Advertisement

Chanakya Niti For Wife: বিয়ের পর মেয়েদের এসব কাজ করা উচিত নয়, কী কী তা জানিয়েছেন আচার্য চাণক্য

Chanakya Niti: আচার্য চাণক্য তাঁর চাণক্য নীতিতে নানা বিষয়ে বিস্তারিত উল্লেখ করেছেন। ব্যক্তিগত সম্পর্কের ক্ষেত্রে কী ধরনের যত্ন নেওয়া উচিত, সেটাই রয়েছে। চাণক্য নীতি গ্রন্থে আচার্য বলেছেন যে বিয়ের পর মহিলাদের আচরণে কিছু প্রয়োজনীয় পরিবর্তন আনতে হবে।

বিয়ের পর মেয়েদের এসব কাজ করা উচিত নয়, কী কী তা জানিয়েছেন আচার্য চাণক্য
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 23 Aug 2023,
  • अपडेटेड 8:24 AM IST
  • আচার্য বলেছেন যে বিয়ের পর মহিলাদের আচরণে কিছু প্রয়োজনীয় পরিবর্তন আনতে হবে
  • এই পরিবর্তনগুলি তাঁদের বিবাহিত জীবনে ভাল প্রভাব ফেলে

Chanakya Niti: আচার্য চাণক্য তাঁর চাণক্য নীতিতে নানা বিষয়ে বিস্তারিত উল্লেখ করেছেন। ব্যক্তিগত সম্পর্কের ক্ষেত্রে কী ধরনের যত্ন নেওয়া উচিত, সেটাই রয়েছে। চাণক্য নীতি গ্রন্থে আচার্য বলেছেন যে বিয়ের পর মহিলাদের আচরণে কিছু প্রয়োজনীয় পরিবর্তন আনতে হবে। এই পরিবর্তনগুলি তাঁদের বিবাহিত জীবনে ভাল প্রভাব ফেলে। এ ছাড়া স্ত্রীর উচিত সবসময় স্বামী ও শ্বশুরবাড়ির কাছ থেকে কিছু জিনিস গোপন রাখা।

স্বামী স্ত্রী একে অপরের পরিপূরক

আচার্য চাণক্য বলেছেন যে স্বামী এবং স্ত্রী উভয়ই একে অপরের পরিপূরক, তবে স্ত্রীদের উচিত তাঁদের স্বামীদের কাছে কিছু কথা না বলা। এতে সম্পর্কের ক্ষেত্রে সমস্যা তৈরি হয়। দাম্পত্য জীবনে সুখী হতে চাইলে অবশ্যই মেনে চলুন আচার্য চাণক্যের এই কথাগুলো।

শ্বশুরবাড়ির মন্দ কাজ করবেন না

মহিলাদের কখনই তাঁদের স্বামীর সামনে শ্বশুরবাড়ির লোকদের সম্পর্কে খারাপ কথা বলা উচিত নয়। এ ছাড়া বাপের বাড়ির গোপন কথাও যেন প্রকাশ না হয়। এমনকি ভুল করেও এমন কিছু স্বামীর সঙ্গে শেয়ার করা উচিত নয়, যার কারণে দুই পরিবারের মধ্যে কোনও ধরনের ফাটল দেখা দিতে পারে। এতে স্বামী-স্ত্রীর সম্পর্কের ওপর খারাপ প্রভাব পড়তে পারে।

স্বামীর উপার্জনের একটি অংশ সঞ্চয় করুন

চাণক্য নীতিতে বলা হয়েছে যে স্ত্রীর সবসময় তাঁর স্বামীর উপার্জন বা নিজের উপার্জনের কিছু অংশ সঞ্চয় করা উচিত। এই অর্থ পরিবারের কঠিন সময়ে অনেক কাজে দেয়।

অন্য পুরুষের সঙ্গে স্বামীর তুলনা করবেন না

যদি বৈবাহিক সম্পর্কে শান্তি কামনা করা হয়, তবে স্বামীকে অন্য কোনও পুরুষের সঙ্গে তুলনা করা উচিত নয় স্ত্রীর। এটা করলে স্বামীর আত্মসম্মানে আঘাত লাগে। দাম্পত্য জীবনে উত্তেজনা দেখা দিতে পারে।

Advertisement

রাগ নিয়ন্ত্রণ করুন

চাণক্য নীতি অনুসারে স্বামী-স্ত্রীর একে অপরের প্রতি সর্বদা ভদ্র আচরণ করা উচিত। যারা রাগ নিয়ন্ত্রণ করেন, তাঁরা বিবাহিত জীবনে সফলতা লাভ করেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement