Advertisement

Fenugreek Seeds Water: এই হলুদ বীজের জল দারুণ উপকারী, রোজ সকালে খেলে হু হু করে কমবে ভুঁড়ি

মেথির বীজে অনেক পুষ্টি থাকে যা তাদের হজমের জন্য বিশেষ করে ভালো করে। এ ছাড়া মেথি বীজের জল সারারাত ভিজিয়ে রেখে পান করলেও ওজন কমতে সাহায্য করে।

এই হলুদ বীজের জল শরীরের জন্য উপকারী, সকালে খেলে ভুঁড়ি কমবে হু হু করে
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 23 Jul 2023,
  • अपडेटेड 7:26 PM IST
  • মেথি বীজের জল স্বাস্থ্যের জন্য খুব উপকারী
  • মেথি বীজের জল সারারাত ভিজিয়ে রেখে পান করলেও ওজন কমতে সাহায্য করে

আপনি অবশ্যই মেথির হলুদ বীজ সবজিতে ছিটিয়ে অনেকবার ব্যবহার করেছেন, কিন্তু আপনি কি জানেন যে মেথি বীজের জল স্বাস্থ্যের জন্য খুব উপকারী? প্রকৃতপক্ষে, মেথির বীজে অনেক পুষ্টি থাকে যা তাদের হজমের জন্য বিশেষ করে ভালো করে। এ ছাড়া মেথি বীজের জল সারারাত ভিজিয়ে রেখে পান করলেও ওজন কমতে সাহায্য করে। মেথি বীজের জল কীভাবে তৈরি হয় এবং তা পান করলে শরীর কী কী উপকার পায় তা এখানে জানুন।

মেথি বীজের পানি পানের উপকারিতা

মেথি বীজের জল তৈরি করতে এক গ্লাস জল নিন এবং তাতে আধ চা চামচ মেথি বীজ মেশান। এই দানাগুলো সারারাত এই জলে ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে দানাগুলিকে ছেঁকে নিন এবং জলটি ৫ থেকে ৬ মিনিট সিদ্ধ করুন। মেথি বীজের জল প্রস্তুত।

হজম ভালো হয়

মেথি বীজের জল খেলে হজমে উপকার পাওয়া যায়। এই পানি খালি পেটে পান করলে ফোলাভাব, অ্যাসিডিটি এবং গ্যাসের মতো সমস্যা দূরে থাকে। বিশেষ করে বর্ষা ও শীতকালে এই জল শরীরের জন্য ভালো।

ভুঁড়ি কমে

ওজন কমানো এবং পেট খারাপের ক্ষেত্রে মেথি জলের প্রভাব বিশেষভাবে দেখা যায়। মেথির জল মেটাবলিজম বাড়ায় যা ওজন কমাতে সাহায্য করে। এর পাশাপাশি মেথির জল ডিটক্স ওয়াটারের মতো কাজ করে। এতে শরীরের ময়লা দূর হয় এবং পেটের মেদ কমে।

ত্বক ও চুলের জন্যও ভালো

মেথির পানি শরীরকে ডিটক্সিফাই করে, যার উপকারিতা ত্বক ও চুলেও দেখা যায়। ত্বক এবং চুল অভ্যন্তরীণভাবে উপকৃত হয়, যার প্রভাব বাহ্যিকভাবেও দেখা যায়। বার্ধক্য কমাতেও মেথির জল পান করা হয়।

Advertisement

কোলেস্টেরল কমানো যায়

কোলেস্টেরল বাড়লে অনেক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে। রক্তের ধমনীতে কোলেস্টেরল জমে যা রক্ত ​​সঞ্চালনে সমস্যা হয়। মেথির বীজে রয়েছে ফ্ল্যাভোনয়েড। এই ফ্ল্যাভোনয়েডগুলি খারাপ কোলেস্টেরল কমাতে কার্যকর। এ কারণে উচ্চ কোলেস্টেরলের সমস্যায় মেথির জল পান করা যেতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement