Advertisement

Benefits Of Garlic : সকালে খালি পেটে দু'কোয়া রসুন, এক কথায় শরীরে 'মির‍্যাকল'

Benefits Of Garlic : রসুন বহু শতাব্দী ধরে ভেষজ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। রসুনে প্রচুর পরিমাণে ফসফরাস, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, ক্যালসিয়াম এবং আয়রন পাওয়া যায়। রসুনের অনেক স্বাস্থ্য উপকারিতা থাকলেও রসুন বিশেষ করে শীত মৌসুমে ব্যবহার করা হয়। আসুন জেনে নিই রসুন খাওয়ার উপকারিতা সম্পর্কে।

রসুন খাওয়ার উপকারিতা।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 20 Jan 2022,
  • अपडेटेड 8:48 AM IST
  • সকালে খালি পেটে দু'কোয়া রসুন
  • এক কথায় শরীরে 'মির‍্যাকল'
  • জানুন বিস্তারিত তথ্য

রসুন বহু শতাব্দী ধরে ভেষজ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। রসুনে প্রচুর পরিমাণে ফসফরাস, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, ক্যালসিয়াম এবং আয়রন পাওয়া যায়। রসুনের অনেক স্বাস্থ্য উপকারিতা থাকলেও রসুন বিশেষ করে শীত মৌসুমে ব্যবহার করা হয়। আসুন জেনে নিই রসুন খাওয়ার উপকারিতা সম্পর্কে।

রসুনে এমন উপাদান রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। রসুনে পাওয়া সালফার শরীরে উপস্থিত শ্বেত রক্তকণিকাকে শক্তিশালী করে ভাইরাসজনিত ফ্লু এবং ঠান্ডার মতো সমস্যা থেকে শরীরকে নিরাপদ রাখে।শীত মৌসুম শুরু হলেই ঠাণ্ডা ও ফ্লুর সমস্যায় ভুগতে শুরু করেন অনেকে।

ঠাণ্ডা লাগলে ও ফ্লু হলে রসুন খুবই কার্যকরী। অনেক গবেষণায় বলা হয়েছে যে রসুন অনেক রোগ থেকে রক্ষা করে। আপনি যদি প্রায়ই ঠান্ডা এবং ফ্লুর সমস্যায় ভুগে থাকেন, তাহলে প্রতিদিন সকালে খালি পেটে ২ কোয়া রসুন খেলে উপকার পাওয়া যাবে।

অনেক গবেষণায় দাবি করা হয়েছে যে প্রতিদিন ২-৩ কোয়া রসুন খেলে পাকস্থলী এবং কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি কমে। গবেষণায় আরও বলা হয়েছে যে রসুন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে ক্যান্সারের ঝুঁকি কমায়।কেউ যদি ব্রণের সমস্যায় ভুগে থাকেন, তাহলে তাঁকে রসুন খাওয়ানো উচিত। এতে রক্ত ​​পরিষ্কার করে ব্রণের সমস্যা থেকে রেহাই পেতে পারেন তিনি। রক্তের ত্রুটির কারণেও ব্রণ বের হতে শুরু করে।

এ জন্য সকালে খালি পেটে কাঁচা রসুনের ২টি কুঁড়ি বিশুদ্ধ জলের সঙ্গে খেলে উপকার পাওয়া যাবে।রসুনে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য পাওয়া যায়। প্রতিদিন রসুন খেলে কোলেস্টেরল কমে। এর পাশাপাশি রসুন রক্তচাপ এবং রক্তে শর্করার মাত্রাও স্বাভাবিক রাখে।

Advertisement

খুব কম মানুষই জানেন যে রসুন খেলেও আপনি আপনার ওজন কমাতে পারেন। সকালে খালি পেটে কাঁচা রসুনের ২ কুঁড়ি মধুর সঙ্গে খেলে ওজন কমে। তবে হাঁপানি রোগীদের রসুন খাওয়া এড়িয়ে চলা উচিত, কারণ হাঁপানিতে আক্রান্ত ব্যক্তিদের রসুনের অনেক পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। গর্ভবতী মহিলাদেরও রসুন খাওয়া এড়ানো উচিত। ,কোনো ধরনের অস্ত্রোপচার বা অপারেশনের আগে রসুন খাওয়া উচিত নয়। ডাক্তারের সঙ্গে পরামর্শ করার পরে দিনে মাত্র ২-৩টি রসুন খান।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement