Advertisement

Fruits For Bone Health : শেষ বয়স পর্যন্ত হাড় থাকবে লোহার মতো শক্ত, এই ফলগুলি খেয়ে যান

হাড়ে ক্যালসিয়ামের ঘাটতি হলে জয়েন্টের ব্যথা শুরু হয়। বৃদ্ধ বয়সে এটা খুবই বেদনাদায়ক। আপনারও যদি জয়েন্টে খুব ব্যথা হয়, তাহলে অবশ্যই এই ফলগুলি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন। কারণ ফল আমাদের শরীরকে প্রাণবন্ত করে এবং হাড় মজবুত করে। চলুন জেনে নেওয়া যাক, কোন কোন ফল হাড়ের জন্য উপকারী (Fruits For Bone Health)। 

শেষ বয়স পর্যন্ত হাড় থাকবে লোহার মতো শক্ত, এই ফলগুলি খেয়ে যান
Aajtak Bangla
  • দিল্লি,
  • 05 Sep 2023,
  • अपडेटेड 8:16 AM IST
  • বয়সকালে অনেকেই হাড়ের ব্যথায় ভোগেন
  • কিছু ফল হাড়ের জন্য ভাল
  • জানুন কোন ফলগুলি খাবেন

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে হাড়ও খুব দ্রুত দুর্বল হতে শুরু করে। কেউ কেউ জয়েন্টের ব্যথায় কষ্ট পান। এর কারণ হলো হাড়ে ক্যালসিয়ামের ঘাটতি হলে জয়েন্টের ব্যথা শুরু হয়। বৃদ্ধ বয়সে এটা খুবই বেদনাদায়ক। আপনারও যদি জয়েন্টে খুব ব্যথা হয়, তাহলে অবশ্যই এই ফলগুলি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন। কারণ ফল আমাদের শরীরকে প্রাণবন্ত করে এবং হাড় মজবুত করে। চলুন জেনে নেওয়া যাক, কোন কোন ফল হাড়ের জন্য উপকারী (Fruits For Bone Health)। 

আপেল প্রচুর ক্যালসিয়াম দেয়
হাড়ের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের বেশি করে আপেল খাওয়া উচিত। সারাদিনে একটা করে আপেল খেতে হবে। এর মাধ্যমে আপনি প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন সি পাবেন। এই দুটি উপাদানই আপনার শরীরে কোলাজেন তৈরি করতে এবং নতুন হাড়ের টিস্যু তৈরিতে সাহায্য করে। তাই আপনার প্রতিদিনের রুটিনে আপেল রাখতে হবে।

স্ট্রবেরি ফল
স্ট্রবেরি ফলও আপনার অনেক যথেষ্ট উপকার করবে। কারণ এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি আপনার দুর্বল হাড়কে শক্তিশালী করতে অনেকটাই সাহায্য করবে।

পেঁপে এবং আনারস
পেঁপেতে অনেক ধরনের পুষ্টি পাওয়া যায়, যা আপনার হাড়ের ক্যালসিয়ামের পরিমাণ বাড়ায় এবং সেগুলিকে মজবুত করে। অন্যদিকে আনারসে পটাশিয়ামের পরিমাণ বেশি পাওয়া যায়। যাঁরা হাড়ের সমস্যায় ভুগছেন তাঁদের জন্য আনারস খুবই উপকারী। কারণ পটাসিয়াম হাড়ের ক্যালসিয়ামের ঘাটতি কমাতে পারে। তাই আনারস খুবই উপকারী।

কমলা এবং কলা
হাড় মজবুত করার জন্যও কমলা খুবই উপকারী বলে প্রমাণিত হয়, কারণ এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি পাওয়া যায়। একইভাবে, কলায় প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম রয়েছে যা হাড় ও দাঁতের গঠনের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Advertisement

কিউই ফল
কিউই ফলের মধ্যে সবচেয়ে বেশি ক্যালসিয়াম থাকে। এটি হাড়কে দ্রুত মজবুত করে এবং অস্টিওপোরোসিসের সমস্যাও দূর করে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement