Advertisement

Akher Rosh Benefits : গরমে এনার্জি লেবেল তুঙ্গে রাখে আখের রস, ঠিক কখন খাবেন?

গ্রীষ্মের মরশুমে বাজারে আখের রস ব্যাপকভাবে পাওয়া যাচ্ছে। এটি একদিকে যেমন খুব সুস্বাদু, তেমনিই স্বাস্থ্যকরও। আখের রস পান করলে শরীরে অনেক উপকার পাওয়া যায়। এটি পান করলে হজমশক্তির উন্নতি ঘটে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তবে তারমধ্যেও প্রতিদিন খালি পেটে আখের রস পান করলে শারীরিক অনেক সমস্যা থেকে মুক্তি ঘটে। চলুন জেনে নেওয়া যাক আখের রসের কী কী উপকার। বিশেষত খালি পেটে খেলে এর থেকে কী কী সুবিধা পাওয়া যায়।

আখের রস
Aajtak Bangla
  • দিল্লি,
  • 23 Apr 2023,
  • अपडेटेड 5:34 PM IST
  • গরমে খান আখের রস
  • রয়েছে অনেক উপকারিতা
  • জেনে নিন কখন খাবেন

চলছে ভরা গরমের মরশুম। এই সময় নানা ধরনের পানীয় শরীরকে সতেজ রাখে। গ্রীষ্মের মরশুমে বাজারে আখের রস ব্যাপকভাবে পাওয়া যাচ্ছে। এটি একদিকে যেমন খুব সুস্বাদু, তেমনিই স্বাস্থ্যকরও। আখের রস পান করলে শরীরে অনেক উপকার পাওয়া যায়। এটি পান করলে হজমশক্তির উন্নতি ঘটে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তবে তারমধ্যেও প্রতিদিন খালি পেটে আখের রস পান করলে শারীরিক অনেক সমস্যা থেকে মুক্তি ঘটে। চলুন জেনে নেওয়া যাক আখের রসের কী কী উপকার। বিশেষত খালি পেটে খেলে এর থেকে কী কী সুবিধা পাওয়া যায়।

খালি পেটে আখের রস পানের উপকারিতা
শরীর হাইড্রেটেড থাকে - গ্রীষ্মকালে খালি পেটে আখের রস পান করলে সারাদিন শরীর হাইড্রেট থাকে। কারণ আখের রস সারা দিনের ক্লান্তি এবং জলশূন্যতার সমস্যা দূর করে। তাই যদি নিজের শরীরকে হাইড্রেটেড রাখতে চান, তাহলে প্রতিদিন খালি পেটে আখের রস পান করা অভ্যাস করুন।

রোগ প্রতিরোধ ক্ষমতা মজবুত করে - আখের রসে ভিটামিন সি, আয়রন এবং ক্যালসিয়ামের মতো পুষ্ট উপাদান রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে মজবুত করতে সাহায্য করে। তাই খালি পেটে আখের রস পান করলে তা, দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে মজবুত করে।

এনার্জি লেভেল ঠিক রাখে - আখের রসে প্রচুর পরিমাণে গ্লুকোজ থাকে, যা আপনার শরীরে শক্তি জোগায়। তাই এটি খালি পেটে পান করলে শরীর তাৎক্ষণিক শক্তি পায়। তাই এটি পান করলে আপনি সারাদিন সতেজ অনুভব করতে পারেন।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে - বর্তমান সময়ে মানুষ খারাপ লাইফস্টাইলের কারণে পেট সংক্রান্ত নানা সমস্যায় ভোগেন। এসব সমস্যা এড়াতে সকালে খালি পেটে আখের রস পান করতে পারেন। কারণ আখের রসে ফাইবার থাকে যা, পেট পরিষ্কার রাখে। ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। 
 
আরও পড়ুন - ওয়েটিং লিস্টের টেনশন থেকে মুক্তি, এই রুটে সামার স্পেশাল ট্রেন চালু রেলের

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement