Advertisement

Chanakya Niti for Successful Person: বারবার ব্যর্থ হচ্ছেন? এই ৫ গুণকে সঙ্গী করুন জীবনে সাফল্য আসবেই

Chanakya Niti: মহান পণ্ডিত, শিক্ষক এবং দক্ষ কূটনীতিক আচার্য চাণক্য তাঁর নীতিশাস্ত্রে মানব জীবনের সঙ্গে সম্পর্কিত সমস্ত দিক সম্পর্কে উল্লেখ করেছেন। আচার্য চাণক্যের বলা নীতি আজও মানুষের জন্য উপযোগী। তার নীতি মানুষকে সঠিক পথ দেখায়। অনেক সময় আমরা কিছু কাজ করার জন্য আমাদের প্রাণপন চেষ্ট করি, কিন্তু তবুও আমরা তাতে সফল হতে পারি না। আচার্য চাণক্যের মতে, ব্যর্থতার পিছনে দায়ী ব্যক্তি নিজেই। তাই তিনি তার নীতিশাস্ত্রে অনেক উপায় বলেছেন, যা অনুসরণ করে একজন ব্যক্তি সহজেই তার ব্যর্থতাকে সাফল্যে রূপান্তর করতে পারেন। আসুন জেনে নিওয়া যাক সেই মন্ত্রগুলি...

জীবনে সফল হওয়ার ৫ মন্ত্র
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Aug 2023,
  • अपडेटेड 7:12 AM IST

Chanakya Niti: মহান পণ্ডিত, শিক্ষক এবং দক্ষ কূটনীতিক আচার্য চাণক্য তাঁর নীতিশাস্ত্রে মানব জীবনের সঙ্গে  সম্পর্কিত সমস্ত দিক সম্পর্কে উল্লেখ করেছেন। আচার্য চাণক্যের বলা নীতি আজও মানুষের জন্য উপযোগী। তার নীতি মানুষকে সঠিক পথ দেখায়। অনেক সময় আমরা কিছু কাজ করার জন্য আমাদের প্রাণপন চেষ্ট করি, কিন্তু তবুও আমরা তাতে সফল হতে পারি না। আচার্য চাণক্যের মতে, ব্যর্থতার পিছনে দায়ী ব্যক্তি নিজেই। তাই তিনি তার নীতিশাস্ত্রে অনেক উপায় বলেছেন, যা অনুসরণ করে একজন ব্যক্তি সহজেই তার ব্যর্থতাকে সাফল্যে রূপান্তর করতে পারেন। আসুন জেনে নিওয়া যাক সেই মন্ত্রগুলি... 

আত্মবিশ্বাস
আত্মবিশ্বাস একজন মানুষের জীবনের সবচেয়ে বড় সম্পদ। আত্মবিশ্বাসী মানুষ কখনো কোনো কাজে ব্যর্থ হন না। চাণক্যের মতে, আত্মবিশ্বাস একজন ব্যক্তিকে সবচেয়ে কঠিন পরিস্থিতি মোকাবেলা করতে সক্ষম করে তোলে। 

যারা পরিশ্রমী
যারা পরিশ্রম করেন তারা কখনই ব্যর্থ হন না। একদিন না একদিন, আপনি অবশ্যই কঠোর পরিশ্রমের ফল পাবেন, তাই কঠোর পরিশ্রম থেকে পিছিয়ে আসবেন না। কারণ পরিশ্রমই সফলতার মূল মন্ত্র।

জ্ঞান
আচার্য  চাণক্য বলেছেন যে অর্জিত জ্ঞান কোনভাবেই নষ্ট হয় না, তা সে বইয়ের জ্ঞানই হোক বা কোন কাজ করে অর্জিত অভিজ্ঞতার জ্ঞান। একদিন না একদিন, আপনার এই অভিজ্ঞতা অবশ্যই কাজে আসবে। একজন জ্ঞানী ব্যক্তি জীবনে কখনই ব্যর্থ হন না।

ধন
জীবনে ভালো-মন্দ সময় আসে এবং যায়, কিন্তু অর্থের প্রয়োজন সবসময়। তাই জীবনে সফলতা পেতে আপনার সঙ্গে  সবসময় অতিরিক্ত অর্থ ও সঞ্চয় থাকা উচিত। 

সতর্কতা
জীবনের প্রতিটি ক্ষেত্রে সফল হতে সতর্কতা খুবই জরুরি। আপনি যেখানেই থাকুন বা যে কাজই করুন না কেন, আপনার চোখ-কান খোলা রাখা উচিত। যে ব্যক্তি সর্বদা সতর্ক থাকে সে কখনই ব্যর্থ হয় না।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement