Advertisement

লাইফস্টাইল

কেবল ফুসফুস নয়, শরীরের এই অঙ্গগুলিরও ক্ষতি করছে CORONA

Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Apr 2021,
  • Updated 3:30 PM IST
  • 1/9

করোনার দ্বিতীয় দ্বিতীয় ওয়েভে ভারতে আক্রান্তের সংখ্যা ক্রমাগত বাড়ছে। এবার  অনেকগুলি নতুন লক্ষণও দেখা যাচ্ছে যা ইঙ্গিত দিচ্ছে যে এই ভাইরাসটি কেবল ফুসফুস নয়, শরীরের অন্যান্য অংশগুলিরও ক্ষতি করছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে শরীরে করোনারভাইরাসের আক্রমণ বাড়ার সাথে সাথে এটি রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দিচ্ছে এবং দেহের অন্যান্য অংশে প্রদাহ সৃষ্টি করছে। যদি কোনও ব্যক্তির ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ বা স্থূলত্বের সমস্যা থাকে  তবে করোনা শরীরে আরও বেশি প্রভাব ফেলে। এমন পরিস্থিতিতে, এটি গুরুত্বপূর্ণ যে কোরানায় আক্রান্ত হওয়ার পরে, আপনি সমস্ত লক্ষণগুলি মনোযোগ দিয়ে পর্যবেক্ষণ করুন। এবং দেহে যে পরিবর্তন ঘটছে তা উপেক্ষা করবেন না। আসুন জেনে নিন কীভাবে করোনার ফলে আমাদের পুরো শরীরে প্রভাব পড়ছে।
 

  • 2/9

হার্ট- ইতিমধ্যে যাদের হৃদরোগ রয়েছে বা যাদের বিপাকীয় সিস্টেম  দুর্বল, তাঁদের  COVID-19 এর ঝুঁকি বেশি থাকে। SARs-COV-2 ভাইরাস করোনার ফলে রোগীদের হৃৎপিণ্ডের পেশিতে প্রদাহ বৃদ্ধি পায়।
 

  • 3/9

হার্ভার্ড হেলথ পাবলিকেশনের  অনুসারে, ' গুরুতর লক্ষণ নিয়ে  হাসপাতালে ভর্তি হওয়ার পর  প্রায় এক-চতুর্থাংশ রোগীদের হার্টের সমস্যা রয়েছে বলে জানা গেছে। এর মধ্যে প্রায় এক তৃতীয়াংশ লোকেরই ইতিমধ্যে হৃদরোগের ইতিহাস রয়েছে।  হার্ভার্ড হেলথ পাবলিকেশনের দেওয়া তথ্য অনুযায়ী, অস্বাভাবিক হার্ট রেট, উচ্চ হার্টবিট, বুকে ব্যথা এবং ক্লান্তির মতো লক্ষণগুলি প্রায়শই করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে দেখা যায়।

  • 4/9

স্নায়বিক সমস্যা-  কিছু রিপোর্ট  অনুসারে, COVID-19 রোগীদের মানসিক দ্বিধা, বিভ্রান্তি, মাথাব্যথা, মাথা ঘোরা এবং ঝাপসা দৃষ্টি থাকার মতো লক্ষণ রয়েছে। JAMA নিউরোলজিতে প্রকাশিত এক সমীক্ষায় দেখা গেছে, উহান শহরের হাসপাতালে ভর্তি ২১৪ জন হ রোগীর এক তৃতীয়াংশে নিউরোলজিক্যাল  লক্ষণ ছিল। যার মধ্যে খিঁচুনি ও স্ট্রোকের মতো গুরুতর সমস্যাও  রয়েছে।
 

  • 5/9

এই গবেষণায় আরও দাবি করা হয়েছে যে COVID-19 এর প্রভাব দীর্ঘায়িত হতে পারে, যার কারণে আলঝেইমার এবং পারকিনসন রোগ শরীরে বাসা বাঁধতে পারে।
 

  • 6/9

কিডনি আরও খারাপ হতে পারে-  করোনা রোগীদের মধ্যে কিডনিতে সমস্যা আরও বেড়ে চলেছে। SARS-CoV-2 কোষগুলিকে সংক্রামিত করে, এতে ভাইরাল স্পাইক প্রোটিন ACE2 রিসেপ্টরগুলিতে আবদ্ধ হয়। এই কারণে কিডনি সহ অনেক অঙ্গের কোষগুলি সংক্রামিত হয়।
 

  • 7/9

কিডনিতে পৌঁছানোর পরে, এই ভাইরাস মারাত্মক প্রদাহ সৃষ্টি করে, যা কিডনির টিস্যুতেও প্রভাব ফেলে। এ কারণে প্রস্রাবের পরিমাণ হ্রাস পায়। করোনা থেকে সুস্থ হয়ে উঠার পরেও কিডনিগুলি সঠিকভাবে কাজ করে না।

  • 8/9

রক্ত জমাট বাঁধা-  COVID-19 দেহে মারাত্মক প্রদাহ সৃষ্টি করে যার কারণে অনেক লোকের মধ্যে রক্ত ​​জমাট বাঁধার সমস্যা দেখা দিচ্ছে। এর কারণ কী তা নিয়ে এখনও গবেষণা চলছে। বিশেষজ্ঞরা বলছেন যে ACE2 রিসেপ্টরগুলির সাথে সংযুক্ত হওয়ার পরে SARS-COV-2  ভাইরাস রক্তনালীগুলিতে চাপ দেয়। এর ফলে উৎপাদিত  প্রোটিন রক্ত ​​জমাট বাধিয়ে দেয়। চিকিৎসকরা এমন অনেকগুলি ক্ষেত্রে রিপোর্ট পেয়েছেন যেখানে রক্তের জমাট বাঁধা কেবল ফুসফুসে নয়, পায়ের শিরা এবং শরীরের অন্যান্য অংশেও দেখা গেছে।
 

  • 9/9

রিকভারির সময় প্রভাব- কভিড -১৯ শরীরের বিভিন্ন অংশে প্রদাহ সৃষ্টি করে, যার কারণে কেউ এর থেকে রিকভারি করতে দীর্ঘ সময় নেয়। এই ভাইরাসটি কেবল ফুসফুসকেই নয় হৃদয় ও মস্তিস্ককেও প্রভাবিত করে। এটি দীর্ঘদিন ধরে স্বাস্থ্য সমস্যা হওয়ার ঝুঁকি বাড়ায়।

Advertisement
Advertisement