Advertisement

Chanakya Niti about Real Friend: বন্ধু ভেবে এমন মানুষের সঙ্গে ঘনিষ্ঠতা রাখবেন না, ঘটে যেতে পারে বড় বিপদ!

Chanakya Niti about True Friend: বন্ধু যদি প্রকৃত হন , তবে একজন ব্যক্তি তার খারাপ সময়েও সবচেয়ে শক্তিশালী থাকেন। তাই বন্ধু নির্বাচন খুব সাবধানে করা উচিত।

এমন মানুষকে বন্ধু বানাবেন না
Aajtak Bangla
  • কলকাতা,
  • 10 Aug 2023,
  • अपडेटेड 7:06 AM IST

Chanakya Niti:বন্ধুত্ব হল একমাত্র সম্পর্ক যা একজন ব্যক্তি নিজের জন্য বেছে নেয়। বন্ধুর সঙ্গে যে সুখ-শান্তি পাওয়া যায়, তা আর কোথাও পাওয়া যাবে না। তবে শর্ত হলো, তাকে আপনার প্রকৃত বন্ধু হতে হবে। আজকাল মানুষ বন্ধুত্ব করে নিজেদের স্বার্থে। প্রয়োজনে তারা তাদের স্বার্থপরতার জন্য বন্ধুদের ব্যবহার করার আগে চিন্তাও করে না। ভগবান কৃষ্ণ-সুদামার মতো বন্ধুত্ব বজায় রাখার সাহস এখন কারো নেই। তাই বন্ধুদের পরীক্ষা করা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি এমন লোকদের সঙ্গে বন্ধুত্ব করার ভুল করেন যারা একসঙ্গে  পার্টি করে বা বন্ধু হিসাবে ভ্রমণে যায়, তবে এখনই সাবধান হওয়া জরুরি।

সর্বকালের সবচেয়ে দক্ষ কূটনীতিক, আচার্য চাণক্য, তার নীতি গ্রন্থে, কীভাবে মানুষের সঙ্গে  বন্ধুত্ব করবেন না এবং কীভাবে একজন সত্যিকারের বন্ধুকে চিনতে হবে সে সম্পর্কে বিশদভাবে লিখেছেন। এখানে আমরা চাণক্য নীতিতে উল্লিখিত এমন কিছু বিষয়ের কথা জানব , যার সাহায্যে আপনি নিজের জন্য সঠিক বন্ধু বেছে নিতে পারেন।

মৃদুভাষী ও মিষ্টভাষী বন্ধুরা
এমন বন্ধুদের থেকে দূরে থাকুন যারা মুখে আপনার প্রশংসা করে কিন্তু অন্যের সামনে আপনার সম্পর্কে খারাপ কথা বলে। যারা এটি করে তারা প্রয়োজনে তাদের স্বার্থের জন্য আপনাকে বলি দেওয়ার আগে চিন্তাও করে না। সত্যিকারের বন্ধু সেই, যে আপনার ভুলটা মুখে বলার সাহস রাখে এবং অন্যের কাছ থেকে আপনার খারাপ কথা শোনে না।

কথা এদিক-ওদিক করা বন্ধু
এই ধরনের লোকেরা যারা গসিপ করতে পছন্দ করে তারা কারও আপন নয়। আজ, যদি সে আপনাকে অন্য কারোর তথা বলে থাকে, তবে সে অবশ্যই আপনার সিক্রেট কথাও কোথাও বলছে। তাই এই ধরনের লোকদের কাছে কোনো গোপন কথা বলা বা এদের আপনার কাছে রাখা ক্ষতির ব্যাপার।

Advertisement

প্রয়োজনের সময় সেখানে না থাকা
আমাদের প্রিয়জনের আসল পরিচয় আসে কেবল সংকটের সময়ে। সুখের সময়ে সবাই আপনার পাশে থাকে, তাতে অবাক হওয়ার কিছু নেই। এমতাবস্থায়, আপনার প্রয়োজনের সময় যদি কোনো বন্ধু অনুপস্থিত থাকে, আপনাকে সমর্থন না করার পেছনে কোনো অজুহাত দেয়, তাহলে এটি একটি লক্ষণ যে আপনি তার সঙ্গে  আপনার বন্ধুত্বের ইতি টানবেন। এমন মানুষ জীবনে ভিড়ের মতো, যারা আপনাকে তাদের ইচ্ছানুযায়ী ব্যবহার করে।

বিপরীত স্বভাবের মানুষের সঙ্গে বন্ধুত্ব
আচার্য চাণক্য আরও বলেন, সাপ-নেউল, ছাগল-বাঘ, হাতি-পিঁপড়ে, বাঘ-কুকুর যেমন বন্ধু হতে পারে না, তেমনি বিপরীত প্রকৃতির ব্যক্তির থেকেও দূরে থাকা উচিত। যদি এমন একজন ব্যক্তি আপনার উপর প্রচুর ভালবাসার বর্ষণ করে, তবে তার স্বভাব অনুসারে তিনি  অবশ্যই একদিন পরিবর্তন হবেন এবং আপনার এর জন্য বিশাল ক্ষতি হতে পারে।

 
 

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement