Advertisement

Gram Flour Utility: পকোড়া ভাজতে ভাজতেই চেহারায় ফেরাতে পারেন পুরনো জেল্লা, শুধু এই কাজ করুন

Gram Flour Utility: তবে রান্নাঘরের এই উপাদানটি খাবার তৈরির পাশাপাশি মা-কাকিমাদের ত্বককে এতদিন জেল্লা বজায় রাখতেও সাহায্য় করেছে।

পকোড়া ভাজতে ভাজতেই চেহারায় ফেরাতে পারেন পুরনো জেল্লা, শুধু এই কাজ করুন
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 19 May 2024,
  • अपडेटेड 8:47 PM IST

Gram Flour Besan Utility: বেসন ছাড়া বাঙালির রান্নাঘর অচল। বেকিং সোডা, কর্নফ্লাওয়ারকে থোড়াই কেয়ার, মা-কাকিমারা বেসনের উপর ভর করেই গোটা রান্নাজীবন কাটিয়ে দেন। পকোড়া থেকে যে কোনও বড়া বেসনের প্রলেপে হয়ে ওঠে দারুণ সুস্বাদু। তবে রান্নাঘরের এই উপাদানটি খাবার তৈরির পাশাপাশি মা-কাকিমাদের ত্বককে এতদিন জেল্লা বজায় রাখতেও সাহায্য় করেছে। তাই তো বাইরে থেকে অনেকে এসে বলেন, 'আরে এত খাটাখাটনির পরও তোমার ত্বক এত পেলব ও জেল্লাদার কী করে?' তার বদলে মুচকি হেসে কমপ্লিমেন্ট ফিরিয়ে দিলেও আপনাদের জানিয়ে দিই বেসনের কামাল।

বেসনের দুর্দান্ত পারফরম্যান্স
১. এটি কেবল ত্বকের উজ্জ্বলতাই বাড়ায় না, বরং বলিরেখা দূর করে, ব্রণ কমাতেও সাহায্য করে। এই উপাদানটি প্রাকৃতিক স্ক্রাবারেরও কাজ করে। এটি ত্বকের মৃত কোষ দূর করে এবং ত্বককে তাৎক্ষণিক উজ্জ্বলতা দেয়।
২. ত্বককে লাবণ্যময় ও প্রাণবন্ত করে তুলতে বেসন উপকারী। ত্বক পরিষ্কার করতে, ত্বকের শুষ্কতা দূর করতে এবং তেলের প্রকোপ কমাতে পারে বেসন। তাই আপনার প্রতিদিনের স্কিন কেয়ার রুটিনে বেসন যোগ করুন এবং আপনার ত্বককে সুন্দর করে তুলুন।

৩. প্রাকৃতিক পণ্য হওয়ায় এই উপাদানটি আপনার ত্বকের কোনো ক্ষতি করবে না। কারও যদি তেমন কাজ না হয়, বাদ দিয়ে দিলেই হবে। 
৪. অনেক চেষ্টা সত্ত্বেও, গ্রীষ্মের ট্যান এড়ানো কঠিন। এই প্রাকৃতিক উপাদানটি আপনার এই সমস্যা থেকে বাঁচাবে। শুষ্ক ত্বক হলে দুধের সঙ্গে মিশিয়ে লাগান। তৈলাক্ত ত্বকের জন্য, ট্যান থেকে মুক্তি পেতে দই দিয়ে বেসন মিশিয়ে ব্যবহার করুন।
৫. ব্রণের একটি বড় কারণ হল অতিরিক্ত তেল উৎপাদন করা। আপনার ত্বকে বেসন লাগালে এর শোষণ ক্ষমতার কারণে ব্রণ প্রতিরোধ করা যায়।
৬. এই উপাদানটি শুধু তৈলাক্ত ত্বকেই অলৌকিক কাজ করে না, বরং শুষ্ক ত্বকেও আর্দ্রতা প্রদান করে। দুধের সাথে বেসন মিশিয়ে আপনার ফ্ল্যাকি ত্বকে আর্দ্রতার স্পর্শ দিন।
৭. প্রাকৃতিক স্ক্রাব হিসাবে বেসন ব্যবহার করুন। কারণ এটি একটি প্রাকৃতিক পণ্য এবং সমস্ত ধরণের ত্বকের জন্য উপযুক্ত হতে পারে।
৮. বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বলিরেখা এবং সূক্ষ্ম রেখা পাওয়া স্বাভাবিক। বার্ধক্যের লক্ষণগুলি কমাতে বেসন প্রয়োগ করুন। কারণ বেসনে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা আপনার ত্বকের গুণমান উন্নত করে।
৯. বেসনে উপস্থিত এই ফাইটারগুলি আপনার ত্বক এবং চুলকে ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করতে পারে।
১০.বেসন ত্বকের পুরনো রং অনেকটা ফিরিয়ে দিতে পারে যদি নিয়মিত ব্যবহার করা যায়।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement