Advertisement

Black pepper tea: ভুঁড়ি হাওয়া হবে নিমিষে-গলবে পেটের চর্বিও; শুধু খেতে হবে এই চা

Black pepper tea: রান্নাঘরে এমন কিছু মশলা রয়েছে যার ঔষধি গুণ বিশাল। তাদের মধ্যে গোলমরিচ অন্যতম। ভারতের মালাবার উপকূলে এই মশলা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। গোলমরিচ বিভিন্ন ধরনের কুইজিনে ব্যবহার হয়। এছাড়া, গোলমরিচ এসেনশিয়াল অয়েল করতেও ব্যবহৃত হয়, যা আর্থ্রাইটিস এবং বাতজনিত রোগীদের জন্য বেশ উপকারী।

মেদহীন পেটের জন্য খান এই চা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 18 Jun 2023,
  • अपडेटेड 6:13 PM IST
  • রান্নাঘরে এমন কিছু মশলা রয়েছে যার ঔষধি গুণ বিশাল।
  • তাদের মধ্যে গোলমরিচ অন্যতম। ভারতের মালাবার উপকূলে এই মশলা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।

রান্নাঘরে এমন কিছু মশলা রয়েছে যার ঔষধি গুণ বিশাল। তাদের মধ্যে গোলমরিচ অন্যতম। ভারতের মালাবার উপকূলে এই মশলা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। গোলমরিচ বিভিন্ন ধরনের কুইজিনে ব্যবহার হয়। এছাড়া, গোলমরিচ এসেনশিয়াল অয়েল করতেও ব্যবহৃত হয়, যা আর্থ্রাইটিস এবং বাতজনিত রোগীদের জন্য বেশ উপকারী। গোলমরিচে রয়েছে ভিটামিন ও খনিজ পদার্থ। একাধিক স্বাস্থ্য সমস্যা সমাধান শুধু করে তাই নয়, গোলমরিচ ওজন কমাতে ও মেটাবলিজম বাড়াতে কাজ করে। প্রতিদিন নিয়ম করে তাই গোলমরিচের চা খেতে পারেন। এতে শরীর-স্বাস্থ্য অনেক ভাল থাকবে।  

গোলমরিচ ওজন কমাতে সাহায্য করে। এতে থার্মোজেনিক এজেন্ট রয়েছে। এটি বিপাকীয় গতি বাড়াতে সাহায্য করে। এটি হজমশক্তির উন্নতি ঘটায়। এটি ফ্যাট পোড়াতে সাহায্য করে। প্রতিদিন গোলমরিচের চা খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে। গোলমরিচে রয়েছে পিপারিন। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পরিচিত। এছাড়াও, গোলমরিচের প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এগুলো শরীরে উপস্থিত ফ্রি র‍্যাডিকালের সঙ্গে লড়াই করে এবং স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা দূরে রাখতে সাহায্য করে। এই চা তৈরিতে গোলমরিচের গুঁড়ো করে চা তৈরি করুন এবং গরম গরম পান করুন।

ঠান্ডা ও কফ
গোলমরিচের মধ্যে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্টের কারণে ঠান্ডা ও কফের সঙ্গে লড়াই করে। গোলমরিচের চায়ের ঝাঁজালো ও উষ্ণ স্বাদ নাক বন্ধ হওয়া কমায়, গলার প্রদাহ কমায়। চায়ের মধ্যে সামান্য গোলমরিচের গুঁড়া ছিটিয়ে খেতে পারেন।

গলা ব্যথা
গলা ব্যথা করছে? চায়ের মধ্যে সামান্য গোলমরিচ মিশিয়ে পান করুন। এটি গলা ব্যথা কমতে কাজে দেবে। দিনে দুই থেকে তিনবার এটি পান করুন।

কীভাবে তৈরি করবেন এই গোলমরিচের চা

কী কী লাগবে
১/৪ টেবিল স্পুন গোলমরিচ
১ ইঞ্চি আদার টুকরো
১ টেবিল স্পুন মধু
১ টেবিল স্পুন লেবু
১ কাপ জল

Advertisement

কীভাবে তৈরি করবেন
প্রথমে একটা প্যানে জল গরম বসান, এতে গোলমরিচ ও আদা থেঁতো করে দিন। ৫ মিনিটের জন্য ফুটিয়ে নিন এরপর গ্যাস অফ করুন। চা ছেঁকে নিন এবং লেবু ও মধু মিশিয়ে নিন। উপভোগ করুন গোলমরিচের চা। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement