Advertisement

Food Tips: মুড অফ নাকি? ডায়েটে রাখুন এই ৫ খাবার

Food Tips: মুড সুইং বা মেজাজ বিগড়ালে কোনও কাজই সঠিকভাবে হয়ে ওঠে না। মন খারাপ থাকলে বহু সমস্যা পিছু নেয়। এমনকী কোনও কাজ ঠিকমতো করা যায় না। তাই প্রতিটি মানুষকে নিজের মনের দিকে খেয়াল রাখতে হবে।

নিমিষে মন ভাল হয়ে যাবে এই খাবারে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Jun 2023,
  • अपडेटेड 4:25 PM IST
  • মুড সুইং বা মেজাজ বিগড়ালে কোনও কাজই সঠিকভাবে হয়ে ওঠে না।
  • মন খারাপ থাকলে বহু সমস্যা পিছু নেয়।
  • এমনকী কোনও কাজ ঠিকমতো করা যায় না। তাই প্রতিটি মানুষকে নিজের মনের দিকে খেয়াল রাখতে হবে।

মুড সুইং বা মেজাজ বিগড়ালে কোনও কাজই সঠিকভাবে হয়ে ওঠে না। মন খারাপ থাকলে বহু সমস্যা পিছু নেয়। এমনকী কোনও কাজ ঠিকমতো করা যায় না। তাই প্রতিটি মানুষকে নিজের মনের দিকে খেয়াল রাখতে হবে। এক্ষেত্রে কিছু খাবার রয়েছে যা মুড ভালো রাখতে সাহায্য করে। বর্তমানে কাজ ও ব্যক্তিগত সমস্যার এতটাই চাপ রয়েছে যার প্রভাব গিয়ে পড়ে আমাদের মনের ওপর। তবে একনাগাড়ে মনে বিষাদ জড় হয়ে থাকলে জীবনে অনেক সমস্যা কাছে আসে। সেক্ষেত্রে অবসাদ, উৎকণ্ঠা পিছু নিতে পারে। তাই তো এমন কাজ করা দরকার যাতে মন ভালো থাকতে পারে। আর এই কাজে আপনাকে সাহায্য করে কিছু খাবার। এমন ৫ খাবারের কথা জেনে নিন যা মুড ভালো রাখতে সাহায্য করে।

মাছ
মাছ নিয়মিত খাওয়া উচিত প্রতিটি ব্যক্তির। বিশেষত বিদেশি সামুদ্রিক মাছ খেতে পারলে ভালো হয়। কারণ এই ধরনের মাছে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস। এই ফ্যাটি অ্যাসিড ডিপ্রেশন দূর করে দিতে পারে। বিভিন্ন গবেষণাতেও প্রমাণিত হয়েছে এই তত্ত্ব। তাই গ্যাঁটে পয়সা থাকলে খরচ করে কিনে আনুন স্যালমন, টুনা। আর পকেটে টান থাকলে ভারতীয় যে কোনও মাছ খান। কিছুটা হলেও উপকার মিলবে।

বাদাম জাতীয় খাবার
প্রতিদিন বাদাম খাওয়া খুবই কার্যকারী। এই খাবারটি শরীরের বিভিন্ন উপকার করে। এতে রয়েছে ফাইবার, প্রোটিন ও হেলদি ফ্যাট। তাই বাদামজাতীয় এই খাবারগুলি মনের খেয়াল রাখে। এমনকী কমাতে পারে অবসাদ, উৎকণ্ঠা, দুশ্চিন্তা। এক্ষেত্রে ভালো হয় আমন্ড, ওয়ালনাট, পেস্তা খেতে পারলে। তবে খুব বেশি পরিমাণে খাওয়ার দরকার নেই। বরং কয়কেটি রোজ মুখে তুললেই পাবেন কার্যকরী ফল।

ডার্ক চকোলেট
চকোলেটে মুড ঠিক করার রসদ রয়েছে। আসলে এতে থাকে সুগার। এই সুগার কিন্তু মস্তিষ্কের জ্বালানি হিসাবে কাজ করে। ফলে মন দ্রুত ঠিক হয়ে যায়। এছাড়া চকোলেট খেলে শরীরে এমন কিছু ফিল গুড উপাদান বের হয় যা মুড ঠিক করে দেয়। এছাড়া চকোলেটে রয়েছে কিছু বিশেষ ফ্ল্যাভানয়েডস। এই উপাদান মস্তিষ্কে প্রদাহ দূর করে, ব্রেন পাওয়ার বুস্ট করে। তাই ডার্ক চকোলেট খান নিয়মিত।

Advertisement

কলা
কলা আমাদের প্রায় প্রতিটি বাড়ির বাজারের ব্যাগেই স্থান পায়। এই ফল কম পয়সায় পুষ্টিকর। এতে রয়েছে নানা উপকারী খনিজ, ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে কলা খেলে মস্তিষ্কে ফিল গুড হরমোন বের হয়। এই তালিকায় রয়েছে সেরোটোনিন, ডোপামিন। এছাড়া এতে থাকে সুগার। এই সুগার কিন্তু মুড ঠিক করে দেয়। পাশাপাশি এই ফলে রয়েছে প্রিবায়োটিকস যা অন্ত্রের খেয়াল রাখে। আর অন্ত্রের স্বাস্থ্যের সঙ্গে মানসিক স্বাস্থ্য সরাসরি জড়িত।

ওটস
ওটস খাওয়ার চল এখন বেড়েছে। এই খাবারে রয়েছে সলিউবল ফাইবার। এই ফাইবার পেটের খেয়াল রাখে। এছাড়া এতে থাকা কার্ব কিন্তু শরীরের জন্য অত্যন্ত উপকারী। তাই বলা হয় এই কার্ব নিয়মিত খাওয়ার কথা। দেখা গিয়েছে ওটস নিয়মিত খেলে মন ভালো থাকে। তাই এই বিষয়টি মাথায় রাখা সবথেকে বেশি জরুরি। 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement