Advertisement

World Obesity Day 2024: স্থূলতা নিঃশব্দ 'মহামারি'? বিশ্বে মোটা মানুষের সংখ্যা আঁতকে ওঠার মতো, পরিণতিও ভয়ংকর

World Obesity Day 2024: আজ বিশ্ব স্থূলতা দিবস, বিশেষজ্ঞরা বলছেন যে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, মানসিক স্বাস্থ্য এবং ক্যান্সারের মতো অনেক অবস্থার জন্য স্থূলতাই দায়ী।

বিশ্বে প্রতি অষ্টম ব্যক্তি স্থূলতার শিকার
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Mar 2024,
  • अपडेटेड 12:00 PM IST

World Obesity Day: বিশেষজ্ঞরা বলেন যে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, মানসিক স্বাস্থ্য এবং ক্যান্সারের মতো অনেক অবস্থার জন্য স্থূলতা দায়ী। এসব রোগ প্রতিরোধের জন্য স্থূলতা নিয়ন্ত্রণ করা জরুরি। এই রোগের অবস্থা এবং এর প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়াতে বিশ্ব স্থূলতা দিবস পালিত হয়। প্রতি বছর ৪ মার্চ বিশ্বে এই দিবসটি পালিত হয়।

প্রতি অষ্টম ব্যক্তি স্থূলতার শিকার
দ্য ল্যানসেট দ্বারা প্রকাশিত একটি সাম্প্রতিক বিশ্লেষণে দেখা গেছে যে প্রতি অষ্টম  ব্যক্তি বা সারা বিশ্বে ১ বিলিয়নেরও বেশি মানুষ স্থূলতার শিকার। ২০২২ সালে, ৪৩ শতাংশ প্রাপ্তবয়স্কদের ওজন বেশি ছিল। গত তিন দশকে সারা বিশ্বে এই সংখ্যা দ্বিগুণেরও বেশি হয়েছে বলেও জানা গেছে। এই অবস্থা ৫ থেকে ১৯ বছর বয়সী মানুষের মধ্যে চার গুণ বেড়েছে। তবে ভারতে এই সংখ্যা আরও অবাক করার মতো। দেশে এমনিতেই অসংক্রামক রোগের প্রকোপ অনেক বেশি।

প্রতিবেদনে উঠে এসেছে চাঞ্চল্যকর পরিসংখ্যান
ভারতে, ২০২২ সালে, ৫ থেকে ১৯ বছর বয়সী ১.২৫ লক্ষ শিশুর ওজন বেশি ছিল। যার মধ্যে ৭৩ লাখ ছেলে ও ৫২ লাখ মেয়ে। প্রাপ্তবয়স্কদের মধ্যে সংখ্যা ১৯৯০ সালে ২৪ লক্ষ মহিলা এবং ১১ লক্ষ পুরুষ থেকে ২০২২ সালে ৪৪ মিলিয়ন মহিলা এবং ২০ বছরের বেশি বয়সী ২.৬ কোটি পুরুষে উন্নীত হবে বলে মনে করা হচ্ছে।

স্বাস্থ্য এবং দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের উপর উল্লেখযোগ্য প্রভাব 
চিকিৎসকরা বলেন, স্থূলতার স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব রয়েছে, যা ডায়াবেটিস এবং হৃদরোগের মতো রোগের ঝুঁকি বাড়ায়৷ এর উৎস পরিবেশ, জীবনধারা এবং সংস্কৃতি সহ বিভিন্ন কারণের জন্য দায়ী।  শৈশবকালীন স্থূলতা স্বাস্থ্য এবং দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে।

শিশুদের স্থূলতার কারণ
শিশুদের স্থূলত্বের অনেক কারণ রয়েছে, যার মধ্যে রয়েছে ভুল জীবনযাপন,খারাপ খাদ্যাভ্যাস এবং কম পুষ্টিকর খাবার খাওয়া। এ কারণে স্বাস্থ্যের বাইরে মানসিক ও সামাজিক দিকগুলো ক্ষতিগ্রস্ত হয়। এটি টাইপ 2 ডায়াবেটিস, হার্টের সমস্যা এবং জয়েন্টের সমস্যাগুলির মতো পরিস্থিতি বাড়ায়। এছাড়াও স্থূল শিশুরা সামাজিক চাপের কারণে আত্মবিশ্বাসের অভাব, বিষণ্নতা এবং উদ্বেগের মতো চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement