Advertisement

Chanakya Niti About Successful Marriage: এই ৫ জিনিস উপেক্ষার কারণেই ভাঙে বিয়ে, সুখী হন না দম্পতি

How To Make Marriage Successful: বিয়ে কখনই রাতারাতি ভেঙে যায় না। এর পেছনে রয়েছে স্বামী-স্ত্রীর এমন কিছু ভুল, যা তারা দীর্ঘ সময় চিন্তা না করেই করতে থাকে।

সম্পর্ক ভাঙে যে ৫ কারণে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 Aug 2023,
  • अपडेटेड 7:10 AM IST

Chanakya Niti: বিয়েতে যতই টাকাই খরচ করা হোক না কেন, স্বামী-স্ত্রী যতদিন সমন্বিত প্রচেষ্টা চালায় ততদিনই তা স্থায়ী হয়। একসঙ্গে এর দায়িত্ব এবং চ্যালেঞ্জ মোকাবেলা করেন। তা না হলে এই সম্পর্ক ভাঙতে সময় লাগে না। সেজন্য স্বামী-স্ত্রীর এই সম্পর্কের প্রয়োজনীয়তা ও গুরুত্ব সময়মতো বোঝা এবং সেই অনুযায়ী কাজ করা প্রয়োজন।

সর্বশ্রেষ্ঠ কূটনীতিক এবং দার্শনিক আচার্য চাণক্যের মতে , বিবাহিত দম্পতিদের  তাদের সম্পর্ক ভাঙার হাত থেকে বাঁচাতে কিছু বিষয় মাথায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। চাণক্য নীতিতে বলা হয়েছে যে,  যে স্বামী-স্ত্রী এই বিষয়গুলি সময়মতো বাস্তবায়ন করেন না, তাদের বিবাহিত জীবন দুঃখে পরিপূর্ণ হয় এবং তাদের সম্পর্ক দীর্ঘস্থায়ী হয় না। এখানে আপনি এমন ৫টি জিনিস সম্পর্কে জানতে পারবেন-

সব সময় রাগ করা
রাগ প্রতিটি কাজ এবং প্রতিটি সম্পর্ক নষ্ট করে। তাই আপনি যদি আপনার স্বামী বা স্ত্রীর উপর সারাক্ষণ রাগ করতে থাকেন, তাহলে অবিলম্বে এই অভ্যাসটি পরিবর্তন করুন। কারণ, যার সঙ্গে  আপনাকে সারা জীবন কাটাতে হবে, আপনার রাগের আগুন তার প্রতি ভালবাসাকে জ্বালিয়ে দেয়,  যা শেষ পর্যন্ত আপনার জন্য ক্ষতিকারক প্রমাণিত হয়।

একে অপরের থেকে কথা লুকান
আপনি যদি নিজের দোষ ধরা পড়ার ভয়ে বা আপনার সঙ্গীর কাছ থেকে দশ ধরনের প্রশ্নের কারণে কথা লুকিয়ে রাখেন, তবে আপনি আপনার বিয়ে ভেঙে দেওয়ার ব্যবস্থা করছেন। যে সব স্বামী বা স্ত্রী কিছু স্বার্থপরতার কারণে একে অপরকে কিছু বলেন না, তারা তাদের দাম্পত্য জীবনে কখনো সুখী হতে পারেন না। একে অপরকে দোষারোপ এবং সন্দেহ করার মধ্যেই তাদের সময় কাটে।

সম্পর্কের যত্ন
প্রতিটি সম্পর্কের মতো স্বামী-স্ত্রীর সম্পর্কেরও কিছু সীমা ও মর্যাদা  থাকে। যারা বিবাহিত দম্পতিরা এই দিকে মনোযোগ দেয় না, তারা কখনই একসঙ্গে সুখী হতে পারে না। দু’জনের মধ্যে সব সময়ই বিভেদ সৃষ্টি হয়। অনেক সময় তৃতীয় ব্যক্তিও আসে সুযোগ নিতে। তাই একজন স্ত্রী তার স্বামীকে যতটা সম্মান দেয়, স্বামীকেও সেই সম্মান দেওয়া উচিত।

Advertisement

মিথ্যা বলা
স্বামী -স্ত্রীর সম্পর্ক এতই সেনসেটিভ যে একটি মিথ্যাও তা শেষ করে দিতে পারে। তাই মিথ্যা বলে কখনই সম্পর্ককে  দুর্বল করবেন না। এমনকি যদি আপনি মনে করেন যে আপনি খুব হালকাভাবে মিথ্যা বলছেন, তা করবেন না। কারণ আপনি কখনই জানেন না যে আপনার জন্য যা ছোট তা আপনার সঙ্গীর জন্য খুব গুরুত্বপূর্ণ হতে পারে।

বেহিসেবি খরচ
দাম্পত্য জীবন সুখী রাখতে অর্থের সঠিক ম্যানেজমেন্ট  খুবই জরুরি, তা না হলে ভালোবাসার ঘৃণাতে রূপান্তরিত হতে সময় লাগে না। বর্তমানে বেশিরভাগ বিবাহবিচ্ছেদ অর্থের কারণেই ঘটে। সেজন্য স্বামী-স্ত্রীকে খরচের ব্যাপারে খুবই সতর্ক থাকতে হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement