Advertisement

খালি পেটে এই ৬ কাজ করছেন? নিজের অজান্তেই বড় বিপদ ডাকছেন

ঘুম থেকে উঠে দিন শুরু করার সময় আমরা যেমন কাজ করি, শরীরে তেমনই প্রভাব পড়ে। অনেকে না জেনে খালি পেটে এমন কাজ করে থাকেন যা অত্যন্ত ক্ষতিকারক। অভ্যেস দীর্ঘমেয়াদী হলে তা কিন্তু ভয়ংকর ক্ষতি করতে করতে পারে।

খালি পেটে এই ৬ কাজ করছেন? নিজের অজান্তেই বড় বিপদ ডাকছেন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Feb 2021,
  • अपडेटेड 2:18 PM IST
  • কড়া কফি বা চা খাবেন না
  • লেবু বা ভিটামিন সি জাতীয় ফল খাবেন না
  • ব্যথা কমানোর ওষুধ খাবেন না
  • ব্যায়াম করুন হালকা কিছু খেয়ে

ইংরেজিতে একটা প্রবাদ আছে, মর্নিং শোজ দ্য ডে। অর্থাৎ সকাল দেখেই আপনি বুঝবেন দিনটা কেমন যাবে। আমাদের প্রত্যেকের জীবনের ক্ষেত্রে কথাটি প্রযোজ্য। ঘুম থেকে উঠে দিন শুরু করার সময় আমরা যেমন কাজ করি, শরীরে তেমনই প্রভাব পড়ে। অনেকে না জেনে খালি পেটে এমন কাজ করে থাকেন যা অত্যন্ত ক্ষতিকারক। অভ্যেস দীর্ঘমেয়াদী হলে তা কিন্তু ভয়ংকর ক্ষতি করতে করতে পারে। দেখে নিন খালি পেটে যে ৬ কাজ কখনও করবেন না।

১. মদ্যপান নয়
খালি পেটে মদ্যপান একদমই করবেন না। এর ফলে লিভার এবং পাকস্থলীতে অত্যন্ত কুপ্রভাব পড়ে। শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ যেমন, কিডনি, লিভার, হার্টের রোগে দ্রুত আক্রান্ত হওয়ার সম্ভবনা বেড়ে যায়। এছাড়া অ্যাসিডিটি, বদ হজমের সমস্যাতেও ভুগতে পারেন।

২. কড়া কফি বা চা খাবেন না
অনেকেই বিছানা ছাড়ার আগে এক কাপ চা বা কফি পান করে তবে ওঠেন। অভ্যাস থাকলে এখনই ত্যাগ করুন। ঘুম থেকে উঠে কখনই কড়া কফি বা চা খাবেন না৷ খালি পেটে প্রথমেই এক গ্লাস জল খান৷ সবচেয়ে ভালো হয় যদি অন্তত ৬০০ মিলি জল পান করতে পারেন। জল শরীর থেকে টক্সিন বার করতে সাহায্য করবে। নিত্যদিনের কাজ শুরু করার আগে অবশ্যই ভারী কিছু খেয়ে নেবেন। খালি পেটে বেশি ক্ষণ থাকাও ভালো নয়।

৩. লেবু বা ভিটামিন সি জাতীয় ফল খাবেন না
কথায় আছে খালি পেটে জল, ভরা পেটে ফল। প্রবাদ বাক্য মেনে চলুন। লেবু জাতীয় ফলে ভিটামিন সি-এৎ সঙ্গে প্রচুর অ্যাসিডও থাকে। যা শরীরে পরিবাক ক্রিয়ায় ব্যাঘাত ঘটায়। তার সঙ্গে গ্যাস-অম্বলের মতো সমস্যা তৈরি করে।

৪. ব্যথা কমানোর ওষুধ খাবেন না
এই কাজ কখনও করবেন না। যত সমস্যাই হোক। যদি একান্তই ভারী খাবার না জোটে তা হলে অন্তত সামান্য বিস্টুক বা চিড়ে-মুড়ি খেয়ে তার পর খান। অ্যাসপিরিন, প্যারাসিটামল বা অন্য যে কোনও ব্যাথা উপসমের ওষুধ খালি পেটে খেলে অন্ত্রে রক্তপাত-সহ আরও বিভিন্ন শারীরিক সমস্যা হতে পারে।

Advertisement

৫. চিউয়িং গাম পরে
খালি পেটে চুয়িং গাম খাওয়ার অভ্যাস থাকলে এখনই বন্ধ করুন। অজান্তেই ডেকে আনছেন বিপদ। এর থেকে হজমে সহায়ক অ্যাসিড তৈরি হয়। তাই খালি পেটে চিউয়িং গাম চিবোলে গ্যাস্ট্রিকের সম্ভাবনা কয়েকগুণ বেড়ে যায়।

৬. ব্যায়াম করুন হালকা কিছু খেয়ে
পেটে খেলে পিঠে সয়, প্রবাদটি মনে রাখবেন। খালি পেটে ব্যায়াম করলে উপকারের চেয়ে ক্ষতি বেশি। সব সময় সামান্য কিছু খেয়ে পর্যাপ্ত সময় পরে ব্যায়াম শুরু করুন। এতে ব্যায়ামের সময় প্রয়োজনীয় শক্তি পাবেন এবং ক্যালোরিও ঝরবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement