Advertisement

Chanakya Niti Love Relationship: প্রেমের সম্পর্কে বারবার ফাটল? আচার্য চাণক্যের এই বিষয়গুলি মনে রাখুন

Chanakya Niti: আচার্য চাণক্যের মতে, যে কোনো রিলেশনের সুখ-শান্তি নির্ভর করে যারা সম্পর্ক বজায় রাখে তাদের মধুর সম্পর্কের ওপর।

প্রেমের সম্পর্কে বারবার ফাটলের কারণ কী?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 Aug 2023,
  • अपडेटेड 10:31 AM IST

Chanakya Niti: আচার্য চাণক্য তার জীবনে অদ্ভুত থেকে অদ্ভুত পরিস্থিতির মুখোমুখি হয়েছিলেন কিন্তু কখনও হাল ছেড়ে দেননি এবং তার লক্ষ্য অর্জন করেন। যদি কোন ব্যক্তি তার জীবনে আচার্য চাণক্যের বাণী অনুসরণ করেন, তাহলে তিনি জীবনে কখনো ভুল করবে না এবং সফল অবস্থানে পৌঁছাতে পারবেন। মহান অর্থনীতিবিদ ও কূটনীতিবিদ আচার্য চাণক্য তাঁর নীতিশাস্ত্রে মানব কল্যাণ সম্পর্কিত প্রায় সমস্ত বিষয় উল্লেখ করেছেন। চাণক্য নীতির মাধ্যমে আমরা জানতে পারি একজন মানুষের কোন পরিস্থিতিতে কেমন আচরণ করা উচিত। আচার্য চাণক্যের বলা এই নীতিগুলি বর্তমান সময়েও খুব প্রাসঙ্গিক বলে মনে করা হয়। এই নীতি বইয়ে লেখা বিষয়গুলো জীবনের সত্য ব্যাখ্যা করার চেষ্টা করে। আচার্য চাণক্যও প্রেমের সম্পর্ক নিয়ে তার মতামত প্রকাশ করেছেন। আচার্য চাণক্যের মতে, যে কোনো রিলেশনের  সুখ-শান্তি নির্ভর করে যারা সম্পর্ক বজায় রাখেন তাদের পারস্পরিক মধুর সম্পর্কের ওপর। প্রেমিক-প্রেমিকার সম্পর্ক দুর্বল হলে সম্পর্কের ফাটল ধরতে সময় লাগে না। চলুন জেনে নেওয়া যাক সেই জিনিসগুলো কী, যেগুলো খেয়াল রাখলে প্রেমের সম্পর্কের টানাপোড়েন চলে যাবে দ্রুত। 

আপনার সঙ্গীকে সম্মান করুন
আচার্য চাণক্যের মতে, একজন ব্যক্তির উচিত তার সঙ্গীকে সম্মান করা। একজন ব্যক্তি যদি তার সঙ্গীকে সকলের সামনে অপমান করে, তবে সে কেবল সঙ্গীর আত্মসম্মানকেই আঘাত করে না বরং নিজের  সম্মানও হারাচ্ছে। আর এমনটা হলে প্রেমের সম্পর্কে ফাটল সৃষ্টি হওয়া অবশ্যম্ভাবী, তাই প্রেমিক-প্রেমিকার উচিত সঙ্গীকে সম্মান করা। 

অহংকার থেকে দূরত্ব বজায় রাখুন
কাউকে ভালোবাসলে অহংকে মাঝে আনবেন না। আচার্য চাণক্যের মতে, প্রেমের সম্পর্কের মধ্যে যদি অহং আসে, তাহলে আপনি আপনার সঙ্গীর অস্তিত্বকে কমিয়ে দেবেন এবং এর গুরুত্ব বুঝতে পারবেন না। এতে সম্পর্কের মধ্যে উত্তেজনা তৈরি হবে। তাই  আপনার সঙ্গীকে গুরুত্ব দিন এবং প্রতিটি কাজে "আমি" নয় "আমরা" কে স্থান দিন। 

Advertisement

অটুট বিশ্বাস রাখুন 
আচার্য চাণক্যের মতে, ভালোবাসার জীবনযাপন করা মানুষের মধ্যে অটুট বিশ্বাস থাকা খুবই গুরুত্বপূর্ণ। এমন একটি সম্পর্ক যেখানে আস্থা ও বিশ্বাস থাকলে  সহজেই যেকোনো কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হওয়া যায়। অন্যদিকে, যে সম্পর্কে বিশ্বাস নেই তা নিমিষেই ভেঙে যেতে পারে। 

একটু স্বাধীনতাও প্রয়োজন 
আচার্য চাণক্য বলেছেন যে সম্পর্কের ক্ষেত্রে স্বাধীনতা থাকা খুবই গুরুত্বপূর্ণ। যে সম্পর্কগুলোর স্বাধীনতা আছে সেগুলো সীমাবদ্ধতার চেয়ে শক্তিশালী। সম্পর্কে যেখানে স্বাধীনতা নেই, তারা কিছু সময় পরে বিরক্ত হতে শুরু করে এবং যখন তারা বন্দি বোধ করে তখন সম্পর্ক শেষ করতে চায়। তাই সম্পর্কের মধ্যে স্পেস দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement