Advertisement

Chanakya Niti for Life Partner: বিয়ের আগে সঙ্গী সম্পর্কে অবশ্যই এই জিনিস জানুন, সারাজীবন আফসোস করবেন না

Chanankya Niti: বিয়ের জন্য জীবনসঙ্গী নির্বাচন করা একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। জেনে নিন চাণক্যের মতে, বিয়ের আগে জীবনসঙ্গী বেছে নেওয়ার সময় কী কী বিষয় মাথায় রাখা উচিত।

বিয়ের আগেই জানুন সঙ্গীর এই কথা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Aug 2023,
  • अपडेटेड 6:57 AM IST


Chanankya Niti for Married Life: জীবনে প্রতিটি ব্যক্তির এমন একজন সঙ্গীর প্রয়োজন যে  প্রতিটি পদক্ষেপে তার পাশে দাঁড়াবে। বিয়ের সিদ্ধান্ত প্রতিটি মানুষের জীবনে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। এমন পরিস্থিতিতে জীবনসঙ্গী ভালো হলে জীবন সুখেই কাটে। জীবনসঙ্গী নির্বাচন করা একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত কারণ তিনি আপনার সুখ-দুঃখের অংশীদার। আচার্য চাণক্যও বলেছেন জীবনসঙ্গী ঠিক না থাকলে জীবন নষ্ট হয়ে যায়। আসুন জেনে নেওয়া যাক চাণক্যের মতে, বিয়ের আগে জীবনসঙ্গী বেছে নেওয়ার সময় কী কী বিষয় মাথায় রাখা উচিত।

  • চাণক্য বলেন, একজন ভালো জীবনসঙ্গীর জন্য তার ভেতরের গুণাবলী ও আচরণ দেখা প্রয়োজন। শারীরিক সৌন্দর্য দেখে কখনোই জীবনসঙ্গী নির্বাচন করা উচিত নয়। একজন ভালো জীবনসঙ্গী নির্বাচনের জন্য শারীরিক আকর্ষণই একমাত্র মাপকাঠি নয়। জীবনসঙ্গী সুখে-দুঃখে পাশে না থাকলে সৌন্দর্যের কোনো মূল্য থাকে না।
  • আচার্য চাণক্যের মতে, ভাল আচরণ ও সংস্কারের একজন ব্যক্তির জীবনসঙ্গী হওয়া ভবিষ্যত প্রজন্মের উপরও ইতিবাচক প্রভাব ফেলে। একজন গুণী স্বামী বা স্ত্রী দুর্যোগের সময় বাড়ির যত্ন নিতে পারেন। আপনি যদি বিয়ের জন্য প্রস্তুত না হন তবে কারও চাপে কখনই সিদ্ধান্ত নেবেন না কারণ এটি দুটি জীবন নষ্ট করতে পারে।
  • সঙ্গী খোঁজার সময়, ব্যক্তির ধর্মীয় স্বভাব পরীক্ষা করুন। চাণক্যের মতে, ধর্ম-কর্ম  একজন মানুষকে বিনয়ী করে, তাকে সঠিক পথে চলতে অনুপ্রাণিত করে।
  • একজন ধৈর্যশীল ব্যক্তি প্রতিকূল পরিস্থিতিতেও অবিচল থাকে। চাণক্যের মতে, জীবনসঙ্গীর মধ্যে ধৈর্যের গুণ থাকা প্রয়োজন যাতে তিনি কঠিন সময়ে আপনার পাশে দাঁড়ান এবং কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে আপনাকে সাহায্য করেন। কঠিন সময়ে, জীবনসঙ্গীর সমর্থন সমস্ত দ্বিধা দূর করে।
  • ক্রোধ বাইরে থেকে সংসার জ্বালিয়ে দেয়। এমতাবস্থায় সঙ্গী  রাগ করলে পরিবার সুখী থাকতে পারে না। তাই বিয়ের আগে একজন ব্যক্তির উচিত তার সঙ্গীর রাগ পরীক্ষা করা।
  • চাণক্যের পুরুষদের প্রতি উপদেশ,  সুন্দরী মহিলাদের পিছনে দৌড়াবেন না। কারণ স্ত্রী যদি গুণী হন, তবে কঠিন সময়েও তিনি পরিবারের যত্ন নেন এবং কাউকে কষ্ট পেতে দেন না।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement