Advertisement

Benefits Of Cabbage In Winters: ক্যান্সার রুখে দেয়-ব্লাড প্রেসারও কন্ট্রোল করে, শীতে সুপার ডায়েট বাঁধাকপি

শীতকাল (Winter) হল সবুজ শাক-সবজির (Green Vegetable) ঋতু। আর এই সময় একটি জিনিস যা মানুষ বেশি খেয়ে থাকে তা হল বাঁধাকপি (Cabbage)। বাঁধাকপি পুষ্টির একটি পাওয়ার হাউস, আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে আপনার হজমশক্তির উন্নতি ঘটাতে বাঁধাকপির সঙ্গে টক্কর দেওয়ার মতো সবজি খুব কমই রয়েছে।

বাঁধাকপির উপকারিতা
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 12 Dec 2022,
  • अपडेटेड 2:10 PM IST
  • রক্তচাপ কমাতে পারে
  • ক্যান্সার কোষের অগ্রগতি রোধ করে

শীতকাল (Winter)  হল সবুজ শাক-সবজির (Green Vegetable) ঋতু। আর এই সময় একটি জিনিস যা 
মানুষ বেশি খেয়ে থাকে তা হল বাঁধাকপি (Cabbage)। বাঁধাকপি পুষ্টির একটি পাওয়ার হাউস, আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে আপনার হজমশক্তির উন্নতি ঘটাতে বাঁধাকপির সঙ্গে টক্কর দেওয়ার মতো সবজি খুব কমই রয়েছে। গবেষণায় বলা হয়েছে যে এটি ডায়াবেটিস (Diabetis), স্থূলতা (Obesity) এবং অন্যান্য দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমায়। বাঁধাকপি বিশ্বব্যাপী উৎপাদিত সবচেয়ে গুরুত্বপূর্ণ সবজিগুলির মধ্যে একটি। এটি ক্রুসিফেরা পরিবারের অন্তর্গত, যার মধ্যে রয়েছে ব্রোকলি, ফুলকপি এবং কেল।

এত চিত্তাকর্ষক পুষ্টি উপাদান থাকা সত্ত্বেও বাঁধাকপিকে প্রায়শই উপেক্ষা করা হয়। তবে এই ক্রুসিফেরাস সবজি থেকে আপনি যে উপকারগুলি পেতে পারেন তা অবশ্যই আপনাকে এটিকে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে বাধ্য করবে।

বাঁধাকপির উপকারিতা (Benefits of Cabbage):

ক্যান্সার প্রতিরোধ (Cancer Prevention): 

সালফারযুক্ত যৌগ, সালফোরাফেন, যা এই সবজিগুলিকে তাদের তিক্ত স্বাদ দেয়, এটি বিশেষভাবে তাদের ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করার শক্তি দেয়। সালফোরাফেন ক্যান্সার কোষের অগ্রগতি রোধ করে। অ্যান্থোসায়ানিনস, শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা লাল বাঁধাকপিকে এর প্রাণবন্ত রঙ দেয়, এটি গঠনকে ধীর করে এবং এমনকি ইতিমধ্যে গঠিত ক্যান্সার কোষকে মেরে ফেলতে দেখা গিয়েছে।

প্রদাহ নিয়ন্ত্রণে রাখতে (keep inflammation in Check):

বাঁধাকপির মতো ক্রুসিফেরাস সবজিতে বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা দীর্ঘস্থায়ী প্রদাহ কমাতে সাহায্য করে। সালফোরাফেন, কেম্পফেরল এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্টগুলি এই উল্লেখযোগ্য গোষ্ঠীতে পাওয়া যায় তাদের প্রদাহ-বিরোধী প্রভাবের জন্য দায়ী।

মস্তিষ্কের স্বাস্থ্য (Brain Health):

বাঁধাকপি ভিটামিন কে, আয়োডিন এবং অ্যান্থোসায়ানিনের মতো অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। এই উপাদানগুলি মস্তিষ্কের জন্য বিল্ডিং ব্লক হিসাবে উপকারী হতে পারে। গবেষণা অনুসারে বাঁধাকপির মতো ক্রুসিফেরাস সবজি আলঝেইমার রোগীদের মস্তিষ্কে পাওয়া খারাপ টাউ প্রোটিনের মাত্রা কমাতে সাহায্য করতে পারে।

Advertisement

রক্তচাপ কমাতে পারে (lower Blood Pressure):

পটাসিয়াম রক্তচাপকে সুস্থ সীমার মধ্যে রাখতে সাহায্য করে। বাঁধাকপির মতো পটাসিয়াম-সমৃদ্ধ খাবারের পরিমাণ বাড়ালে তা উচ্চ রক্তচাপের মাত্রা কমাতে সাহায্য করতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement