Advertisement

Weight Loss Food: মেদ ঝরাতে চান? এই ৫ খাবার ওজন কমাতে ম্যাজিকের মতো কাজ করে

Weight Loss: যখনই ওজন কমানোর কথা হয়, প্রথম চিন্তাটি মাথায় আসে যে কঠোর ডায়েট মেনে চলতে হবে এবং জিমে যেতে হবে। তবে রান্নাঘরের কিছু  জিনিস ওজন কমাতে সহায়ক।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 06 Jun 2024,
  • अपडेटेड 1:55 PM IST

প্রায় সকলে ফিট এবং স্লিম দেখতে চায় নিজেকে। তবে বাড়তি ওজন কমানো সহজ নয়। বিশেষ করে আপনার ওজন যদি ক্রমাগত বাড়তে থাকে, তাহলে তা কমানো খুব কঠিন হয়ে পড়ে। যখনই ওজন কমানোর কথা হয়, প্রথম চিন্তাটি মাথায় আসে যে কঠোর ডায়েট মেনে চলতে হবে এবং জিমে যেতে হবে। তবে রান্নাঘরের কিছু  জিনিস ওজন কমাতে সহায়ক। জানুন, ওজন কমাতে আপনার রোজকার রুটিনে কী কী জিনিস অন্তর্ভুক্ত করতে পারেন।

শাকসবজি

ওজন কমাতে স্টার্চবিহীন শাকসবজি যেমন ব্রকলি, পালং শাক, গাজর, কলমি শাক এবং স্প্রাউট খান। এসব সবজিতে ক্যালোরি কম এবং ফাইবার সমৃদ্ধ, তাই এগুলো দ্রুত ওজন কমাতে সহায়ক।

ফল

এই ব্যস্ত জীবনে অনেকে ফল না খেয়ে ফ্রুট জ্যুস পান করে। ফলের মধ্যে জ্যুসের চেয়ে বেশি ফাইবার থাকে। তাই রসের পরিবর্তে ফল খাওয়া উচিত। যেমন আপেল, নাশপাতি, বেরি এবং কমলালেবু।

গোটা শস্য

গোটা শস্য স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। যেমন ওটস, বার্লি, কিনোয়া এবং গমের রুটি। গোটা শস্যে পরিশ্রুত শস্যের চেয়ে বেশি ফাইবার এবং পুষ্টি থাকে, যা ওজন কমাতে সাহায্য করে।

বাদাম ও বীজ

বাদাম এবং বীজ যেমন শণের বীজ, বাদাম, চিয়া বীজ এবং কুমড়ার বীজ। এই সমস্তগুলি কেবল ফাইবারই নয়, উচ্চ পরিমাণে স্বাস্থ্যকর ফ্যাট এবং প্রোটিন রয়েছে যা স্বাস্থ্যের জন্য খুব স্বাস্থ্যকর বলে মনে করা হয়। আপনার দৈনন্দিন রুটিনে এটি অন্তর্ভুক্ত করা ওজন কমাতেও সাহায্য করে।

অ্যাভোকাডো

অ্যাভোকাডো একমাত্র ফল যা খেতে শুধু সুস্বাদুই নয়, এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং স্বাস্থ্যকর চর্বিও রয়েছে। এটি স্বাস্থ্য এবং ত্বকের জন্য খুবই উপকারী। এজন্য একে সুপারফুডও বলা হয়।

Advertisement


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement