Advertisement

Chanakya Niti for Choosing Partner: বিয়ের আগে সঙ্গীর সম্পর্কে এই ৫ কথা অবশ্যই জানুন, চাণক্যের কথা শুনলে পস্তাবেন না

Chanakya Niti: আচার্য চাণক্য এবং তার নীতি আজকের সমাজের জন্য বেশ প্রাসঙ্গিক বলে মনে করা হয়। সুখী দাম্পত্য জীবন যাপনের জন্য চাণক্যের এই বিষয়গুলি অনুসরণ করা আপনার পক্ষে খুব আনন্দদায়ক হতে পারে। আসুন জেনে নেই সেই নীতিগুলি কী কী৷

Chanakya Niti for Choosing Partner
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Nov 2023,
  • अपडेटेड 5:30 AM IST

Chanakya Niti In Bengali: মহান রাজনীতিবিদ ও কূটনীতিবিদ আচার্য চাণক্য বালক চন্দ্রগুপ্ত মৌর্যকে সমগ্র ভারতের সম্রাট বানিয়েছিলেন। তাঁর নীতিগুলি কেবল শাসনের জন্যই নয়, মানুষের জীবনেও অত্যন্ত সহায়ক বলে প্রমাণিত হয়। এটি ব্যক্তিকে পারিবারিক জীবনের জটিলতাও বলে। চাণক্য তার নীতিশাস্ত্রে জীবনসঙ্গী বেছে নেওয়ার বিষয়ে অনেক কিছু বলেছেন। আসুন জেনে নেওয়া যাক সেই নীতিগুলো সম্পর্কে...

মহান রাজনীতিবিদ ও কূটনীতিবিদ আচার্য চাণক্য বালক  চন্দ্রগুপ্ত মৌর্যকে সমগ্র ভারতের সম্রাট বানিয়েছিলেন। তাঁর নীতিগুলি কেবল শাসনের জন্যই নয়, মানুষের জীবনেও অত্যন্ত সহায়ক বলে প্রমাণিত হয়। এটি ব্যক্তিকে পারিবারিক জীবনের জটিলতাও ব্যাখ্যা। চাণক্য তার নীতিশাস্ত্রে জীবনসঙ্গী বেছে নেওয়ার বিষয়ে অনেক কিছু বলেছেন। আসুন চাণক্য সেই নীতিগুলি সম্পর্কে জানা যাক... 

  •  যদি একজন কুলিন মেয়ে কুৎসিত হয়, তবুও সে একজন শিক্ষিত এবং বুদ্ধিমান পুরুষের জন্য সেরা। তাই তাদের নিজেদের সমান পরিবারের মেয়েদেরই বিয়ে করা উচিত। চাণক্য বলেছেন যে একজন ব্যক্তির সর্বদা একই মর্যাদা এবং গুণাবলীর মেয়েকে বিয়ে করা উচিত।
  • চাণক্য বলেছেন যে জীবনসঙ্গীকে শুধুমাত্র চেহারার ভিত্তিতে নির্বাচন করা উচিত নয়। তার বংশ, গুণাবলী এবং চরিত্রের ভিত্তিতে নির্বাচন করা উচিত। এটি মেয়েটির ক্ষেত্রেও সমানভাবে প্রযোজ্য।  মেয়েটিকেও ছেলেটির গুণাবলী, চরিত্র এবং ঘর দেখেই তাকে বিয়ে করতে হবে। 
  • চাণক্য বলেছেন যে জীবনসঙ্গীর মধ্যে ধৈর্যের গুণ থাকা গুরুত্বপূর্ণ। স্বামী-স্ত্রীর মধ্যে ধৈর্য থাকলে জীবন সুখের হয়। এই গুণের উপস্থিতিতে, উভয়ই কঠিন পরিস্থিতিতেও একে অপরকে সমর্থন করে সমস্যা থেকে বেরিয়ে আসতে পারে।
  •  যে ব্যক্তি ধর্ম ও কর্মে বিশ্বাসী সে মর্যাদাবান। এমন অবস্থায় বিয়ের আগে এটাও জেনে নেওয়া উচিত যে, হবু স্ত্রী বা স্বামীর ধর্মীয় কাজে কতটা বিশ্বাস আছে। চাণক্যের মতে, পরিবারকে সঠিক দিকনির্দেশ দেওয়ার জন্য একজন ব্যক্তির ধর্ম ও কর্মে বিশ্বাস থাকা প্রয়োজন।
  • চাণক্য  বলেছেন, রাগ একজন ব্যক্তিকে ধ্বংস করে, এমন পরিস্থিতিতে যদি রাগের গুণটি স্ত্রীর মধ্যে থাকে তবে সুখী জীবনযাপন করা খুব কঠিন। একজন পুরুষকে বিয়ের আগে তার স্ত্রীর রাগ পরীক্ষা করা উচিত। রাগ পরিবারের জন্য খুবই বিপজ্জনক প্রমাণিত হতে পারে। এটি ব্যক্তি এবং তার পরিবারের সুখ কেড়ে নিতে পারে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement