Advertisement

Chanakya Niti For Money: হাতে হঠাত্‍ বেশি টাকা এলে ৪ ভুল করলেই গরিব হবেন, বলেছিলেন চাণক্য

চাণক্য বলেছেন যে একজন ব্যক্তি যখন অর্থ পায়, তখন সে তার খারাপ দিন ভুলে যায় এবং তারপর এমন কিছু ভুল করে, যা তাকে আবার দারিদ্র্যের দ্বারপ্রান্তে নিয়ে যায়।

চাণক্য নীতি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Jul 2023,
  • अपडेटेड 10:16 AM IST
  • অর্থের অহংকার ভালো সম্পর্কের মধ্যেও ফাটল নিয়ে আসে
  • তাই ভুল করেও পরিবারে অর্থের অহংকার দেখাবেন না

চাণক্য বলেছেন যে একজন ব্যক্তি যখন অর্থ পায়, তখন সে তার খারাপ দিন ভুলে যায় এবং তারপর এমন কিছু ভুল করে, যা তাকে আবার দারিদ্র্যের দ্বারপ্রান্তে নিয়ে যায়। তাই এই ভুলগুলো করবেন না। চাণক্য নীতি বলে যে খারাপ সময়ে একজন ব্যক্তি ভগবানকে খুশি করার জন্য যথাসম্ভব চেষ্টা করে, কিন্তু যখন তার ইচ্ছা পূরণ হয়, তখন সে ধর্মকে উপেক্ষা করে। অধিক অর্থের লোভে সে অধর্মের পথে চলে।

এই ভুল করবেন না, কারণ লক্ষ্মী তাদের আশীর্বাদ বর্ষণ করেন না যারা এটি করেন এবং সমস্ত সুখ এবং শান্তি কেড়ে নেওয়া হয়।

চাণক্য বলেছেন যে অর্থের অহংকার ভালো সম্পর্কের মধ্যেও ফাটল নিয়ে আসে। তাই ভুল করেও পরিবারে অর্থের অহংকার দেখাবেন না। অর্থ আজ নয় আগামীকাল, তবে আপনার প্রিয়জনরা আপনাকে মৃত্যুর আগে পর্যন্ত সমর্থন করবে।

অর্থ উপার্জনের জন্য আপনার আত্মসম্মানকে কখনই ঝুঁকিতে ফেলবেন না। এমন মানুষ না ঘরেই হন, না বাইরের। টাকার লোভে নিজের আত্মসম্মানের সঙ্গে আপস করবেন না। চাণক্য নীতি বলে যে একজন ব্যক্তি যখন সমৃদ্ধ হয়, তখন অপ্রয়োজনীয় অর্থ ব্যয় না করে তার উপার্জনের কিছু অংশ ধর্মের কাজে ব্যয় করা উচিত। অর্থের অপচয় একজন ব্যক্তিকে অন্যের সামনে হাত পাততে বাধ্য করে।

চাণক্য নীতি অনুসারে, আপনার অর্থ কখনও অন্যের ক্ষতি করার জন্য ব্যবহার করবেন না। এতে করে ধনীরাও গরিব হয়ে যায়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement