Advertisement

Chanakya Niti for Man: উটের এই ৫ গুণ পুরুষদের থাকলেই মহিলারা সন্তুষ্ট, বলেছেন চাণক্য

আচার্য চাণক্যের নীতিশাস্ত্র মানব জীবনের জন্য অত্যন্ত উপযোগী বলে মনে করা হয়। এতে চাণক্য মানবজীবন সম্পর্কে অনেক কিছু বলেছেন, যা মেনে চললে যে কোনও মানুষ সহজেই তাঁর জীবনকে সুখী ও সফল করে তুলতে পারেন।

উটের এই ৫ গুণ পুরুষদের থাকলেই মহিলারা সন্তুষ্ট, বলেছেন চাণক্য
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 24 Aug 2023,
  • अपडेटेड 8:34 AM IST
  • আচার্য চাণক্যের নীতিশাস্ত্র মানব জীবনের জন্য অত্যন্ত উপযোগী বলে মনে করা হয়
  • চাণক্যের নীতিশাস্ত্রে পুরুষের জন্য অনেক গুণের কথা উল্লেখ করা হয়েছে

আচার্য চাণক্যের নীতিশাস্ত্র মানব জীবনের জন্য অত্যন্ত উপযোগী বলে মনে করা হয়। এতে চাণক্য মানবজীবন সম্পর্কে অনেক কিছু বলেছেন, যা মেনে চললে যে কোনও মানুষ সহজেই তাঁর জীবনকে সুখী ও সফল করে তুলতে পারেন। চাণক্যের নীতিশাস্ত্রে পুরুষের জন্য অনেক গুণের কথা উল্লেখ করা হয়েছে। চাণক্য বলেছেন যে একজন ব্যক্তি উটের মতো গুণাবলীর অধিকারী হলে মহিলারা সর্বদা সন্তুষ্ট হন।

চাণক্য বলেছেন যে পুরুষদের যদি উটের ৫টি গুণ থাকে, তবে তাদের মহিলারা সর্বদা সন্তুষ্ট থাকবেন। এই ধরনের গুণাবলী একজন মানুষকে পরিবারে সুখী করে এবং সমৃদ্ধ থাকে। তাহলে আসুন আপনাদের বলি কী কী গুণাবলী পুরুষদের থাকতে হবে।

সন্তুষ্ট হওয়া: আচার্য চাণক্য বলেছেন যে যতটা সম্ভব কঠোর পরিশ্রম করা উচিত এবং অর্থ বা ফল যা পাওয়া যায় তাতে সন্তুষ্ট ও খুশি হওয়া উচিত। উট যেমন তৃপ্তি পায় খাবারে। একইভাবে পুরুষদের এই কষ্টার্জিত অর্থ দিয়ে সংসার চালানো উচিত, যে পুরুষের এই গুণটি থাকে, তাঁরা সফলতা পান।

সজাগ থাকা: আচার্যের মতে, গভীর ঘুমে থাকার পরেও উট যেমন সজাগ থাকে, তেমনি একজন পুরুষকে তাঁর পরিবার, স্ত্রী এবং কর্তব্যের প্রতি সর্বদা সতর্ক থাকা উচিত। আপনার পরিবার এবং নিজেকে রক্ষা করার জন্য সর্বদা শত্রুদের থেকে সতর্ক থাকুন। আপনি যতই গভীর ঘুমে থাকুন না কেন, সামান্য শব্দে ঘুম থেকে উঠার গুণ আপনার থাকা উচিত। এমন গুণসম্পন্ন পুরুষের সঙ্গে তাঁর স্ত্রী সর্বদা খুশি থাকেন।

আনুগত্য: চাণক্য বলেছেন যে একজন পুরুষকে সর্বদা তাঁর স্ত্রীর প্রতি অনুগত থাকা উচিত এবং কাজ করা উচিত যেমন একজন উটের আনুগত্য নিয়ে সন্দেহ করতে পারেন না। যে পুরুষ অচেনা নারীদের দেখেও লোভী হয়ে যায়, তাঁর ঘরে কলহ বিরাজ করে। একজন মহিলা কখনই এমন পুরুষের সঙ্গে খুশি হন না, যেমন একজন স্ত্রী তাঁর স্বামীর বিশ্বস্ততায় খুশি হন।

Advertisement

সাহসিকতা: আচার্য বলেছেন যে উট একটি নির্ভীক এবং সাহসী প্রাণী, যা এমনকি তার মালিককে রক্ষা করতে তার জীবনও হারাতে পারে। একইভাবে, পুরুষদেরও সাহসী হওয়া উচিত, প্রয়োজনে স্ত্রী এবং পরিবারের জন্য তাঁদের জীবন ঝুঁকিতে ফেলতে দ্বিধা করবেন না।

সন্তুষ্ট রাখা: আচার্য চাণক্যের মতে, একজন পুরুষের প্রথম কর্তব্য হল তাঁর স্ত্রীকে সর্বক্ষেত্রে সন্তুষ্ট রাখা, একজন পুরুষ যদি তাঁর স্ত্রীকে সমস্ত দিক থেকে সন্তুষ্ট রাখেন তাহলে তাঁর স্ত্রী সর্বদা সুখী থাকবেন। যে পুরুষ এটি করেন তিনি সর্বদা তাঁর স্ত্রীর প্রিয় হয়ে ওঠেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement