Advertisement

Chanakya Niti about Money Problems: ভাগ্য কখনও সঙ্গ দেয় না, এই ৩ ধরনের মানুষ সারাজীবন গরীব থাকে

Chanakya Niti: আচার্য চাণক্য মৌর্য সাম্রাজ্য প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তার নীতি অনুসরণ করে চন্দ্রগুপ্ত মৌর্য সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন। আচার্য চাণক্য তাঁর জীবদ্দশায় অনেক বড় কাজ করেছেন। এর মধ্যে তার লেখা নীতিশাস্ত্র সবচেয়ে বেশি জনপ্রিয়। আচার্য চাণক্যের মতে, তিন ধরনের মানুষ আছে যারা সারাজীবন দরিদ্র থাকে। এমনকি ভাগ্যও তাদের সহায় হয় না।

এই মানুষেরা সারাজীবন দরিদ্র থাকে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Sep 2023,
  • अपडेटेड 7:08 AM IST


Chanakya Niti about Luck: আচার্য চাণক্য ছিলেন একজন মহান রাজনীতিবিদ, দার্শনিক এবং কূটনীতিবিদ। সেই সময়ে তিনি অখন্ড ভারত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এ জন্য তাকে কৌটিল্য ও বিষ্ণুগুপ্তও বলা হয়। মৌর্য সাম্রাজ্য প্রতিষ্ঠায় আচার্য চাণক্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তার নীতি অনুসরণ করে চন্দ্রগুপ্ত মৌর্য সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন। আচার্য চাণক্য তাঁর জীবদ্দশায় অনেক বড় কাজ করেছেন। এর মধ্যে তার লেখা  নীতিশাস্ত্র সবচেয়ে বেশি জনপ্রিয়। আচার্য চাণক্যের মতে, তিন ধরনের মানুষ আছে যারা সারাজীবন দরিদ্র থাকে। এমনকি ভাগ্যও তাদের সহায় হয় না। কেন তিনি একথা বললেন? আসুন, এর সম্পর্কে সবকিছু জেনে নেওয়া যাক-

চাণক্য নীতি
 আচার্য চাণক্যের মতে, যে ব্যক্তি একজন দুষ্ট ও চরিত্রহীন স্ত্রীকে লালন-পালন করে তার সারা জীবন দরিদ্র থাকে। ভাগ্য এমন লোকের পক্ষে যায় না। এই লোকেরা সারা জীবন অসুখী এবং দরিদ্র থাকে। একজন অসৎ ও চরিত্রহীন নারী কখনো পরিবারের ভালো করতে পারে না। সে সবসময় নিজের ভালোর কথাই ভাবে। তার লাইফস্টাইল ও খাবার রানীর থেকে কম নয়। যে ব্যক্তি এই ধরনের নারীকে লালন-পালন করে তার পকেটে সবসময়ই অর্থের অভাব থাকে।

 আচার্য চাণক্য নীতি শাস্ত্রে বলেছেন যে একজন অসুখী ব্যক্তির সঙ্গে  গভীর বন্ধুত্ব সবসময় বেদনাদায়ক। এই ধরনের লোকেরা তাদের বন্ধুর আর্থিক অবস্থার উন্নতির জন্য আর্থিক সহায়তা প্রদান করে। এ কারণে সাহায্যকারী ব্যক্তির আর্থিক অবস্থাও দুর্বল হয়ে পড়ে। অতএব, দুঃখী বা দরিদ্র ব্যক্তির সঙ্গে  ঘনিষ্ঠ বন্ধুত্ব করা কষ্টদায়ক।

 আচার্য চাণক্যও নীতিশাস্ত্রে  পণ্ডিতদেরও পরামর্শ দিয়ে গিয়েছেন । তিনি বিশ্বাস করতেন  যে একজন মূর্খ ব্যক্তির কখনই বন্ধু হওয়া উচিত নয়। যখন তিনি মূর্খ ব্যক্তিকে পরামর্শ  বা উপদেশ দেন এমন সময় দান-সাহায্যে জীবনযাপনকারী পণ্ডিতেরও প্রচণ্ড সংকট বা কষ্ট আসে। এই অবস্থায় মূর্খ ব্যক্তি কোনো লাভ-ক্ষতির জন্য পণ্ডিতকেই দায়ী মনে করে। একই সঙ্গে , তার সিদ্ধান্ত দিয়ে, পণ্ডিতকে ধর্মীয় ও অর্থনৈতিক সমস্যায় ফেলেন। তাই এই তিন ধরনের মানুষ সারাজীবন গরীব থাকে।
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement