Advertisement

Side Effects Of Fruits Seeds : এই ফলের বীজে থাকে সায়ানাইড, ভুলেও যেন পেটে না যায়

একটি করে আপেল খেলে অনেক রোগ থেকে মুক্তি পাওয়া যায়। আসলে ফল হল পুষ্টিগুণে ভরপুর। তবে ফল সঠিকভাবে না খেলে স্বাস্থ্যে উল্টো প্রভাব পড়তে পারে। যেমন কিছু ফলের বীজ আছে, যেগুলি শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। চলুন তাহলে জেনে নেওয়া যাক।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 07 Nov 2022,
  • अपडेटेड 8:21 AM IST
  • ফল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী
  • তবে কিছু ফলের বীজ খুবই ক্ষতিকারক
  • জেন নিন কোন কোন ফল

ফল খেতে অনেকেই ভালবাসেন। আর ফল স্বাস্থ্যের জন্য খুব উপকারীও। যেমন দিনে একটি করে আপেল খেলে অনেক রোগ থেকে মুক্তি পাওয়া যায়। আসলে ফল হল পুষ্টিগুণে ভরপুর। তবে ফল সঠিকভাবে না খেলে স্বাস্থ্যে উল্টো প্রভাব পড়তে পারে। যেমন কিছু ফলের বীজ আছে, যেগুলি শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। চলুন তাহলে জেনে নেওয়া যাক।

চেরির বীজ 
চেরি স্বাস্থ্যের জন্য খুবই। অনেকেই ভালবেসে চেরি খান। তবে এর বীজ কিন্তু বিষের কাজ করতে পারে। তাই এর বীজ খেয়ে ফেললে পেট খারাপ হতে পারে। তাই চেরি খাওয়ার সময় সাবধানতা অবলম্বন করা অবশ্যই দরকার।

আপেলের বীজ 
প্রতিদিন আপেল খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কিন্তু এর বীজও স্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক। কারণ আপেলের বীজে সায়ানাইড থাকে, যা পেটের স্বাস্থ্য খারাপ করতে পারে।

আলুবোখারা বীজ
আলুবোখারা পেট ও ত্বকের জন্য খুবই ভাল। তবে কখনও কখনও মানুষ ভুল করে এর বীজ খেয়ে ফেলেন। আর এই বীজের অত্যন্ত বড় মাশুল দিতে হতে পারে। তাই এটি খাওয়ার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করুন। 

কুলের বীজ
কুল মূলত শীতকালের ফল। এটি খেতে অনেকেই ভালবাসেন। তবে যদি ভুলবশত এর বীজ গিলে ফেলেন তাহলে সমস্যায় পড়তে হতে পারে। কারণ পেটের মধ্যে কুলের বীজ বিষের কাজ করে।

আরও পড়ুন - এই সংকেতগুলিই থাইরয়েডের লক্ষণ, ৫ খাবারেই মিলবে উপশম 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement