Advertisement

Diabetes: ডায়াবেটিস রোগীরাও দেদার খান মিষ্টি, শুধু মেনে চলুন এই ৫ নিয়ম

Diabetes: ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা যদি মিষ্টি খান, তাহলে তাঁদের রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধি পায়। এই পরিস্থিতি এড়ানোর জন্যেই সুগারের রোগীদের মিষ্টি থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়।

মিষ্টি খেতে পারেন সুগারের রোগীরাও
Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Aug 2023,
  • अपडेटेड 5:47 PM IST
  • ডায়াবেটিস কঠিন অসুখ। কিন্তু সেটা নিয়ন্ত্রণে রাখা সম্ভব।
  • ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা যদি মিষ্টি খান, তাহলে তাঁদের রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধি পায়।

ডায়াবেটিস কঠিন অসুখ। কিন্তু সেটা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। যদি সঠিকভাবে জীবনধারণ করা যায়। খুব উচ্চ শর্করার মাত্রাও খাবার ও  জীবনযাত্রার পরিবর্তন করলে নিয়ন্ত্রণে চলে আসে। ডায়াবেটিস হলে কার্বোহাইড্রেট জাতীয় খাবার কম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসক ও পুষ্টিবিদরা। তবে ডায়াবেটিসে মিষ্টি খাওয়া যেতে পারে কিনা এই নিয়ে কিন্তু বহু প্রচলিত ধারণা রয়েছে। যদিও পুষ্টিবিদরা বলে থাকেন যে নিয়ম মেনে ডায়াবেটিসে মিষ্টি খাওয়া যেতে পারে। তবে সবটাই শর্তসাপেক্ষে। 

ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা যদি মিষ্টি খান, তাহলে তাঁদের রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধি পায়। এই পরিস্থিতি এড়ানোর জন্যেই সুগারের রোগীদের মিষ্টি থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়। কিন্তু, মিষ্টি খেতে ইচ্ছে করলে সেক্ষেত্রে কী করা যেতে পারে। জেনে নেব যে, কীভাবে সুগারের রোগীদের মিষ্টি খাওয়া উচিত, যাতে তাঁদের রক্তে চিনির মাত্রা অনিয়ন্ত্রিত না হয়ে যায়। 

অল্প পরিমাণে মিষ্টি খাওয়া যেতে পারে
চিকিৎসক ও পুষ্টিবিদদের মতে, ডায়াবেটিস রোগীরাও কখনও কখনও অল্প পরিমাণে মিষ্টি খেতে পারেন। এটি শুধুমাত্র সেই সমস্ত রোগীদের ক্ষেত্রেই প্রযোজ্য, যাঁদের রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। যাঁদের রক্তে শর্করার পরিমাণ অনিয়ন্ত্রিত, সেই সমস্ত রোগীদের মিষ্টি খাওয়া একেবারেই উচিত নয়। তাই মিষ্টি খাওয়ার আগে সকলেরই তাঁদের রক্তে শর্করার মাত্রা নিয়মিত পরীক্ষা করে নেওয়া উচিত। তবে সুগারের রোগীাদের মিষ্টি খাওয়া ক্ষেত্রে মানতেই হবে কিছু বিশেষ নিয়ম।

অতিরিক্ত মিষ্টি নয়
ডায়াবেটিস রোগীদের মিষ্টি খাওয়ার আগে ফাইবার ও প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে হবে। তারপর চর্বি ও কার্বোহাইড্রেট যুক্ত খাবার খেতে হবে। এরপরেই মিষ্টি খাওয়া চলতে পারে। এমনটা করলে, মিষ্টি আপনার রক্তে শর্করার উপর অতিরিক্ত প্রভাব ফেলবে না। তবে মিষ্টির পরিমাণ অতিরিক্ত হওয়া কখনওই উচিত নয়। তাছাড়া, দিনের কোন সময়টা মিষ্টি খাচ্ছেন, সেটাও কিন্তু, গুরুত্বপূর্ণ।

Advertisement

খালি পেটে মিষ্টি খাবেন না
একাধিক পুষ্টিবিদদের মতে, ডায়াবেটিস রোগীদের কখনই খালি পেটে মিষ্টি খাওয়া উচিত নয়। এতে হঠা করে শরীরে চিনির মাত্রা বেড়ে যেতে পারে। সুগার রোগীদের সকালের জলখাবার বা দুপুরের খাবারের পরেই মিষ্টি খাওয়া উচিত। এতে আপনার ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকবে এবং কোনও জটিলতা তৈরি হবে না। অনেকেই ভোরবেলা মিষ্টি খেয়ে ভুল করে থাকেন, কিন্তু এমনটা করা একেবারেই উচিত নয়।

রাতে ভুলেও মিষ্টি খাওয়া উচিত নয়
রাতে কিন্তু সুগারের রোগীদের মিষ্টি খাওয়ার ওপর বড়সড় নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু অনেকেই অনুষ্ঠান বাড়িতে গিয়ে মিষ্টির লোভে পড়ে খেয়ে নেনয এতে ডায়াবেটিস রোগীদের রাতে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। এছাড়া রাতে বারবার প্রস্রাব করতে হতে পারে। এ ছাড়া পরের দিন বমিও হতে পারে। এমন অবস্থায় রাতে মিষ্টি খাওয়া থেকে বিরত রাখুন। 

শুকনো মিষ্টি খাওয়া উচিত
পুষ্টিবিদদের মতে, ডায়াবেটিস রোগীদের শুকনো মিষ্টি খাওয়া উচিত। ঠান্ডা পানীয় এবং মিষ্টি জুস এড়িয়ে চলতে হবে। তরল চিনি দ্রুত রক্তে মিশে রক্তে শর্করার পরিমাণ বাড়াতে পারে। টাইপ 1 ডায়াবেটিস এবং যাঁরা ইনসুলিন গ্রহণ করেন, তাঁদের কোনও ধরনের মিষ্টি খাওয়া উচিত নয়। যাঁদের রক্তে শর্করার পরিমাণ বেশি থাকে, তাঁদের মিষ্টি খাওয়া উচিত নয়। এটি করার আগে অবশ্যই তাঁদের একজন ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement