Advertisement

Chanakya Niti for Business Success: ব্যবসায় উন্নতি চাইলে মেনে চলুন চাণক্যের এই ৩ মন্ত্র, সাফল্য নিশ্চিত

Chanakya Niti: চাণক্য চাকরি এবং ব্যবসার জন্য এমন মৌলিক মন্ত্রগুলি বলেছেন, যা মেনে চললে উন্নতি এবং সাফল্য অর্জন করা খুব সহজ।

চাণক্যের এই ৩ মন্ত্রেই সাফল্য নিশ্চিত
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Aug 2023,
  • अपडेटेड 12:55 PM IST

Chanakya Niti for Job: আচার্য চাণক্যের নীতিতে এমন সব বিষয়ের কথা বলা হয়েছে যা প্রত্যেক ব্যক্তির জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। বর্তমান যুগে বেশিরভাগ মানুষই নিজের কাজের মালিক হতে চায়, এর জন্য তারা নতুন ব্যবসাও শুরু করে, কিন্তু কিছু নির্দিষ্ট তথ্যের অভাবে তারা কাঙ্ক্ষিত ফল পেতে পারে না। এমতাবস্থায় সময় নষ্ট হয়, টাকা জলের মতো বইতে থাকে, কিন্তু খরচ শূন্য থাকে। চাণক্য চাকরি এবং ব্যবসার জন্য এমন মৌলিক মন্ত্রগুলি বলেছেন, যা গ্রহণকারীরা  উন্নতি  এবং সাফল্য অর্জন করে।

কাজের প্রতি মনোযোগ
চাণক্যের মতে, ঈশ্বর মানুষকে কাজ করার গুণ দিয়েছেন। এমন পরিস্থিতিতে একজন ব্যক্তির কাজের বিষয়ে  পিছপা হওয়া উচিত নয়। কাজ কখনই ছোট বা বড় হয় না, আপনি যে কাজটি করেন তাতে পুরোপুরি নিবেদিত হন, কারণ আপনার এই গুণটি আপনাকে অন্যদের থেকে আলাদা করে তোলে। চাণক্য বলেন, যে কাজ অনিচ্ছায় করা হয়, তার সাফল্যের সম্ভাবনা কমে যায়। তাই কাজে অলসতা আনবেন না। নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করুন। কাজের প্রতি আন্তরিক না হওয়ার কারণে আমাদের বর্তমান ও ভবিষ্যৎ এবং আমাদের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের উভয়ের ওপরই বিপদ আসতে পারে।

অন্ধ বিশ্বাস ব্যবসাকে ডুবিয়ে দেবে
চাণক্য নীতি বলে যে আপনি ব্যবসা করুন বা চাকরি করুন, আপনার কৌশলটি কখনই সবার সঙ্গে  শেয়ার করবেন না। কেউ যতই বিশেষ হোক না কেন, তাকে অন্ধভাবে বিশ্বাস করার ভুল করা উচিত নয়। অন্ধ বিশ্বাস আপনাকে সমস্যায় ফেলতে পারে। চাণক্য বলেছেন যে ব্যবসা বা চাকরিতে সহকর্মীদের বিশ্বাস করা প্রয়োজন, তবে অন্ধ ভক্ত হয়ে যাবেন না, কারণ লোকেরা আপনাকে যে কোনও সময় ঠকাতে পারে।

Advertisement

একটি ভুল পদক্ষেপ সম্পদ কেড়ে নেবে
আচার্য চাণক্যের মতে, ব্যবসা বাড়ানোর জন্য অনেক সময় অর্থের লোভে মানুষ ভুল পথ অবলম্বন করে। যা তাদের ক্ষণিকের জন্য সুখ দিতে পারে, কিন্তু ভবিষ্যতে এই ধরনের অর্থ আপনার সুখ, শান্তি এবং সম্পদ কেড়ে নেবে। এমন ধন-সম্পদ কখনোই উপার্জন করা উচিত নয়, যার জন্য আপনাকে কঠোর অত্যাচার সহ্য করতে হবে, আপনার নৈতিকতা বা মূল্যবোধ বিসর্জন দিতে হবে। কারণ একটি ভুল অভ্যাস আপনার এবং প্রডাক্টের ইমেজে প্রশ্ন চিহ্ন ফেলতে পারে। এ কারণে অনেক সময় মানুষ দেউলিয়া হয়ে যায়। সততার সম্পদ দীর্ঘ সময় ধরে সুখ দেয় এবং ব্যক্তিকে মানসিকভাবে সন্তুষ্ট রাখে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement