Advertisement

Ageing: রোজকার জীবনযাত্রার এই ভুলে বয়সের আগেই চেহারা- শরীরে পড়ে বার্ধক্যের ছাপ

Anti Ageing Tips: আমরা কী খাই এবং কতটা ব্যায়াম করি, এই বিষয়গুলি আমাদের স্বাস্থ্যের উপর ভাল বা খারাপ প্রভাব ফেলতে পারে। এই জন্যে আমাদের রোজকার জীবনে কী ধরনের অভ্যাস অবলম্বন করছি তা মাথায় রাখা জরুরি।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 May 2023,
  • अपडेटेड 8:13 PM IST

আমাদের জীবনধারা আমাদের স্বাস্থ্যকে অনেক বেশি প্রভাবিত করে। আমরা কী খাই এবং কতটা ব্যায়াম করি, এই বিষয়গুলি আমাদের স্বাস্থ্যের উপর ভাল বা খারাপ প্রভাব ফেলতে পারে। এই জন্যে আমাদের রোজকার জীবনে কী ধরনের অভ্যাস অবলম্বন করছি তা মাথায় রাখা জরুরি।

বার্ধক্য একটি প্রাকৃতিক প্রক্রিয়া যা বন্ধ করা যায় না। কিন্তু খারাপ অভ্যাস প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করতে পারে এবং সময়ের আগেই আপনাকে বৃদ্ধ করে তুলতে পারে। রোজকার জীবনধারায় এমন কিছু ভুল অভ্যাস অনেকের রয়েছে, যা তাদের জীবনে দ্রুত বার্ধক্যের দিকে নিয়ে যায়।

নিয়মিত অ্যালকোহল সেবন

প্রতিদিন সিগারেট এবং অ্যালকোহল পান করার অভ্যাস আপনাকে সময়ের আগেই বৃদ্ধ করে তুলতে পারে। কারণ এটি শরীরের অঙ্গগুলির উপর খারাপ প্রভাব ফেলে এবং বার্ধক্য প্রক্রিয়াকেও ত্বরান্বিত করে।

ঘুমের অভাব

মানুষ তার জীবনের গড় প্রায় ২৬ বছর ঘুমিয়ে কাটায়। সুস্থ থাকার জন্য পর্যাপ্ত ঘুমের দরকার। ভাল ঘুমের অভাব আপনার শরীরের অনেক অংশে খারাপ প্রভাব ফেলে।

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস

প্রতিদিন অস্বাস্থ্যকর খাবার খাওয়া শরীরের বিপাকের উপর খারাপ প্রভাব ফেলে। যা ওজন ও কোলেস্টেরল বৃদ্ধির পাশাপাশি ডায়াবেটিসের মতো রোগের ঝুঁকি বাড়ায়।

অনুশীলনের অভাব

শারীরিক পরিশ্রমের অভাব শরীরের উপর অনেক ক্ষতি করে। এগুলি ডায়াবেটিস কোলেস্টেরল স্থূলতা এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

দুশ্চিন্তা 

মানসিক স্বাস্থ্যের পাশাপাশি দীর্ঘমেয়াদি স্ট্রেসও ওজন বাড়াতে কাজ করে এবং অনেক রোগ বৃদ্ধি করে।

অতিরিক্ত ক্যাফেইন 

অতিরিক্ত চা বা কফি খেলে শরীরের অপকার হয়। কিন্তু দিনে অত্যাধিক চা এবং কফি খাওয়া আমাদের মানসিক এবং শারীরিক স্বাস্থ্য উভয়ের জন্যই ক্ষতিকর।

Advertisement


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement