Advertisement

Chanakya Niti about Life Mistake: ভুল করেও এই ৫ জিনিসে পা দেবেন না, ভাগ্যের সঙ্গ হারাবেন

Chanakya Niti: আচার্য চাণক্যের মতে, জীবনে করা কিছু ভুল আপনার সহ আপনার অনেক প্রজন্মকে নষ্ট করে দিতে পারে। এমন পরিস্থিতিতে আপনার খুব সাবধান হওয়া উচিত।

যে ৫ ভুল থেকে সাবধান করেছেন চাণক্য
Aajtak Bangla
  • কলকাতা,
  • 31 Aug 2023,
  • अपडेटेड 1:11 PM IST

Chanakya Niti about Mistake: আচার্য চাণক্য হলেন একজন রাজনীতিবিদ এবং কূটনীতিক যার নীতিগুলি মানুষকে জীবনে সাফল্য অর্জন করতে পরিচালিত করেছে। নীতিশাস্ত্র চাণক্য নীতি হল আচার্য চাণক্যের জীবনের অভিজ্ঞতার একটি সংগ্রহ। যেখানে এমন অনেক নীতি ও নিয়ম ব্যাখ্যা করা হয়েছে যা মানুষকে সাফল্য পেতে সাহায্য করে। এর সঙ্গে তারা জীবনে আসা ঝামেলা থেকেও রক্ষা করে। চাণক্য নীতিতে বলা হয়েছে যে আপনি ভুল করেও কিছু বিষয়ে পা দেবেন না কারণ এর কারণে আপনি পাপের অংশীদার হন এবং এর জন্য বহু প্রজন্মকে দোষ দেওয়া হয়। আসুন জেনে নেওয়া যাক সেই ৫ জিনিস কোনগুলি।

আগুন
হিন্দুধর্মে, আগুনকে দেবতা হিসাবে পুজো করা হয় এবং এটি শুদ্ধ বলে বিবেচিত হয়। প্রতিটি শুভ কাজে অগ্নিকে সাক্ষী রেখে প্রতিশ্রুতি নেওয়া হয়। তাই আগুনের উপর পা রাখা অশুভ বলে মনে করা হয় এবং ভুলবশত যদি আগুনের উপর পা পড়ে তবে তা স্পর্শ করে ক্ষমা প্রার্থনা করুন।

কুমারী কন্যা
চাণক্য নীতি অনুসারে, ৯ বছরের কুমারী মেয়েদের ওপর ভুল করেও পা রাখা উচিত নয়। কারণ হিন্দু ধর্মে কুমারী কন্যাকে দেবী রূপে ধরা হয়। ভুলবশত কোনো মেয়ের গায়ে পা দিলে সঙ্গে সঙ্গে পা ছুঁয়ে ক্ষমা চাইতে হবে। আপনি যদি এটি না করেন তবে আপনি সমস্যায় পড়তে পারেন।

আধ্যাত্মিক গুরু
হিন্দু ধর্মে গুরুকে পিতা-মাতার চেয়েও বেশি মনে করা হয়। তাই তাদের সর্বদা সম্মান করা উচিত এবং তাদের পা সর্বদা স্পর্শ করা উচিত। যারা গুরুকে সম্মান করেন না এবং তাকে অপমান করেন, তাদের সর্বনাশ হয়। ভুল করেও গুরুর গায়ে যে পা না লাগে।

ব্রাহ্মণ
ব্রাহ্মণরাও হিন্দু ধর্মে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তারা সম্মানজনক বলে বিবেচিত হয়। যদি কোন ব্রাহ্মণের গায়ে পা লাগে, তবে সঙ্গে সঙ্গে  ক্ষমা প্রার্থনা করুন।

Advertisement

গরু
হিন্দু ধর্মে, গরুকে মায়ের রূপ হিসাবে বিবেচনা করা হয় এবং তাকে পুজো  করা হয়। গরু পূজনীয় তাই এর উপর পা রাখা উচিত নয়। আপনি যদি ভুলবশত এতে পা দেন তবে আপনার হাত জোড় করে  ক্ষমা চাওয়া উচিত।

Disclaimer:এখানে দেওয়া সমস্ত তথ্য সামাজিক এবং ধর্মীয় বিশ্বাসের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটা নিশ্চিত করে না। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement