পরামর্শ করুন চিকিৎসকের সঙ্গে।  


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement