Advertisement

Stamina Boosting Foods: এই ৫ খাবারে বাড়বে শরীরের স্ট্যামিনা, দূর হবে দুর্বলতা

Health Tips: অনেক খাবার শরীরে শক্তি সরবরাহ করতে পারে এবং সামগ্রিক স্ট্যামিনা বাড়াতে পারে। তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে, একা কোনও খাদ্য অলৌকিকভাবে স্ট্যামিনা বাড়াতে পারে না।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 23 Dec 2023,
  • अपडेटेड 5:05 PM IST

বর্তমান সময়ে, খারাপ জীবনধারা এবং খাদ্যাভ্যাসের কারণে, মানুষের স্ট্যামিনা বা সাধারণ কথায় শক্তি অনেকটাই কমে যাচ্ছে। সামান্য পরিশ্রম করার পরও দুর্বল ও ক্লান্ত বোধ করতে শুরু করেন অনেকেই। স্ট্যামিনা মানে একজন মানুষের শারীরিক ও মানসিক ক্ষমতা। ভাল স্ট্যামিনা আপনাকে আরও ভাল কাজ করতে সহায়তা করে। আপনি যদি মনে করেন যে, শরীরে শক্তি এবং স্ট্যামিনার অভাব রয়েছে, তবে এটিকে এড়িয়ে চললে হবে না। এমন কিছু খাবার রয়েছে যা, স্বাভাবিকভাবেই স্ট্যামিনা বাড়াবে এবং শরীর থেকে পুরনো দুর্বলতাও দূর হবে।

অনেক খাবার শরীরে শক্তি সরবরাহ করতে পারে এবং সামগ্রিক স্ট্যামিনা বাড়াতে পারে। তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে, একা কোনও খাদ্য অলৌকিকভাবে স্ট্যামিনা বাড়াতে পারে না। যদিও একটি ভারসাম্যপূর্ণ, পুষ্টিকর খাদ্য যাতে বিভিন্ন ধরনের ফল, শাকসবজি, গোটা শস্য, চর্বিহীন প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি থাকে তা শক্তির মাত্রা এবং সামগ্রিক সুস্থতায় অবদান রাখতে পারে।

কলা

কলা কার্বোহাইড্রেট, প্রাকৃতিক শর্করা এবং পটাসিয়াম সমৃদ্ধ। এটি তাৎক্ষণিক এবং দীর্ঘস্থায়ী শক্তি প্রদান করে। তাই এটি ক্রমবর্ধমান শক্তির পরিপ্রেক্ষিতে একটি দুর্দান্ত বিকল্প হিসেবে কাজ করে। ব্রেকফাস্টে ওটস বা স্মুদি খান কলা যোগ করে। এতে আপনি সারাদিন উদ্যমী থাকতে পারবেন।

ওটস

ওটসে উচ্চ পরিমাণে ফাইবার, জটিল কার্বোহাইড্রেট এবং ভিটামিন রয়েছে। যা, খাবারকে শক্তিতে রূপান্তর করতে সাহায্য করে। এগুলো স্ট্যামিনা বাড়ায় এবং শক্তিও জোগায়। এক বাটি ওটস দিয়ে দিন শুরু করুন বা স্মুদিতে ওটস যোগ করুন।

কিনোয়া

কিনোয়া প্রোটিন সমৃদ্ধ এবং জটিল কার্বোহাইড্রেট, ফাইবার এবং ম্যাগনেসিয়াম এবং লোহার মত খনিজ পদার্থ রয়েছে। এটি আপনাকে শক্তি সরবরাহ করে এবং স্ট্যামিনা উন্নত করতে সহায়তা করে। কিনোয়া প্রধান খাবার এবং সাইড ডিশ হিসাবে খাওয়া যেতে পারে। স্যুপেও ব্যবহার করতে পারেন।

Advertisement

চিয়া বীজ

চিয়া বীজ স্বাস্থ্যকর চর্বি, প্রোটিন, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট সহ অনেক পুষ্টিতে সমৃদ্ধ। এটি দীর্ঘ সময়ের জন্য শরীরকে সজীব রাখে। এটি শরীরের প্রদাহও কমায়। দইয়ের সঙ্গে বা স্মুদিতে মিশিয়ে চিয়া বীজ খেতে পারেন।

আমন্ড

বাদাম স্বাস্থ্যকর চর্বি, প্রোটিন এবং ফাইবারের একটি দুর্দান্ত উৎস। এটি আপনাকে প্রচুর শক্তি সরবরাহ করে এবং সামগ্রিক স্ট্যামিনা উন্নত করে। ব্রেকফাস্টে অবশ্যই পাঁচ থেকে ছয়টি আমন্ড খেতে হবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement