Advertisement

Weight loss vegetables: ডিনারে ৭ সবজি রেখে দেখুন, জলদি ভুঁড়ি কমে কোমর হবে ২৮ ইঞ্চি

how to lose weight fast: ওজন কমানোর জন্য, আপনার খাদ্য পরিবর্তন করা সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। আপনি যদি পেটের চর্বি বা পেটের স্থূলতায় সমস্যায় পড়ে থাকেন এবং অন্যদের মতো স্লিম এবং ফিট দেখতে চান, তাহলে আপনার ডায়েটে কিছু জিনিস অন্তর্ভুক্ত করতে হবে।

ওজন কমানোর টিপস
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 23 Jun 2023,
  • अपडेटेड 3:18 PM IST
  • স্থূলতা কমানোর পদ্ধতি সবার জন্য একইভাবে কাজ করে না
  • খাদ্য পরিবর্তন করা সবচেয়ে গুরুত্বপূর্ণ

how to lose weight fast: ওজন কমানোর জন্য, আপনার খাদ্য পরিবর্তন করা সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। আপনি যদি পেটের চর্বি বা পেটের স্থূলতায় সমস্যায় পড়ে থাকেন এবং অন্যদের মতো স্লিম এবং ফিট দেখতে চান, তাহলে আপনার ডায়েটে কিছু জিনিস অন্তর্ভুক্ত করতে হবে। এমনকি আপনি যদি সঠিক ওজন কমানোর ডায়েট অনুসরণ না করেন, তবুও আপনি স্বাভাবিক জিনিস খেয়ে চর্বি পোড়াতে পারেন।

কীভাবে পেটের চর্বি কমাবেন?

স্থূলতা কমানোর পদ্ধতি সবার জন্য একইভাবে কাজ করে না, তবে ক্যালরির যত্ন নেওয়া জরুরি। আপনি এটাও জানেন যে আমরা জেনে বা অজান্তে উচ্চ ক্যালরিযুক্ত জিনিস খাই, তবে আমরা সহজেই তা বন্ধ করতে পারি। আপনাকে যা করতে হবে তা হল আপনার ডায়েটে কিছু উচ্চ ফাইবারযুক্ত সবজি অন্তর্ভুক্ত করুন এবং রাতের খাবারের জন্য প্রতিদিন সেগুলি খান। কিছু দিনের মধ্যেই পার্থক্য দেখতে পাবেন। আসুন জেনে নিই কোন কোন সবজি ওজন কমাতে সহায়ক।

গাজর

গাজর দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ। এটি ক্যারোটিনয়েড এবং লুটেইনের মতো উদ্ভিদ যৌগের একটি দুর্দান্ত উৎস। ক্যারোটিনয়েডগুলি ইমিউন ফাংশন উন্নত করতেও সাহায্য করতে পারে। এছাড়াও, এটি ওজন কমাতে কার্যকর প্রমাণিত হতে পারে।

ব্রকলি

এটি দ্রবণীয় ফাইবারের একটি চমৎকার উৎস। এই ক্রুসিফেরাস সবজিতে উচ্চ সালফোরাফেন উপাদান রয়েছে। এই সবজিটি দীর্ঘ সময় ধরে পেট ভরাতেও কাজ করে এবং ওজন কমাতে খুবই সহায়ক প্রমাণিত হতে পারে।

বিটরুট

বিটরুট একটি মূল উদ্ভিজ্জ যা দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ফাইবার সরবরাহ করে। বীটরুট নাইট্রেটের একটি ভাল উৎস, যা আপনার রক্তনালীগুলিকে প্রসারিত করতে এবং রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে। এর পাশাপাশি এটি ওজন কমাতেও উপকারী।

Advertisement

ফুলকপি

ফুলকপি একটি কম কার্বোহাইড্রেট এবং উচ্চ আঁশযুক্ত সবজি। আপনার ফাইবার গ্রহণ বাড়াতে ভাত, স্টেক এবং চিকেনের বদলে ফুলকপি খেতে পারেন। রাতের খাবারে এটি অন্তর্ভুক্ত করে ওজন কমানো সহজ।

করলা

এটি একটি কম ক্যালোরিযুক্ত সবজি, যা ভাল পরিমাণে দ্রবণীয় ফাইবার সরবরাহ করে। আপনি যদি আপনার মেদ কমাতে চান তবে এই সবজিটি ডায়েটে অন্তর্ভুক্ত করা প্রয়োজন। ওজন কমানোর জন্য করলা অনেক উপায়ে খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা যেতে পারে।

বেগুন

বেগুনে দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ধরনের ফাইবার থাকে। এর সঙ্গে এটি অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্থোসায়ানিনের একটি শক্তিশালী উৎস। এটিই বেগুনকে তাদের গভীর বেগুনি রং দেয়। এই সমস্ত উপাদান ওজন কমাতে সহায়ক বলে মনে করা হয়।

কলার্ড গ্রিনস

আপনি যেমন কলার্ড খেতে পারেন। এগুলি সবুজ শাক-সবজির আকারে যে কোনও খাবারে অন্তর্ভুক্ত করা যেতে পারে। ওজন কমানোর জন্য কলার্ড খাওয়া যেতে পারে। রাতে এই সবজি খাওয়া ভাল বলে মনে করা হয়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement