Advertisement

Vitamin D Deficiency: গায়ে একটুও রোদ লাগাতে পারেন না? ভিটামিন ডি-র ঘাটতি পূরণ করুন এই ফল খেয়ে

Vitamin D Fruits: শরীরে ভিটামিন ডি-এর অভাবে দুর্বল হাড়, জয়েন্টে ব্যথা, কোমর ব্যথা, পেশিতে ব্যথার সমস্যা হতে পারে। এমনকী ভিটামিন ডি- র ঘাটতি আর্থ্রাইটিস, রিকেট এবং অস্টিওপরোসিসের মতো মারাত্মক রোগের ঝুঁকির দিকে পরিচালিত করে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 09 Feb 2024,
  • अपडेटेड 2:27 PM IST

শরীরকে সাবলীলভাবে চলার জন্য অনেক ধরনের পুষ্টির প্রয়োজন হয়। যার মধ্যে একটি হল ভিটামিন ডি। শরীরে ভিটামিন ডি-এর অভাবে দুর্বল হাড়, জয়েন্টে ব্যথা, কোমর ব্যথা, পেশিতে ব্যথার সমস্যা হতে পারে। এমনকী ভিটামিন ডি- র ঘাটতি আর্থ্রাইটিস, রিকেট এবং অস্টিওপরোসিসের মতো মারাত্মক রোগের ঝুঁকির দিকে পরিচালিত করে।

ভিটামিন ডি-কে সানশাইন ভিটামিন বলা হয়। কারণ সূর্যের আলো শরীরে ভিটামিন ডি-র ঘাটতিও দূর করতে পারে। তবে গ্রীষ্মকালে রোদে দাঁড়ানো অসম্ভব। আবার কর্মব্যস্ত মানুষদেরও রোদের মধ্যে দাঁড়ানো কঠিন। যেহেতু, বর্তমানে বেশীরভাগ অফিস শীততাপ নিয়ন্ত্রিত, তাই রোদের মুখ প্রায় দেখা যায় না বললেই চলে। সেক্ষেত্রে ভিটামিন ডি-র ঘাটতি কীভাবে মেটানো যায়, তা নিয়ে প্রশ্ন ওঠে। এমন কিছু ফল রয়েছে, যেগুলি খেলে শরীরে ভিটামিন ডি-র ঘাটতি সহজে মিটে যায়। 

কমলালেবু- খুব কম ফলই আছে যাতে ভিটামিন ডি পাওয়া যায়। সারা বিশ্বে ৭৫ শতাংশ লোক আছে, যারা দুগ্ধজাত দ্রব্য থেকে অ্যালার্জিতে আক্রান্ত। আবার অনেকে নিরামিষভোজী। সেক্ষেত্রে, ভিটামিন ডি-র ঘাটতি মেটাতে কমলালেবুকে খুবই উপকারী বলে মনে করা হয়। অনেক পুষ্টির পাশাপাশি এই লেবুর রসেও ক্যালসিয়াম পাওয়া যায়।

কলা- কলাকে ভিটামিন ডি-র ভাল উৎস হিসাবে বিবেচনা করা হয়। কারণ কলায় প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম থাকে। যা, ভিটামিন ডি সক্রিয় করে। এটিও পরামর্শ দেওয়া হয় যে, ভিটামিন ডি-র সুবিধা পেতে, প্রয়োজনীয় পরিমাণে ম্যাগনেসিয়াম ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত।

পেঁপে- পেঁপে এমন একটি ফল যা সারা বছর পাওয়া যায়। এটি সীমিত পরিমাণে খেলে শরীরের কোনও ক্ষতি হয় না। পেঁপেতে ভিটামিন ডি-র পাশাপাশি, ভিটামিন বি এবং সিও প্রচুর পরিমাণে পাওয়া যায়। এতে ফসফরাস, ম্যাগনেসিয়াম ও সোডিয়াম পাওয়া যায়।

Advertisement

শরীরে ভিটামিন ডি ঘাটতির লক্ষণ

দুর্বল হাড়- শরীরে ভিটামিন ডি-র অভাব, হাড়ের ওপর খারাপ প্রভাব ফেলে। হাড় মজবুত করার জন্য শরীরের ক্যালসিয়াম প্রয়োজন। ভিটামিন ডি শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করে।

পেশীতে ব্যথা - ভিটামিন ডি-র অভাবে পেশীতে প্রচুর ব্যথা হয়। শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি না পাওয়ায় এমনটা হয়।

ক্লান্তি- বেশীরভাগ মানুষ মনে করেন যে, অফিস বা বাড়িতে অতিরিক্ত কাজের কারণে তারা ক্লান্ত হয়ে পড়েছেন। কিন্তু ভিটামিন ডি-র অভাবের কারণেও অতিরিক্ত ক্লান্তি বোধ হতে পারে। ভিটামিন ডি-র অভাবে রক্তচাপ কমে যায়। যার কারণে খুব ক্লান্ত বোধ হয়।

চুল পড়া- শরীরে ভিটামিন ডি-র অভাবে চুল পড়ে। মহিলাদের মধ্যে এই লক্ষণ বেশ সাধারণ। কিন্তু পুরুষদের ক্ষেত্রে এটি ভিটামিন ডি-র অভাবের লক্ষণ হতে পারে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement