Advertisement

Marriage Tips: শ্বশুরবাড়ির সবাই হবেন আপনার ফ্যান, পারফেক্ট বউমা হতে মেনে চলুন এই সহজ টিপসগুলি

Marriage Tips: বিয়ের পর মেয়েদের সম্পর্ক শুধু তার স্বামীর সঙ্গে নয় বরং বরের পুরো পরিবারের সঙ্গে তৈরি হয়। স্বামীর ঘর ও সংসারকে বলা হয় শ্বশুরবাড়ি। একজন মেয়েকে শুধু স্ত্রী নয়, পুত্রবধূর দায়িত্বও পালন করতে হয়। নতুন সম্পর্কে প্রবেশের পর পুত্রবধূকে সেই সম্পর্কগুলো বজায় রাখতে হবে এবং পারস্পরিক সম্পর্ককে মজবুত করতে হবে।

শ্বশুরবাড়িতে এভাবে মন জিতে নিন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Jul 2023,
  • अपडेटेड 3:27 PM IST

Marriage Tips:  বিয়ের পর মেয়েদের সম্পর্ক শুধু  তার স্বামীর সঙ্গে নয় বরং বরের পুরো পরিবারের সঙ্গে তৈরি হয়। স্বামীর ঘর ও সংসারকে বলা হয় শ্বশুরবাড়ি। একজন মেয়েকে  শুধু স্ত্রী নয়, পুত্রবধূর দায়িত্বও পালন করতে হয়। নতুন সম্পর্কে প্রবেশের পর পুত্রবধূকে সেই সম্পর্কগুলো বজায় রাখতে হবে এবং পারস্পরিক সম্পর্ককে মজবুত করতে হবে।

বলা হয় যে, পুত্রবধূ যখন শ্বশুরবাড়ির লোকজনকে একত্রে রাখে, স্বামীর পরিবারকে নিজের পরিবারে পরিণত করে, তখন এই ধরনের নারীরা আদর্শ পুত্রবধূর শ্রেণিতে আসে। প্রশ্ন হলো কীভাবে একজন আদর্শ পুত্রবধূ হওয়া যায়? আপনি যদি বিয়ে করতে চলেছেন বা সম্প্রতি গাঁটছড়া বেঁধেছেন, তবে আপনার শ্বশুরবাড়িকে ইমপ্রেস করার জন্য আপনাকে অবশ্যই একজন আদর্শ পুত্রবধূর এই গুণগুলি গ্রহণ করতে হবে।

সবাইকে  সম্মান
একজন আদর্শ পুত্রবধূ হতে হলে সবার আগে শ্বশুরবাড়ির সঙ্গে সম্পর্ক গড়ে তুলতে হবে। এর জন্য শ্বশুরবাড়ির সদস্যদের সম্মান করুন। শাশুড়ি হোক বা শ্বশুর হোক বা ননদ, সকলকে সম্মান কর পরিবারের প্রতিটি সম্পর্কের সঙ্গে  শ্রদ্ধার নিয়ে সংযোগ করা শুরু করুন, এতে সম্পর্কের মধ্যে বোঝাপড়া বাড়বে এবং আপনি একজন আদর্শ পুত্রবধূ হতে সক্ষম হবেন।

ঐতিহ্যকে বুঝুন
যখন একটি মেয়ে বিয়ের পর শ্বশুরবাড়িতে আসে তখন তার জন্য সবকিছুই নতুন। মেয়েটিকে  নতুন পরিবেশ, নতুন মানুষ ও নতুন রীতিনীতির সঙ্গে খাপ খাইয়ে নিতে হবে। আদর্শ পুত্রবধূর শ্বশুরবাড়ির রীতিনীতি বোঝা এবং অনুসরণ করা উচিত, কারণ আপনি এখন সেই বাড়ির অংশ হয়ে গেছেন।

স্বামী এবং পরিবারকে বুঝুন
একজন মহিলার সম্পর্ক প্রথমে তার স্বামীর সঙ্গে  এবং তার পরিবারের সঙ্গেও  সংযুক্ত হয়। তাই বিয়ের পর মেয়েদের  উচিত স্বামীর চিন্তা-ভাবনা ও পছন্দ সম্পর্কে জানা। এগুলি একজন আদর্শ স্ত্রীর গুণাবলী কিন্তু একজন আদর্শ পুত্রবধূ হতে হলে তাকে তার শ্বশুরবাড়ির সদস্যদের বুঝতে হবে। শ্বশুরবাড়ির ছোট-বড় সদস্যদের পছন্দ-অপছন্দ বুঝে নিন।

Advertisement

পরামর্শ নিন
পুত্রবধূর নিজের চিন্তা-ভাবনা ও পছন্দ-অপছন্দ থাকতে পারে, কিন্তু শ্বশুর বাড়িতে নতুন হওয়ায় তাদের চিন্তা-ভাবনার সঙ্গেও সমন্বয় করতে হবে, তাই কোনো পদক্ষেপ বা সিদ্ধান্ত নেওয়ার আগে বাড়ির বড়দের সঙ্গে পরামর্শ করে নিন। শ্বশুর- শাশুড়ি বা পরিবারের বড় কোনও সদস্যের  থেকে  পরামর্শ নিন। 

সবসময় ইতিবাচক চিন্তা করুন
জীবনের প্রতিটি কাজ করতে হলে ইতিবাচক চিন্তা থাকা দরকার। তাই মেয়েদের উচিত বিয়ের পর আত্মবিশ্বাস ও ইতিবাচক মানসিকতা নিয়ে তাদের নতুন জীবন শুরু করা । শ্বশুর বাড়িতে কারো সম্পর্কে পূর্ব ধারণা নিয়ে প্রবেশ করবেন না। এছাড়াও, নিজের উপর পূর্ণ বিশ্বাস রাখুন যে আপনি সবকিছু সঠিক ভাবে পরিচালনা করতে পারেন।

কথা বলে সব সমস্যার সমাধান
বিয়ের পর অনেক সম্পর্কই বদলে যায়। বিয়ের পর পিতামাতা প্রায়শই তাদের ছেলের প্রতি পজেসিভ  হয়ে ওঠে কারণ তারা মনে করে যে তাদের ছেলে তাদের প্রতি কম মনোযোগ দিচ্ছে এবং তার স্ত্রীর প্রতি বেশি মনোযোগ দিচ্ছে। এমন পরিস্থিতিতে যদি কিছু ভুল বোঝাবুঝি হয়, তাহলে ভালো পুত্রবধূ হয়ে নিজেকে শান্ত রাখুন, অবিলম্বে প্রতিক্রিয়া দেবেন না এবং সঠিক সময় দেখে বিজ্ঞতার সঙ্গে কথা বলুন।

আপনার পোশাকের যত্ন নিন
প্রতিটি পরিবার আলাদা। কিছু বাড়িতে পোশাক সম্পর্কে কোন বিধিনিষেধ নেই, আবার কিছু বাড়ি রয়েছে যেখানে পোশাক একটি বড় সমস্যা। এমন পরিস্থিতিতে একজন ভালো পুত্রবধূ হতে হলে আপনার নতুন পরিবারের সংস্কৃতি বোঝা খুবই জরুরি। বিশেষ খেয়াল রাখবেন বিয়ের পর এমন পোশাক পরবেন না যাতে সম্মান হানি হয় এবং বাড়ির কোনো মানুষ অসুখী হয়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement