Advertisement

Chanakya Niti Life Lesson: একজন বুদ্ধিমান ব্যক্তি যে ভুলগুলি করেন না, আপনারও এড়িয়ে চলা উচিত

Chanakya Niti: আচার্য চাণক্য তার নীতির কারণে আজও বিখ্যাত। তার নীতি অবলম্বন করে দৈনন্দিন জীবনে অনেক সমস্যা এড়ানো যায়। চাণক্যের নীতিগুলি সাফল্যের জন্য রামবাণ।

দৈনন্দিন জীবনে সমস্যা এড়ান এভাবেই
Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Aug 2023,
  • अपडेटेड 7:01 AM IST

Chanakya Niti:  আচার্য চাণক্য তার নীতির কারণে আজও বিখ্যাত। তার নীতি অবলম্বন করে দৈনন্দিন জীবনে অনেক সমস্যা এড়ানো যায়। চাণক্যের নীতিগুলি সাফল্যের জন্য রামবাণ। 

চাণক্য নীতি বলে যে একজন শক্তিশালী শত্রু এবং একজন দুর্বল বন্ধু, উভয়ই সর্বদা আঘাত করে। তাদের বিষয়ে  সাবধান হওয়া উচিত।

একজন বুদ্ধিমান ব্যক্তির কখনই ক্ষুধার্ত থাকা উচিত নয়। বুদ্ধি  অজ্ঞতাকে ধ্বংস করে এবং প্রজ্ঞা দ্বারা বড় সমস্যা সহজেই দূর করা যায়। ক্ষুধার্ত থাকা বুদ্ধির উপর খারাপ প্রভাব ফেলে যা ব্যক্তির ভাবমূর্তি নষ্ট করে।

চাণক্যের মতে, যেখানে সম্মান নেই, যেখানে উপার্জনের উপায় নেই, যেখানে জ্ঞান সাধনার  কোনো উপায় নেই এবং  যেখানে বন্ধুবান্ধব এবং আত্মীয়স্বজন নেই সেখানে অবস্থান করলে কোনো লাভ হবে না। এমন জায়গা অবিলম্বে ছেড়ে দেওয়া উচিত।

চাণক্য জীবনে সাফল্য পেতে দুটি বিশেষ সূত্র বলেছেন। চাণক্য নীতি বলে, পাখিরা যেমন দুই ডানার সাহায্যে আকাশে ওড়ে, তেমনি কর্ম ও জ্ঞানের দুই ডানার সাহায্যে একজন মানুষও সফলতার আকাশে উড়তে সক্ষম।

চাণক্য বলেছেন যে আপনি যদি সুখী এবং সফল হতে চান তবে সর্বদা সত্য কথা বলুন, ভেবেচিন্তে  সাথে ব্যয় করুন, নেতিবাচক চিন্তা থেকে দূরে থাকুন। যারা এটা করেন তারা শান্তিতে সময় কাটান।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement