Advertisement

Best Scintific Weight Loss Diet Chart: ওজন দ্রুত কমাতে চান? দেখে নিন বিজ্ঞানসম্মত ডায়েট চার্ট

অনেকেই বলেন, ডায়েট করেও ওজন কমছে না? আসলে ডায়েট সঠিক হচ্ছে না। তাই ঠিকঠাক ডায়েট মেনে চলা জরুরি। কী ধরনের ডায়েট চার্ট ওজন কমাতে কার্যকর, রইল তার হদিশ।  

ডায়েট চার্ট।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 26 Aug 2023,
  • अपडेटेड 8:16 PM IST
  • নির্দিষ্ট নিয়ম মেনে চললে দ্রুত ওজন কমাতে পারেন।
  • ওজন নিয়ন্ত্রণে থাকলে শরীরও থাকে সুস্থ।

রাতারাতি ওজন কমবে না। ওজন কমানো হল একটি প্রক্রিয়া। একটা দীর্ঘ যাত্রাপথ। সেজন্য দরকার ধৈর্য্য। ওজন কমানোর জন্য ডায়েট দরকার। সেই সঙ্গে প্রয়োজন শরীরচর্চা। অনেকেই বলেন, ডায়েট করেও ওজন কমছে না? আসলে ডায়েট সঠিক হচ্ছে না। তাই ঠিকঠাক ডায়েট মেনে চলা জরুরি। কী ধরনের ডায়েট চার্ট ওজন কমাতে কার্যকর, রইল তার হদিশ।     

ওজন কমানোর বিজ্ঞান ভিত্তিক উপায় হল ডায়েটে কম কার্বোহাইড্রেট রাখা, বেশি প্রোটিন খাওয়া, ওয়েট ট্রেনিং এবং পর্যাপ্ত ঘুম। এই সব নিয়ম মানলেই ওজন কমবে। নির্দিষ্ট নিয়ম মেনে চললে দ্রুত ওজন কমাতে পারেন। ওজন নিয়ন্ত্রণে থাকলে শরীরও থাকে সুস্থ। আপনি যদি নির্দিষ্ট উপায়ে দ্রুত ওজন কমাতে চান তবে এই ডায়েট চার্টটি অনুসরণ করুন। চার্টের সাহায্যে জেনে নেওয়া যাক, কী করলে ওজন কমবে।

ওজন কমাতে পাতে প্রোটিন, ফ্যাট এবং শাকসবজি- ওজন কমানোর জন্য পাতে রাখুন সুষম খাবার। পাতে রাখুন প্রোটিন,ফ্যাট, শাকসবজি এবং জটিল কার্বোহাইড্রেট। মসৃণ হবে ওজন কমানোর রাস্তা। ওজন কমানোর সময় পেশীরর গঠনের জন্য প্রোটিন দরকার। ডায়েটে প্রোটিন থাকলে দীর্ঘক্ষণ পেট থাকে ভরা। ফলে খিদে নিয়ন্ত্রণ করে। নিয়মিত পাতে রাখুন শাক,টমেটো, গাজর ও বিট। এই ডায়েট চার্ট আপনার ওজন নিয়ন্ত্রণ করবে দ্রুত। কোন কোন খাবারে প্রোটিন থাকে?  বিশেষজ্ঞরা তালিকা করে দিয়েছেন যাতে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন থাকে। চর্বিহীন রেড মিট, চিকেনের ব্রেস্ট, মটরশুটি এবং মসুর ডাল প্রোটিনের সেরা উৎস। 

ওজন কমাতে ফাইবার- ফাইবার হজমে সাহায্য করে এবং ওজন নিয়ন্ত্রণ করে। পেট অনেকক্ষণ ভরা থাকে। ফাইবার রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে। দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ করে ফাইবার। ফলমূল, শাকসবজি, গোটা শস্য, রুটি ফাইবারের চমৎকার উৎস। ওজন কমাতে প্রতিদিন ২ কাপ ফল খান। শাকসবজি এবং লেবুতেও ফাইবার থাকে। ফাইবার সমৃদ্ধ খাবার- ওটস, অঙ্কুরিত ছোলা, কলা, আপেল এবং বিট।

Advertisement

প্রচুর জলপান- প্রচুর পরিমাণে জল খেলে ওজন কমতে বাধ্য। বিশেষ করে আপনি যদি খাওয়ার আগে জল পান করেন, তাহলে আপনি খাবার কম খান। শরীরের ফ্যাট পোড়াতে সাহায্য করে। শরীরকে হাইড্রেটেড রাখার অর্থ এই নয় যে আপনি ডায়েটে সোডার মতো চিনি-মিষ্টিযুক্ত পানীয় খান! এই পানীয়গুলি আপনার ওজন কমানোর পরিবর্তে বাড়িয়ে দিতে পারে। লেবু জল শরীরকে হাইড্রেটেড রাখে। তাই কোল্ড ড্রিংকস ছাড়ুন। ওজন কমাতে শুধু জল বেশি করে খান।

প্রক্রিয়াজাত খাবার একেবারে নয়- ওজন কমাতে চাইলে  প্রক্রিয়াজাত খাবার এবং চিনি যুক্ত খাবার খাওয়া কমিয়ে দিন। ডায়েট থেকে প্রক্রিয়াজাত খাবার বাদ দিন। আপনি ৭ দিনের মধ্যে ওজন কমাতে পারবেন। প্রচুর জল খান। ডায়েটে রাখুন ফাইবার। আপনার ওজন কমবেই। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement