Advertisement

Bad Foods For Empty Stomach: খালি পেটে এই ৫ খাবার একদম নয়, হতে পারে হজমে গোলমাল, গ্যাস

পেটের স্বাস্থ্য নির্ভর করে খাওয়াদাওয়ার উপর। ভুলভাল খাবার থেকে বহু মানুষের কোষ্ঠকাঠিন্য়ের সমস্য়া দেখা যায়। তাছাড়া গ্যাস, অ্যাসিডিটি তো আছেই। খালি পেটে এমন কিছু খাওয়া উচিত নয়, যা স্বাস্থ্যের জন্য হিতকর নয়।

Bad Foods For Stomach
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 27 Apr 2023,
  • अपडेटेड 3:53 PM IST
  • পেট মানুষের সুস্থতার চাবিকাঠি।
  • খালি পেটে ৫ খাবার খাওয়া উচিত নয়।

পেট ঠিক থাকলে শরীর সুস্থ থাকে। আধুনিক জীবনযাত্রায় পেটের সমস্যায় ভুগছেন বহু মানুষ। সকলেই পেটের গোলমালে জেরবার! পেটে গ্যাস, খাওয়াদাওয়ার পর পেট ফোলা থেকে ব্যথায় অতীষ্ট জীবন। খাওয়াদাওয়া থেকেই হয় পেটের গোলমাল। তাই ডায়েটের মন দেওয়া দরকার। সকালে প্রাতরাশ থেকেই নিয়ন্ত্রণ জরুরি। অনেকেই তা করেন না। সকালে জলখাবারে মানুষ যা খায় তা সরাসরি স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। সকালবেলায় পেট সম্পূর্ণ খালি থাকে। তখন ভুলভাল খেলে পেট ব্যথা, গ্যাস ও অ্যাসিডিটির মত সমস্যা হতে পারে। তাই সকালে অস্বাস্থ্যকর খাওয়ার এড়িয়ে তলাই শ্রেয়। সকাল ও রাতে খালি পেটে কী খাবেন না, তা জেনে নিন। 

পেটের স্বাস্থ্য নির্ভর করে খাওয়াদাওয়ার উপর। ভুলভাল খাবার থেকে বহু মানুষের কোষ্ঠকাঠিন্য়ের সমস্য়া দেখা যায়। তাছাড়া গ্যাস, অ্যাসিডিটি তো আছেই। খালি পেটে এমন কিছু খাওয়া উচিত নয়, যা স্বাস্থ্যের জন্য হিতকর নয়। এমন ৫টি খাবারের কথা দেওয়া হল প্রতিবেদনে- 

চা- অনেকের সকাল চা ছাড়া সম্পূর্ণ হয় না। তবে চা-কফি পান করলে পেটে গ্যাস হতে পারে। খালি পেটে চা পান করলে অ্যাসিডিটিও হতে পারে। খালি পেটে নিয়মিত চা করলে লিভারের গুরুতর অসুখ হতে পারে। তাই খালি পেটে একদম চা খাবেন না। চা খাওয়ার আগে ভারী খাবার খান। ব্রেড খেতে পারেন। তার পর চা খান। 

আরও পড়ুন- এই ৫ সাদা খাবার বিকল করে কিডনি, হতে পারে পাথরও

টমেটো- টমেটো স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। খালি পেটে এগুলো খাওয়া স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর হতে পারে। খালি পেটে টমেটো খেলে পেটে অ্যাসিডিটি হয়। তাই খালি পেটে টমেটো খাবেন না। 

আলুর চিপস- খিদে পেলে অনেকেই আলুর চিপস কিনে নেন। আলুর চিপস এড়িয়ে চলুন। আলুর চিপসে থাকে অতিরিক্ত নুন। যা রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। খালি পেটে আলুর চিপস হার্টের স্বাস্থ্যের ওপরও নেতিবাচক প্রভাব ফেলে। তাই আলুর চিপস অবিলম্বে ছাড়ুন।  

Advertisement

দই- দই ল্যাকটিক অ্যাসিড সমৃদ্ধ। দইয়ের এই অ্যাসিডিক উপাদান পেটে অ্যাসিডিটির কারণ হতে পারে। দিনের যে কোনও সময় পেট খালি থাকলে দই খাওয়া উচিত নয়। খালি পেটে কখনও দই খাবেন না। অনেকেই খালি পেটে সকালে দই খেয়ে নেন ওজন কমানোর জন্য। এটা কিন্তু হিতে বিপরীত হয়।   

মশলাদার খাবার- জলখাবারে অত্যাধিক ঝাল-মশলাদার খাবার খাবেন না। সকাল সকাল খালি পেটে এসব খেলে পেট ঠিক থাকে না। খালি পেটে ঝাল মশলাদার খাবার এড়িয়ে চলুন। মশলাদার খাবার যেমন- শিঙাড়া, কচুরি, তেলেভাজা, চাউমিন, মোমো খাবেন না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement