Advertisement

Fox Nut Side Effects: খেতে সুস্বাদু হলেও এই ব্যক্তিরা ভুলেও খাবেন না মাখনা, হতে পারে বিপদ

Fox Nut Side Effects: ফক্স নাট বা মাখনা বলে পরিচিত এই খাবারটি খেতে খুবই সুস্বাদু। ভারতীয় একাধিক রান্নায় এটির উল্লেখযোগ্য প্রয়োগ রয়েছে। এটি ফাইবার, আয়রন, কার্বোহাইড্রেট, ক্যালশিয়াম ও প্রোটিনের মতো পুষ্টিকর তত্ত্বের দারুণ এক উৎস বলে মনে করা হয়। এটি শরীরের পুষ্টিকর তত্ত্বের প্রয়োজনীয়তাকে মেটায়। এই জন্য মাখনাকে স্বাস্থ্যকর খাবারের বিভাগে রাখা হয়

মাখনা খাওয়া কতটা স্বাস্থ্যকর
Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Mar 2023,
  • अपडेटेड 9:48 PM IST
  • ফক্স নাট বা মাখনা বলে পরিচিত এই খাবারটি খেতে খুবই সুস্বাদু
  • ভারতীয় একাধিক রান্নায় এটির উল্লেখযোগ্য প্রয়োগ রয়েছে।
  • এটি ফাইবার, আয়রন, কার্বোহাইড্রেট, ক্যালশিয়াম ও প্রোটিনের মতো পুষ্টিকর তত্ত্বের দারুণ এক উৎস বলে মনে করা হয়

ফক্স নাট বা মাখনা বলে পরিচিত এই খাবারটি খেতে খুবই সুস্বাদু। ভারতীয় একাধিক রান্নায় এটির উল্লেখযোগ্য প্রয়োগ রয়েছে। এটি ফাইবার, আয়রন, কার্বোহাইড্রেট, ক্যালশিয়াম ও প্রোটিনের মতো পুষ্টিকর তত্ত্বের দারুণ এক উৎস বলে মনে করা হয়। এটি শরীরের পুষ্টিকর তত্ত্বের প্রয়োজনীয়তাকে মেটায়। এই জন্য মাখনাকে স্বাস্থ্যকর খাবারের বিভাগে রাখা হয়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে এমন কিছু মানুষ রয়েছেন যাঁদের মাখনা খাওয়া থেকে দূরে থাকা উচিত। এতে এঁদের স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। 

হজম শক্তির গোলমাল
মাখনা সম্পর্কে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, যদি কোনো ব্যক্তির হজম শক্তির সমস্যা থেকে থাকে, তাহলে তার উচিত মাখনা থেকে দূরত্ব বজায় রাখা। অতিরিক্ত মাখনা খেলে কোষ্ঠকাঠিন্য, ফোলাভাব ও পেট ফাঁপা সংক্রান্ত সমস্যা বাড়তে থাকে। এতে উপস্থিত উচ্চ পরিমাণে ফাইবার হজম করতে অনেক সময় লাগে, তাই এটি স্বাস্থ্যের উপর বিপরীত প্রভাব দেখায়।

আরও পড়ুন: ডায়াবেটিসে কি আলু খাওয়া যায়? যা বলছেন গবেষকরা

কিডনিতে স্টোন
কিডনিতে যাদের স্টোন সংক্রান্ত সমস্যা রয়েছে তাঁরাও মাখনা থেকে দূরে থাকতে পারেন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, মাখনায় প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায় এবং শরীরে ক্যালসিয়ামের পরিমাণ বাড়তে শুরু করলে তা কিডনিতে পাথরের আকার বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

আরও পড়ুন: চিনির বদলে আর্টিফিশিয়াল সুইটনার দিয়ে চা-কফি খাচ্ছেন? কী ফল জেনে নিন

শরীরে বাড়ে স্টার্চ
স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, মাখনা মাত্রাতিরিক্ত সেবনে শরীরে স্টার্চের মাত্রা বেড়ে যায়। সেজন্য কারো কারোর এটি অতিরিক্ত খাওয়ার কারণেও অ্যালার্জি হতে পারে। তাই যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে তাদের মাখানা থেকে দূরে থাকতে হবে। ডায়রিয়ায় আক্রান্ত ব্যক্তিরাও  মাখানা বেশি খাবেন না। 

মা হয়েছেন যারা খাবে না
গর্ভবতী বা যারা মা হয়েছেন তাঁদের মাখনা খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। 

Advertisement

যাদের ঠান্ডা লাগার ধাত রয়েছে
ঠান্ডা লাগার ধাত যাদের আছে তারাও এই মাখনা খাওয়া থেকে বিরত থাকুন।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement