Advertisement

Chanakya Niti on Wife: বিবাহিত জীবন ছারখার করে স্ত্রীর এই ত্রুটি, দক্ষ গৃহিণী নিয়ে যা বলেছেন চাণক্য

Chanakya Niti: একটি ভালো প্রজন্ম তৈরি করার দায়িত্ব স্বামী-স্ত্রী দুজনেরই। চাণক্য বলেছেন যে যদি কোনও স্ত্রীর এই ত্রুটিগুলি থাকে তবে তাকে ছেড়ে যাওয়াই ভাল, এমনকি যদি প্রেম বিসর্জন দিতে হয় তাহলেও।

পরিবারেরও ক্ষতি করে মেয়েদের এই কাজ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 Sep 2023,
  • अपडेटेड 7:08 AM IST

Chanakya Niti  Wife Bad Habits: বলা হয়ে থাকে একজন পুরুষের প্রতিটি সাফল্যের পেছনে একজন নারীর সংগ্রাম থাকে। চাণক্য নীতি বলেছেন যে নারীদের মধ্যে একজন নষ্ট ব্যক্তিকে উন্নত করার ক্ষমতা রয়েছে। এ কারণেই কন্যা যখন পুত্রবধূ হয় তখন পরিবারের সম্মান তার সঙ্গে যায়। ভালো প্রজন্ম গঠনের দায়িত্ব স্বামী-স্ত্রী দুজনেরই।

তবে স্ত্রীর কিছু গুরুতর ত্রুটি থাকলে শুধু বিবাহিত জীবনই বিপথে যায় না, পরিবারও এর পরিণতি ভোগ করে। চাণক্য বলেছেন যে যদি কোনও স্ত্রীর এই ত্রুটিগুলি থাকে তবে তাকে ছেড়ে যাওয়াই ভাল, এমনকি যদি স্ত্রীর প্রতি প্রেম বিসর্জন দিতে হয় তাহলেও।

অভদ্র ভাষা
চাণক্য নীতি অনুসারে, কঠোর ও অভদ্র কথার অধিকারী স্ত্রীকে ত্যাগ করাই উত্তম, কারণ খারাপ কথা অস্ত্রের চেয়েও বেশি কঠোরভাবে আঘাত করে। এই ধরনের মহিলারা চিন্তা না করেই অপশব্দ ব্যবহার করে, অন্যের আবেগের তোয়াক্কাও করে না। একজন স্ত্রী অভদ্র ভাষা ব্যবহার করে পরিবারের ভাবমূর্তি নষ্ট করে।

কথায় কথায় রেগে যাওয়া
রাগ সবসময় কাজ নষ্ট করে। চাণক্যের মতে, ক্রোধে ভরা ব্যক্তি সঠিক এবং খারাপের মধ্যে পার্থক্য করতে ভুলে যায় এবং এমন পরিস্থিতিতে সে অন্যদের অসহ্য যন্ত্রণা দেয়। এই কারণেই পরিবারের স্বার্থে যে স্ত্রী প্রতিটি বিষয়ে রেগে যায় তাকে ছেড়ে দেওয়াই ভাল, কারণ এই ধরনের সম্পর্কের মধ্যে সুখ কখনই আসতে পারে না।

নিজের  শ্লোকে চাণক্য বলেছেন যে আদর্শ স্ত্রী তিনিই যিনি মন, কথা ও কর্মে শুদ্ধ। যার আচার-আচরণ ভালো এবং শ্বশুরবাড়ির লোকদেরকে নিজের মনে করে, তাকেই দক্ষ গৃহিণী বলা হয়।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement