Advertisement

Rose Apple Benefits: দামি ফলের ভিড়ে অবহেলিত, জানুন জামরুলের ৫ গুণ

Rose Apple Benefits: গরমকাল মানেই আম-কাঁঠাল-লিচুর মরশুম। বাজারে গেলেই আম-কাঁঠালের গন্ধে মো মো করে। দেদার বিক্রি হচ্ছে এই সব দামি দামি ফল। তবে এই সময় কিন্তু বাজারে জামরুলও পাওয়া যাচ্ছে। আর এই ফল খেতেও যেমন ভাল তেমনই দামেও একেবারে কম।

জামরুলের রয়েছে বহু উপকারীতা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 31 May 2023,
  • अपडेटेड 8:40 PM IST
  • গরমকাল মানেই আম-কাঁঠাল-লিচুর মরশুম। বাজারে গেলেই আম-কাঁঠালের গন্ধে মো মো করে। দেদার বিক্রি হচ্ছে এই সব দামি দামি ফল। তবে এই সময় কিন্তু বাজারে জামরুলও পাওয়া যাচ্ছে। আর এই ফল খেতেও যেমন ভাল তেমনই দামেও একেবারে কম। জামরুল সাদা, লাল দুই রকমেরই পাওয়া যায়। এই জ

গরমকাল মানেই আম-কাঁঠাল-লিচুর মরশুম। বাজারে গেলেই আম-কাঁঠালের গন্ধে মো মো করে। দেদার বিক্রি হচ্ছে এই সব দামি দামি ফল। তবে এই সময় কিন্তু বাজারে জামরুলও পাওয়া যাচ্ছে। আর এই ফল খেতেও যেমন ভাল তেমনই দামেও একেবারে কম। জামরুল সাদা, লাল দুই রকমেরই পাওয়া যায়। এই জামরুলের রয়েছে একাধিক স্বাস্থ্য উপকারিতা। আসুন জেনে নিন সেগুলি কী কী। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
বিশেষজ্ঞদের মতে জামরুল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া এতে রয়েছে ভিটামিন সি। প্রতি ১০০ গ্রাম জামরুলে ২২ মাইক্রোগ্রাম ভিটামিন C পাওয়া যায়। যা ত্বকের তারুণ্যতা ধরে রাখতে সাহায্য করে। প্রতি ১০০ গ্রাম জামরুল থেকে ২৯ মিলিগ্রাম ক্যালসিয়াম মেলে। যা হাড় বা দাঁতের জন্য প্রয়োজনীয়। আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে গরমের সময় জামরুল রাখতেই পারেন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে
বিশেষজ্ঞদের মতে, জামরুলে রয়েছে জামবোসিন। যা আমাদের রক্তে স্টার্চ থেকে শর্করা তৈরির প্রক্রিয়া নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। এই কারণে চিকিৎসকরাও ডায়াবিটিসের রোগীদের জামরুল খাওয়ার পরামর্শ দেন। জামরুলে ফাইবারের পরিমাণ বেশি থাকায় খাবার হজম করতে সুবিধা হয়। তাতে কোষ্ঠাকাঠিন্যের সমস্যাও কমে।

হাড় মজবুত করে
শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে জামরুল রাখতেই পারেন। প্রতি ১০০ গ্রাম জামরুলে প্রায় ২৯ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। এই ক্যালসিয়াম হাড়ের স্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। রোগ হলে ওষুধ খেতে তো হবেই । তবে রোগ ঠেকাতে কাজে দেয় কিছু ফল। বিশেষজ্ঞদের মতে, মরসুমি ফলগুলো আমাদের অনেক অসুখ-বিসুখের হাত থেকে বাঁচায়। অনেক সময় স্বস্তিও দেয়। তাই এ বার থেকে অবহেলা নয়, গরমে প্রাণ ভরে খান জামরুল।

​হাইড্রেট রাখতে ও পেট ফাঁপা প্রতিরোধ করে
বিশেষজ্ঞদের মতে, প্রতি ১০০ গ্রাম জামরুলে ৯৩ গ্রাম জল থাকে। যা শরীরে আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। জামরুলে পর্যাপ্ত পরিমাণে ডায়াটারি ফাইবার রয়েছে এটি পেট ফাঁপা ও ডায়ারিয়া প্রতিরোধে বিশেষভাবে কাজ করে। 

Advertisement

চোখের জন্য উপকারি
এ ছাড়া আমাদের অনেকেরই চোখের সমস্যা রয়েছে। জামরুলে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন থাকায় এই ফল চোখের জন্যও উপকারি। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement