Advertisement

Chankya Niti for Love Life: প্রেম জীবনের শিখরে থাকেন এই ব্যক্তিরা, সঙ্গীকে খুশি রাখতে আপনিও জেনে নিন গোপন কথা

Chanakya Niti: চাণক্যের মতে, কিছু কারণে একজন ব্যক্তির প্রেমের সম্পর্ক তিক্ত হয়ে যায় এবং এর কারণে ব্যক্তির সুখ-শান্তি চলে যায়।

সঙ্গীকে খুশি রাখতে জানুন চানক্য নীতি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Sep 2023,
  • अपडेटेड 6:56 AM IST

Chankya Niti for Love Life: আচার্য চাণক্য তার নীতিশাস্ত্রের মাধ্যমে জীবন সম্পর্কিত সমস্যার সমাধান দিয়েছেন। চাণক্য মানুষকে প্রভাবিত করে এমন সমস্ত বিষয় গভীরভাবে অধ্যয়ন করেছিলেন। আচার্য চাণক্যের অর্থনীতি, কূটনীতি ও রাজনীতি বিশ্ববিখ্যাত, যা সবাইকে অনুপ্রাণিত করে। এগুলো কঠিন হতে পারে কিন্তু এগুলো অবলম্বন করে আপনি সফলতা অর্জন করতে পারেন এবং সঠিক পথে চলতে পারেন। আচার্য চাণক্য প্রেমের সম্পর্ক নিয়েও তার মতামত প্রকাশ করেছেন। চাণক্যের মতে, কিছু কারণে একজন ব্যক্তির প্রেমের সম্পর্ক তিক্ত হয়ে যায় এবং এর কারণে ব্যক্তির সুখ-শান্তি নষ্ট হয়ে যায়। আসুন জেনে নেওয়া যাক সেই বিষয়গুলো সম্পর্কে যা রাখলে প্রেমের সম্পর্কের টানাপোড়েন দূর করা যায়।

সম্মান
প্রতিটা মানুষই সম্মান চায়, যখন মানুষের সম্মানে আঘাত লাগে তখন সে ভিতর থেকে ভেঙে পড়ে নিজেকে দুর্বল ভাবতে থাকে। যখন সম্মানের অভাব হয়, তখন সম্পর্ক দুর্বল হয়ে পড়ে। তাই সম্পর্কের মধ্যে একে অপরকে সম্মান দেওয়া উচিত।

অহং
চাণক্য বলেছেন যে প্রেমের সম্পর্কের মধ্যে অহংকারের কোনও স্থান থাকা উচিত নয়। চাণক্য প্রেমকে সরলতার একটি রূপ বলে মনে করেন। প্রেমের সম্পর্কের মাঝখানে যদি অহং চলে আসে, তাহলে আপনি সঙ্গীর গুরুত্বকে অবমূল্যায়ন করতে শুরু করেন, অন্যদিকে সঙ্গী নিজেকে দুর্বল ভাবতে শুরু করেন, যার কারণে সম্পর্কের মধ্যে দূরত্ব আসে, তাই সম্পর্কের মধ্যে কখনই অহংকার করা উচিত নয়।

একে অপরকে স্বাধীনতা দিন
আচার্য চাণক্য বলেছেন যে সম্পর্কের ক্ষেত্রে স্বাধীনতা থাকা খুবই গুরুত্বপূর্ণ। কথিত আছে যে, যদি কোনো সম্পর্ককে খুব বেশি বন্ধনে রাখা হয়, তাহলে একজন ব্যক্তি দমবন্ধ বোধ করতে শুরু করেন। যে সম্পর্কের মধ্যে স্বাধীনতা নেই, সেখানে সঙ্গীরা কিছু সময় পরে বিরক্ত হতে শুরু করে এবং বন্দি বোধ করে, যার কারণে কিছু সময় পরে সম্পর্ক শেষ হয়ে যায়।

Advertisement

সন্দেহ
আচার্য চাণক্য বলেছেন যে সন্দেহ সম্পর্কের ভিত নাড়িয়ে দেয়। সন্দেহ সম্পর্ককে শেষ করে দেয়। তাই সম্পর্কের মধ্যে কখনোই সন্দেহ থাকা উচিত নয়। সন্দেহের সামান্য শিখাও একটি শক্তিশালী সম্পর্ক ভেঙে দিতে পারে।

 
 

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement