Advertisement

Avoid reheating food: এই ৫ খাবার গরম করে খাওয়া আর বিষ খাওয়া একই, সাবধান হওয়াই মঙ্গল

বর্তমান সময়ে বেশিরভাগ মানুষের জীবনযাত্রাই ব্যস্ত হয়ে পড়েছে। অনেক সময় খাবার রান্না করার একদিন, দু'দিন পর খাবার ফ্রিজে রেখে দেয়। পরে গরম করে খায়। এটা করা স্বাভাবিক মনে হলেও এই অভ্যাসটি স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Nov 2023,
  • अपडेटेड 3:00 PM IST
  • আলুতে স্টার্চ থাকে, যা পুনরায় গরম করলে ভেঙে যায়
  • ডিমে প্রোটিন থাকে, যা পুনরায় গরম করলে ক্ষতিকারক ব্যাকটেরিয়া তৈরি হতে পারে
  • মুরগির মাংস পুনরায় গরম করার ফলে এর প্রোটিন ভেঙ্গে ভিন্ন রূপ ধারণ করে

Avoid reheating food: বর্তমান সময়ে বেশিরভাগ মানুষের জীবনযাত্রাই ব্যস্ত হয়ে পড়েছে। অনেক সময় খাবার রান্না করার একদিন, দু'দিন পর খাবার ফ্রিজে রেখে দেয়। পরে গরম করে খায়। এটা করা স্বাভাবিক মনে হলেও এই অভ্যাসটি স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়।

কিছু খাবার আছে যেগুলি পুনরায় গরম করলে তার পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। এগুলি খেলে উপকারের পরিবর্তে ক্ষতি হয়। যদি এটি করেন, তাহলে জেনে নিন এর সঙ্গে সম্পর্কিত অবাক করা বিষয়গুলি। জানুন কোন ৫টি খাবার পুনরায় গরম করে খাওয়া উচিত নয়।

আলু
আলুতে স্টার্চ থাকে, যা পুনরায় গরম করলে ভেঙে যায় এবং টক্সিন তৈরি করতে পারে। এই টক্সিন পেটে ব্যথা, বমি বমি ভাব হতে পারে।

ডিম
ডিমে প্রোটিন থাকে, যা পুনরায় গরম করলে ক্ষতিকারক ব্যাকটেরিয়া তৈরি হতে পারে। এই ব্যাকটেরিয়া খাদ্যে বিষক্রিয়ার কারণ হতে পারে, যার লক্ষণগুলি হল ডায়রিয়া, পেটে ব্যথা এবং জ্বর।

পালং শাক 
পালং শাক থেকে তৈরি খাবার পুনরায় গরম করার পর খাওয়া উচিত নয় কারণ পালং শাকে নাইট্রেট থাকে, যা আবার গরম করলে নাইট্রোসামিনে রূপান্তরিত হয়। নাইট্রোসামিন একটি কার্সিনোজেন। পালং শাকের মধ্যে নাইট্রেটের পরিমাণ সাধারণত কম থাকে, কিন্তু যখন এটি পুনরায় গরম করা হয়, তখন এটি নাইট্রোসামাইনে রূপান্তরিত হওয়ার জন্য বেশি সংবেদনশীল হয়ে ওঠে। অতিরিক্ত পরিমাণে নাইট্রোসামিন গ্রহণ করলে পাকস্থলী, ফুসফুস এবং স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়তে পারে।

চিকেন
মুরগির মাংস পুনরায় গরম করার ফলে এর প্রোটিন ভেঙ্গে ভিন্ন রূপ ধারণ করে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। অনেক ক্ষেত্রে রান্নার পরেও মুরগির মধ্যে ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে যায়। রান্না করা চিকেন মাইক্রোওয়েভে রাখলে পুরো মাংসে ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়তে পারে।

Advertisement

ভাত
ভাত আবার গরম করা এবং খাওয়া উচিত নয়, যদিও এটি সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খাবারগুলির মধ্যে একটি। অনেক বাড়িতে, দুপুরের খাবার এবং রাতের খাবারের জন্য একই সময়ে ভাত রান্না করা হয়। ফুড সেফটি এজেন্সির মতে, ঠান্ডা ভাত পুনরায় গরম করলে খাদ্যে বিষক্রিয়া হতে পারে। ওভেন থেকে বের করার পর ভাত রেখে দিলে তাতে ব্যাকটেরিয়া জন্মাতে পারে। অতএব, সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement