Advertisement

Weight Loss Daily Without Excersize:  রোজ ১ কেজি করে ওজন কমতে পারে, রইল দারুণ টিপস

how to lose weight : একবার ওজন বেড়ে গেলে তা কমানো খুবই কঠিন। ঘণ্টার পর ঘণ্টা জিমে ঘাম ঝরাতে হয়। ডায়েটিং প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়। তবে আপনি চাইলে সহজেই ১ দিনে প্রায় ১ কেজি ওজন কমাতে পারবেন। এর জন্য আপনার রুটিনে কিছু পরিবর্তন আনতে হবে। তাহলে পেটের চর্বিও কমবে। দেখে নিই কীভাবে ওজন কমানো সম্ভব?

রোজ ১ কেজি করে ওজন কমতে পারে, রইল দারুণ টিপস
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 Jul 2023,
  • अपडेटेड 4:20 PM IST
  • একবার ওজন বেড়ে গেলে তা কমানো কঠিন
  • ঘণ্টার পর ঘণ্টা জিমে ঘাম ঝরাতে হয়
  • ডায়েট প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়

Weight loss Daily Without Exersise: আজ-কাল সবাই ব্যস্ত। ফলে সময় মতো খাওয়া-দাওয়া করতে পারেন না অনেকেই। এতে শরীরে বাসা বাঁধে রোগ। এই কর্মব্যস্ত জীবনে মানুষ সবচেয়ে বেশি চিন্তিত ওজন নিয়ে। কারণ, স্থূলতা হল যে কোনও রোগের মূল। এমন পরিস্থিতিতে আপনি যদি নিজেকে ফিট রাখতে চান,তাহলে প্রথমেই ওজন কমানো জরুরি। ভুল খাদ্যাভ্যাসের কারণে ওজন দ্রুত বৃদ্ধি পায় এবং শরীরে নানা রোগ বাড়তে থাকে। স্থূলতার কারণে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসসহ কিডনির রোগও হতে পারে। 

একবার ওজন বেড়ে গেলে তা কমানো কঠিন। ঘণ্টার পর ঘণ্টা জিমে ঘাম ঝরাতে হয়। ডায়েটিং প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়। তবে আপনি চাইলে সহজেই ১ দিনে প্রায় ১ কেজি ওজন কমাতে পারবেন। বিশেষজ্ঞরা বলছেন এর জন্য আপনারকে রুটিনে কিছু পরিবর্তন আনতে হবে। তাহলে পেটের চর্বিও কমবে। দেখে নিই কীভাবে ওজন কমানো সম্ভব? 

১. চিনি ছাড়ুন : ওজন কমাতে গেলে প্রথমেই যেটা করতে হবে তা হল  মিষ্টি জিনিস ত্যাগ। মিষ্টি ও চকোলেট থেকে দূরে থাকতে হবে। আসলে মিষ্টি খেলে মেটাবলিজম ধীর হয়। এতে ওজন বাড়ে। 

২. বেশি প্রোটিন: স্থূলতা কমাতে সারাদিনে ভালো পরিমাণে প্রোটিন গ্রহণ করা প্রয়োজন।পাতে রাখুন পনির, দই, ডাল এবং বিনস। প্রোটিন খিদে কমায়। ফলে আপনি অতিরিক্ত খাওয়া থেকে নিজেকে বিরত রাখতে পারবেন। 

৩. গ্রিন টি : আপনার মেটাবলিজম ভালো থাকলে ওজন বাড়বে না। এর জন্য দিনে ২-৩ বার গ্রিন টি পান করতে পারেন। গ্রিন টি  শরীরের চর্বিও দ্রুত পোড়ায়।

৪. এক্সারসাইজ : ওজন কমাতেও ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ। প্রতিদিন হাঁটুন এবং জগিং করুন। বাড়িতে সিঁড়ি বেয়ে ওঠার অভ্যাস করুন। বেশিক্ষণ বসে কাজ করবেন না।

Advertisement

৫. গরম জল : শরীরের ময়লা দূর করতে প্রচুর জল খাওয়া দরকার।  এতে আপনার শরীর ডিটক্স হবে এবং মেটাবলিজমও দ্রুত হবে। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement