Advertisement

Chanakya Niti about True Life Partner: সত্যিকারের জীবনসঙ্গী চিনবেন কী করে? যাচাই করে দেখুন এই ৩ গুণ

Chanakya Niti: আচার্য চাণক্য তাঁর চাণক্য নীতি গ্রন্থে একজন প্রকৃত জীবনসঙ্গীর গুণাবলীর কথাও উল্লেখ করেছেন। আচার্য চাণক্য একজন মহান পণ্ডিত এবং প্রতিটি বিষয়ে জ্ঞানী ছিলেন। তার অভিজ্ঞতা আজও সঠিক প্রমাণিত হয় এবং মানুষকে সঠিক পথ দেখায়।

এই গুণগুলি দিয়েই সত্যিকারের জীবনসঙ্গী চিনুন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Sep 2023,
  • अपडेटेड 2:17 PM IST

Chanakya Niti about True Life Partner: আচার্য চাণক্য তার জীবনে প্রতিটি ধরণের পরিস্থিতি অধ্যয়ন করেছিলেন এবং জীবনের প্রতিটি দিক নিবিড়ভাবে বুঝতেন। আচার্য সারা জীবন মানুষকে সাহায্য করতে থাকেন এবং তাদের সঠিক পথ দেখাতে থাকেন। আচার্য তার চাণক্য নীতি গ্রন্থে স্বামী, স্ত্রী, ভাই, বোন, মা ও পিতার প্রতি দায়িত্ব ও কর্তব্য সম্পর্কেও বিশদভাবে ব্যাখ্যা করেছেন। এছাড়া প্রকৃত জীবনসঙ্গীর গুণাবলীর কথাও বলা হয়েছে। 

 যে আচার্য চাণক্য একজন মহান পণ্ডিত ছিলেন এবং প্রতিটি বিষয়ে জ্ঞানী ছিলেন। তার অভিজ্ঞতা আজও সঠিক প্রমাণিত হয় এবং মানুষকে সঠিক পথ দেখায়। আচার্যের বাণী থেকে শিখলে আপনি সহজেই সঠিক ও ভুলের পার্থক্য বুঝতে পারবেন এবং আপনার জীবনকে সমস্ত ঝামেলা থেকে বাঁচাতে পারবেন। আচার্য চাণক্যের মতে, এই গুণাবলীর উপর আপনার প্রেমিকা ও স্ত্রীকে পরীক্ষা করে আপনি জানতে পারবেন যে তিনি আপনার প্রকৃত সঙ্গী কিনা।

 আচার্য বলেছেন যে আপনি যেমন একজন বিশ্বস্ত ব্যক্তিকে বিশ্বাসের কাজ দিয়ে তার উদ্দেশ্য পরীক্ষা করতে সক্ষম হন, ঠিক তেমনি আপনি খারাপ সময়ে একজন স্ত্রী আপনার সত্যিকারের জীবনসঙ্গী কিনা তা জানতে পারবেন। যখন আপনার কাছে অর্থ, যশ, খ্যাতি কিছুই থাকবে না। একজন সত্যিকারের স্ত্রী কখনোই তার স্বামীকে প্রতিকূল পরিস্থিতিতে ছেড়ে যায় না, বরং তাকে ইতিবাচক করে তোলে এবং জীবনের চ্যালেঞ্জ মোকাবেলায় অনুপ্রাণিত করে।

 আচার্য চাণক্য বলেছিলেন যে একজন ভাল স্ত্রী পতিপ্রবতা ধর্ম অনুসরণ করে। তার মন তার স্বামীর প্রতি সম্পূর্ণ নিবেদিত। স্বামীর সুখের জন্য সে সব করতে প্রস্তুত। এমন ভালবাসায় ভরা  স্ত্রী থাকলে সেই ব্যক্তির জীবন সম্পূর্ণরূপে সফল হয়।

 আচার্য বিশ্বাস করতেন যে আমরা যেভাবে সঙ্কটের সময়ে অর্থ সঞ্চয় করি, একইভাবে আমাদের স্ত্রীদেরও প্রতিটি পরিস্থিতিতে সঞ্চয় করা উচিত। কিন্তু যে স্ত্রী নিজের  পরিবারের ক্ষতি কামনা করে, আপনার বাড়ির সুখ-শান্তি নষ্ট করে, পরিবারে অশান্তি সৃষ্টি করে, সেই স্ত্রী কখনো কাউকে সুখী রাখতে পারে না। আত্মসম্মান বাঁচাতে এমন স্ত্রীকে ত্যাগ দিতে হলেও দ্বিধা করবেন না।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement