Advertisement

Foods That Burn Belly Fat: ১০ খাবারের কম্বিনেশন, ভুঁড়ি কমে পাতলা কোমর চটজলদি

পুষ্টিবিদরা প্রতিদিন দ্রুত ওজন কমানোর প্রাকৃতিক উপায় সম্পর্কে বলেন। বিশেষজ্ঞরা এমন অনেক প্রাকৃতিক জিনিসের কথা বলেছেন যার সমন্বয়ে ওজন কমানো যায় দ্বিগুণ গতিতে। যাদের পেট বড় হওয়া ও ভুঁড়ির অভিযোগ রয়েছে তাদের জন্যও এটি খুবই উপকারী।

কয়েকদিনের মধ্যেই ওজন কমে যাবে কয়েক কেজি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Mar 2022,
  • अपडेटेड 3:59 PM IST
  • এই ১০ টি জিনিসের সংমিশ্রণ শরীরের চর্বি দ্রুত ভাঙে়
  • কয়েকদিনের মধ্যেই ওজন কমে যাবে কয়েক কেজি
  • পেটের বদলে পাতলা কোমর দরকার?

ওজন কমানোর জন্য মানুষ ঘণ্টার পর ঘণ্টা জিমে ঘামেন। সাপ্লিমেন্টস এবং ফ্যাট বার্নারের মতো জিনিসগুলিতে অর্থ অপচয় করেন, যার মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়াও হতে পারে। এদিকে  নিউট্রিসনিস্টরা  দ্রুত ওজন কমানোর প্রাকৃতিক উপায় সম্পর্কে বলেন। বিশেষজ্ঞরা এমন অনেক প্রাকৃতিক জিনিসের কথা বলেছেন যার সমন্বয়ে ওজন কমানো যায় দ্বিগুণ গতিতে। যাদের পেট বড় বা ভুঁড়ি হওয়ার অভিযোগ আছে তাদের জন্যও এটি খুবই উপকারী।

 

 

ওটমিল-আখরোট
 ওটমিল এবং আখরোটের মিশ্রণ শরীরে সুষম পুষ্টি জোগায়। ওটমিলকে ফাইবারের একটি ভালো উৎস হিসেবে বিবেচনা করা হলেও আখরোটে ফাইবারের সঙ্গে ভালো পরিমাণে ফ্যাট এবং প্রোটিন থাকে। ওজন নিয়ন্ত্রণের জন্য এটি একটি খুব ভাল কম্বিনেশন হিসাবে বিবেচিত হয়।

পিনাট বাটার এবং কলা 
পিনাট বাটারের সঙ্গে কলা খেলে আমাদের শরীরে অনেক পুষ্টি যোগায়। এটি ভাল কার্বোহাইড্রেট, স্বাস্থ্যকর ফ্যাট  এবং প্রোটিনের একটি ভাল উৎস হিসাবে বিবেচিত হয়। যারা দ্রুত ওজন কমাতে চান তাদের অবশ্যই একবার এই  কম্বিনেশনটি ট্রাই  করা উচিত। 

দই এবং বেরি 
গবেষণায় এটি প্রমাণিত হয়েছে যে দই ওজন কমাতে দ্রুত কাজ করে, কারণ এতে ক্যালসিয়াম, ভিটামিন-ডি, প্রোটিন এবং অ্যামিনো অ্যাসিডের সংমিশ্রণ পাওয়া যায়। উচ্চ জলের উপাদানযুক্ত বেরি সহ দই খাওয়ার মাধ্যমে ওজন কমানোর গতি ত্বরান্বিত করা যায়।

 

 

ডিম এবং ক্যাপসিকাম 
প্রোটিনের রাজা, ডিম আমাদের মেটাবলিজম বাড়াতে কাজ করে। ভিটামিন-সি-সমৃদ্ধ ক্যাপসিকাম যুক্ত ডিম খেলে তা শুধু দীর্ঘক্ষণ আমাদের ক্ষুধা নিবারণ করে না, শরীরের জমে থাকা চর্বিও দ্রুত কমায়। 

Advertisement

 

 

মুসুর ডাল এবং চাল
 ডাল প্রোটিনের খুব ভালো উৎস। যেখানে আমাদের শরীর ভাতে উপস্থিত কার্বোহাইড্রেট থেকে প্রচুর শক্তি পায়। যারা ওজন কমাতে চায় তাদের জন্য এই দুটি জিনিসের সংমিশ্রণ খুব ভাল বলে মনে করা হয়।

অ্যাভোকাডো এবং শাক সবজি 
সবুজ শাক সবজিকে  ভিটামিন এবং খনিজের  খুব ভাল উৎস হিসাবে বিবেচনা করা হয়।  এদের মধ্যে ক্যালরির পরিমাণ খুবই কম। অন্যদিকে, অ্যাভোকাডোতে রয়েছে ভালো চর্বি যা দীর্ঘ সময় ধরে আপনার ক্ষুধা নিবারণ করতে পারে। তাদের কম্বিনেশন  শুধুমাত্র দ্রুত ওজন কমাতে পারে না, কিন্তু  আপনার স্বাস্থ্যের জন্য খুব ভাল। 

ব্রকলি এবং মাংস
আমাদের শরীর মাংস বা মাছের  থেকে প্রচুর প্রোটিন পায়, যা পেশীকে শক্তিশালী করতে এবং লোহিত রক্তকণিকা তৈরি করতে কাজ করে। যেখানে ব্রকলিতে ভিটামিন-সি সহ অনেক ধরনের পুষ্টি পাওয়া যায়, যা চর্বি বার্ন  প্রক্রিয়ায় বড় ভূমিকা রাখে।

গ্রিন টি এবং লেমন 
গ্রিন টি হল একটি কম ক্যালোরিযুক্ত পানীয় যাতে ক্যাটেচিন থাকে যা ক্যালোরি এবং চর্বি কমাতে খুব দ্রুত কাজ করে। যেখানে লেবুতে উপস্থিত ভিটামিন-সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট হজম প্রক্রিয়াকে সুস্থ রাখতে কাজ করে। এই দুটি জিনিসের সংমিশ্রণ ওজন কমানোর জন্য ভাল বলে মনে করা হয়। 

 

 

স্যামন মাছ এবং মিষ্টি আলু 
ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডযুক্ত স্যামন মাছ গত কয়েক বছরে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। পুষ্টিবিদরা বলছেন যে এটি ফাইবার সমৃদ্ধ মিষ্টি আলু দিয়ে পরিবেশন করলে তা দ্রুত ওজন কমাতে সাহায্য করবে।

ডার্ক চকলেট এবং বাদাম 
ডার্ক চকোলেটে মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে, যা বিপাককে বাড়িয়ে দেয় এবং সেইসঙ্গে  ক্যালোরি বার্ণ করে। একই সময়ে, পুষ্টিগুণে ভরপুর বাদাম অপ্রয়োজনীয় ক্ষুধা নিবারণে কাজ করে। এই দুটি জিনিসের কম্বিনেশন  দ্রুত ওজন কমাতে কার্যকর।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement