Advertisement

Mutton Recipe: কষিয়ে ঝোল-আলু নয়, রবিবাসরীয় দুপুর জমবে মাটন-সর্ষের মাখামাখিতে

Mutton Recipe: রবিবার মানেই দুপুরে কষিয়ে মাটন আর ভাত, এরপর ভাতঘুম। ছুটির দিনটা একেবারে জমে যায়। তবে মাটন দিয়ে যত ধরনের পরীক্ষা-নিরীক্ষা করাই হোক না কেন, বাঙালির কাছে মাটনের ঝোলই শ্রেষ্ঠ। তবে কিছু কিছু ক্ষেত্রে মাটনের অন্যরকমের পদও ট্রাই করা যেতে পারে।

সর্ষে মাটন রেসিপি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Feb 2024,
  • अपडेटेड 7:50 PM IST
  • রবিবার মানেই দুপুরে কষিয়ে মাটন আর ভাত, এরপর ভাতঘুম। ছুটির দিনটা একেবারে জমে যায়।

রবিবার মানেই দুপুরে কষিয়ে মাটন আর ভাত, এরপর ভাতঘুম। ছুটির দিনটা একেবারে জমে যায়। তবে মাটন দিয়ে যত ধরনের পরীক্ষা-নিরীক্ষা করাই হোক না কেন, বাঙালির কাছে মাটনের ঝোলই শ্রেষ্ঠ। তবে কিছু কিছু ক্ষেত্রে মাটনের অন্যরকমের পদও ট্রাই করা যেতে পারে। মাটনের হাতছানি আজও অমলিন। মাটন মানেই বাঙালি নিয়মের আলু-ঝোলের চাহিদা এমন নয়। বরং বাংলার রান্নাঘরের নানা উপকরণ ও মশলা দিয়ে মটনের বিভিন্ন পদ কব্জি ডুবিয়ে খেতে পছন্দই করেন ভোজনরসিকরা। কিছু মশলার পরিমাণ এ দিক ও দিক করলে আর কিছু যোগ বিয়োগেই মাংসের নানা পদ তৈরি করা যায়। সেরকমই একটি পদ হল সর্ষে মাটন। কী ভাবে রাঁধবেন এই পদ? 

উপকরণ
মাটন ১ কেজি, পেঁয়াজ (কিছুটা বেরেস্তার জন্য তুলে রাখতে হবে), কাঁচালঙ্কা, গরম মশলা গুঁড়ো, দই, আদা বাটা, রসুন বাটা, সর্ষে বাটা, কাসুন্দি, সর্ষের তেল, নুন। 

পদ্ধতি
-মাটন ভাল করে ধুয়ে নুন মাখিয়ে প্রেশার কুকারে দিয়ে ২ টো সিটি দিয়ে নামিয়ে নিন। এই সেদ্ধ করা স্টকটা ফেলবেন না। 

-এ বার জল থেকে মাটন তুলে একটু ঠান্ডা হওয়ার পর এতে আদা বাটা, রসুন বাটা, স্বাদ অনুযায়ী লঙ্কা বাটা, দই, সরষে বাটা, গরম মশলা বাটা, তেল ও স্বাদ অনুযায়ী নুন মিশিয়ে নিন। এই ভাবে ম্যারিনেট করে রখুন ঘণ্টাখানেক।

-এ বার কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ যোগ করে সোনালি করে ভেজে নিন। কিছুটা ভাজা পেঁয়াজ আলাদা করে তুলে রাখুন বেরেস্তার জন্য। 

-বাকি পেঁয়াজটার মধ্যে ঢেলে নিন ম্যারিনেটেড মাটন। সর্ষে রয়েছে, তাই তলায় যাতে ধরে না যায়, সে দিকে খেয়াল রাখতে হবে। কিছুক্ষণ কষার পর জল যোগ করুন। 

Advertisement

-তবে জল দেওয়ার পরেও নাড়তে থাকুন পুরোটা সময় ধরেই। নইলে কড়ার গায়ে সর্ষে লেগে যেতে পারে। মাটন সিদ্ধ হয়ে এলে উপর থেকে আরও খানিকটা সর্ষে বাটা ও কাসুন্দি ছড়িয়ে দিন। একটু ফুটে এলে উপর থেকে গরম মশলা ছড়িয়ে নামিয়ে পরিবশন করুন।  

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement