Advertisement

Chanakya Niti For Successful Marriage : স্বামী-স্ত্রীর এই ৬ অভ্যাস দাম্পত্য জীবন নষ্ট করে, সংসারে ডেকে আনে আশান্তি

Chanakya Niti For Happy Marriage Life: সুখী দাম্পত্য জীবনের জন্য স্বামী ও স্ত্রী উভয়েরই বিচক্ষণ হওয়া প্রয়োজন। সমাজ ও বিশ্বের সঙ্গে সম্পর্কিত বিষয়গুলি সম্পর্কে তাদের খুব ভালভাবে জানা উচিত। চাণক্য তার নীতিশাস্ত্রে স্বামী-স্ত্রীর ৬ ধরনের গুণের কথাও আলোচনা করেছেন।

সুখী দাম্পত্য জীবনের জন্য যে ৬ গুণ জরুরি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Aug 2023,
  • अपडेटेड 7:05 AM IST

Chanakya Niti For Successful Marriage : সুখী দাম্পত্য জীবনের জন্য স্বামী-স্ত্রী উভয়েরই বিচক্ষণ হওয়া প্রয়োজন। সমাজ ও বিশ্বের সঙ্গে  সম্পর্কিত বিষয়গুলি সম্পর্কে তাদের খুব ভালভাবে জানা উচিত। চাণক্য তার নীতিশাস্ত্রে স্বামী-স্ত্রীর ৬ ধরনের গুণের কথাও আলোচনা করেছেন। চাণক্যের মতে, দাম্পত্য জীবনে সুখ পেতে এই ৬টি অভ্যাস নিয়ন্ত্রণ করা খুবই জরুরি। তা করতে ব্যর্থ হলে সম্পর্কের অবসান ঘটে। 

রাগ
 স্ত্রী-স্বামীর মধ্যে কেউ যদি রাগি প্রকৃতির হয়, তবে সংসারে শান্তি আসে না। সবসময় মতবিরোধ থাকে। এছাড়াও, উভয়েই মানসিকভাবে বিপর্যস্ত থাকে। এমতাবস্থায় ভালো কাজও খারাপ প্রমাণিত হয়।

গোপনীয়তা 
দাম্পত্য জীবনে সুখের জন্য প্রয়োজন, স্বামী-স্ত্রীর মধ্যে কথাবার্তা যেন তৃতীয় কোনো ব্যক্তির কাছে না পৌঁছায়। এই বিষয়গুলো যত গোপন থাকবে, সম্পর্ক তত ভালো। যে স্বামী-স্ত্রী তাদের কথা নিজেদের মধ্যেই সীমাবদ্ধ রেখে ভালো বিষয় নিয়ে আলোচনা করেন তারা সব সময় সুখী থাকেন। তারা সবসময় একে অপরকে সম্মান করে।

ব্যয়
 যে কোনো স্বামী-স্ত্রীর সম্পর্ক তখনই সুখী হতে পারে যখন দুজনেরই অর্থের ব্যবহার সম্পর্কে সঠিক জ্ঞান থাকে। উভয়েই যদি আয়-ব্যয়ের ভারসাম্য সম্পর্কে জানে, তবে তাদের কখনও কোনও সমস্যায় পড়তে হয় না এবং জীবনে সুখ থাকে। পাশাপাশি, যারা তাদের আয়ের বেশির ভাগ বা আয়ের চেয়ে বেশি ব্যয় করে তারা সমস্যায় পড়েন।

মর্যাদা 
সম্মান ও মর্যাদার সঙ্গে থাকা লোকেরা সর্বদা সুখী এবং যারা এটি লঙ্ঘন করে তারা সারা জীবন অনুতপ্ত হয়। একজন ব্যক্তির কখনই তার সংস্কৃতি এবং মর্যাদা ভুলে যাওয়া উচিত নয়। এটা ভুলে যাওয়ায়  স্বামী-স্ত্রীর মধ্যে বিরোধ দেখা দেয়। 

সহনশীলতা 
ধৈর্য মানব জীবনের অবিচ্ছেদ্য গুণাবলীর একটি হিসাবে বিবেচিত হয়েছে। সঙ্কটের সময়ে যে স্বামী-স্ত্রী  ধৈর্য্যের পরিচয় দিয়ে এগিয়ে যান, তাদের খুব একটা অসুবিধায় পড়তে হয় না। যারা ধৈর্য হারায় তারা জীবনে হতাশা সহ অনেক সমস্যায় পড়ে।

Advertisement

মিথ্যা 
স্বামী-স্ত্রীর সম্পর্ক মিথ্যার উপর ভিত্তি করে হওয়া উচিত নয়। তাদের মধ্যে কেউ মিথ্যার আশ্রয় নিলে কিছুক্ষণ পর সত্য বেরিয়ে আসে এবং তখনই সম্পর্কের মধ্যে তিক্ততা শুরু হয়। মিথ্যা সম্পর্ক নষ্ট করে।

 
 

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement