Advertisement

Chanakya Niti about True Friend: এভাবেই একজন প্রকৃত বন্ধুকে চিনতে হয়, কখনো প্রতারিত হবেন না

Chanakya Niti about Friendship: বন্ধুত্ব এবং বন্ধুদের সম্পর্কে চাণক্য নীতিতে বিশদভাবে বর্ণনা করা হয়েছে। চাণক্য বলেছেন, বন্ধুত্বের হাত বাড়িয়ে দেওয়ার আগে কী কী বিষয় বিবেচনা করা উচিত, যাতে ভবিষ্যতে কেউ প্রতারিত না হয়।

চাণক্য বলেছেন সত্যিকারের বন্ধু চেনার উপায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Aug 2023,
  • अपडेटेड 7:09 AM IST

Friendship Day 2023, Chanakya Niti: আমরা নিজেরাই জীবনে বন্ধুত্বের সম্পর্ক তৈরি করি। বলা হয়ে থাকে যে জীবনে যদি একজন সত্যিকারের বন্ধু পাওয়া যায়, তাহলে জীবন ভালো হয়ে যায়, মানুষ কখনো নিজেকে একা পায় না এবং তার পথ থেকে বিচ্যুত হয় না। অন্যদিকে ভুল মানুষের সঙ্গ পেলে জীবনটা নষ্ট হয়ে যায়, কারণ হাজারো মিথ্যা ও স্বার্থপর বন্ধুর তুলনায় একজন সত্যিকারের বন্ধুই যথেষ্ট।

চাণক্য নীতিতে বন্ধুত্ব ও বন্ধু সম্পর্কে বিস্তারিত বর্ণনা করা হয়েছে। চাণক্য বলেছেন যে বন্ধুত্বের হাত বাড়িয়ে দেওয়ার আগে কী কী বিষয় বিবেচনা করা উচিত, যাতে ভবিষ্যতে কেউ প্রতারিত না হয়।

এটাই প্রকৃত বন্ধুত্বের পরিচয়
আমাদের চারপাশে অনেক মানুষ আছে, যাদেরকে আমরা বন্ধু বলি, কিন্তু প্রকৃত বন্ধু সেই যে কঠিন সময়েও পাশে থাকে, তাই বন্ধু বেছে নেওয়ার সময় খুব সাবধান হওয়া উচিত। চাণক্য বলেন, যারা দেখনদারি করেন তাদের থেকে দূরে থাকাই ভালো, স্বার্থের জন্য বন্ধুত্বের হাত বাড়ায় এমন মানুষদের সঙ্গ ত্যাগ করুন। চাণক্য বলেছেন, কষ্টে চোখের জল বের হলে নিজে মোছাই ভালো, অন্যরা মুছতে আসলে চুক্তি করবে।

প্রকৃত বন্ধু লবণের মতো
চাণক্যের মতে, যারা মিষ্টি করে কথা বলে তারা ধান্দাবাজ এবং যারা নুনের মতো তিক্ত সত্যের মুখোমুখি করে, ওই ব্যক্তিকে তার ভুলের কথা বলে, তাদের প্রকৃত বন্ধু বলা হয়, কারণ তারা নিজেদের স্বার্থের জন্য়  নয় প্রকৃতই আপনার ভালো চায়, তাই চাণক্য বলেছেন যে পোকামাকড় মিষ্টিতে প্রায়ই পাওয়া যায়। কিন্তু ইতিহাস সাক্ষী যে আজ পর্যন্ত লবণে কৃমি হয়নি।

বন্ধুত্ব করার আগে এই জিনিসটি দেখুন
বন্ধুত্ব করার আগে, তার আচরণ, চরিত্র এবং চিন্তাভাবনা বিবেচনা করুন। অন্যদের সম্পর্কে তার কী চিন্তাভাবনা রয়েছে, সে কি এমন আচরণ করছে যাতে  তার নিজের সুবিধার জন্য অন্যের ক্ষতি করে। এই ধরনের মানুষ আপনার সামনে অন্য কিছু এবং তাদের মনে  অন্য কিছু। চাণক্য বলেছেন যে কোনও ব্যক্তির জন্ম থেকে যে গুণগুলি আসে তা পরিবর্তন করা যায় না, কারণ নিম গাছে দুধ অভিষেক করলেও তা তেতো থাকবে এবং গুড়ে পরিণত হবে না। বলার অর্থ হলো খারাপ মানুষের চিন্তা, সঙ্গ আমাদেরও তাদের মতো করে।

Advertisement

Disclaimer: এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা জরুরি যে আজতক বাংলা কোনো ধরনের স্বীকৃতি, তথ্য নিশ্চিত করে না। কোনো তথ্য বা বিশ্বাস বাস্তবায়নের আগে সংশ্লিষ্ট বিশেষজ্ঞের পরামর্শ নিন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement