Advertisement

Weight Loss: কয়েক মাসেই ১৮ কেজি কমালেন এই IITian, এখন ফিটনেস গাইড

Cardio vs Weight Training: যারা ওজন কমাতে চান, তারা প্রথমে দৌড়ানো বা কার্ডিও করা শুরু করেন। কারণ তারা বিশ্বাস করেন যে শুধুমাত্র হেঁটে বা দৌড়ে ওজন কমানো যায়। আপনি যদি সেই ব্যক্তিদের মধ্যে একজন হন যারা শুধুমাত্র ওজন বা চর্বি কমানোর জন্য কার্ডিও করছেন তাহলে আপনি ভুল করছেন। আইআইটি থেকে স্নাতক সিদ্ধার্থ একজন ফিটনেস ইনফ্লুয়েন্সার

কয়েক মাসেই ১৮ কেজি কমালেন এই IITian, এখন ফিটনেস গাইড
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Sep 2022,
  • अपडेटेड 11:57 AM IST

Cardio vs Weight Training: যারা ওজন কমাতে চান, তারা প্রথমে দৌড়ানো বা কার্ডিও করা শুরু করেন। কারণ তারা বিশ্বাস করেন যে শুধুমাত্র হেঁটে বা দৌড়ে ওজন কমানো যায়। আপনি যদি সেই ব্যক্তিদের মধ্যে একজন হন যারা শুধুমাত্র ওজন বা চর্বি কমানোর জন্য কার্ডিও করছেন তাহলে আপনি ভুল করছেন। আইআইটি থেকে স্নাতক সিদ্ধার্থ একজন ফিটনেস ইনফ্লুয়েন্সার। তাঁর অসাধারণ ট্রান্সফর্মেশন আপনাকে উদ্বুদ্ধ করবে। তিনি ১৮ কেজি ওজন কমিয়েছেন। এছাড়াও তিনি একজন সার্টিফায়েড ফিটনেস এবং নিউট্রিশন কোচ।

সিদ্ধার্থ বিশ্বাস করেন যে কার্ডিওর তুলনায় ওয়েট ট্রেনিং (Weight Training) ওজন কমাতে বেশি কার্যকর। যদি কেউ চর্বি কমাতে চান, তবে তিনি ওয়েট ট্রেনিং থেকে ৮০-৯০ শতাংশ এবং কার্ডিও থেকে ১০-২০ শতাংশ সাহায্য পাবেন। কার্ডিও শুধুমাত্র চর্বি কমানোর বিকল্প পদ্ধতি হিসাবে ব্যবহার করা যেতে পারে। তাহলে আসুন জেনে নিই কীভাবে কার্ডিওর রেজিস্ট্যান্স ট্রেনিং এর মাধ্যমে মেদ কমানো হয়।


১. কার্ডিও সরাসরি ফ্যাট ঝরায় না

সিদ্ধার্থ তার একটি ইউটিউব ভিডিওতে বলেছেন যে কার্ডিও করলে সরাসরি মেদ কমে না। ক্যালোরির ঘাটতিতে (রক্ষণাবেক্ষণ ক্যালোরির চেয়ে কম খাওয়া) দ্বারা চর্বি হ্রাস হ্রাস পায়। উদাহরণস্বরূপ, যদি একজন ব্যক্তি একদিনে মোট 2300 ক্যালোরি (ক্যালরি আউট) বার্ন করেন এবং 1800 ক্যালোরি যুক্ত খাবার (ক্যালরি ইন) খান, তাহলে থার্মোডায়নামিকের প্রথম নিয়ম বলে যে আপনি 500 ক্যালোরির ঘাটতিতে আছেন। অর্থাৎ, আপনার 500 ক্যালোরির সমান ফ্যাট হ্রাস পাবে।

অন্যদিকে, যদি কারও মেন্টেনেন্স ক্যালোরি 2300 হয় এবং তিনি কার্ডিওর মাধ্যমে 200 ক্যালোরি বার্ন করেন, তাহলে তার ক্যালোরি আউট হবে 2500. অন্যদিকে, তিনি 2000 ক্যালরি গ্রহণ করলেও, তিনি এখনও 500 ক্যালরির ঘাটতিতে রয়েছেন। এর সহজ অর্থ হল আপনি যদি ঘন্টার পর ঘন্টা কার্ডিও করেন, কিন্তু আপনি যদি ক্যালরির ঘাটতিতে না থাকেন তবে চর্বি হ্রাস হবে না।

Advertisement

শরীর কেবল জানে যে কারও ক্যালরির ঘাটতি থাকলে তা চর্বি হারাবে। এখন কার্ডিও করে বা কম খেয়ে ক্যালরির ঘাটতিতে যেতে হবে। কেউ যদি দীর্ঘমেয়াদে মেদ কমাতে চান, তাহলে তার উচিত খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণ করা। কার্ডিও শুধুমাত্র চর্বি কমানোর জন্য ঐচ্ছিক বিষয়, প্রয়োজনীয় নয়।


২. কার্ডিও মাসল মাস বজায় রাখে না

সিদ্ধার্থ বলেন, আমাদের শরীরে একটি সংকেত পাঠাতে হবে যে আমরা ক্যালোরির ঘাটতিতে জীবনযাপন করে চর্বি হারাচ্ছি এবং পেশী হারাতে চাই না। যদি আমাদের শরীর মনে করে যে ক্যালোরির ঘাটতির কারণে চর্বি ক্ষয় হচ্ছে এবং পেশীগুলির জন্য কোন কাজ নেই, তাহলে শরীর মাসল মাস বার্ন করতে পারে। এমতাবস্থায় পেশী ব্যবহার করে শরীরকে সংকেত পাঠাতে হবে যাতে মাসল মাস ঠিক থাকে।

পেশী ক্ষয় রোধ করতে রেজিস্ট্যান্ট ট্রেনিং (Weight Training) করতে হয়। চর্বি কমানোর সময় রেজিস্ট্যান্ট ট্রেনিং করা খুবই গুরুত্বপূর্ণ। যদি রেজিস্ট্যান্ট ট্রেনিং না করা হয় তাহলে পেশী ক্ষয় হবে এবং মেটাবলিজমও কমে যাবে। রেজিস্ট্যান্ট ট্রেনিং-এ স্ট্রেংথ ট্রেনিং হোম ওয়ার্কআউট, বডি ওয়েট ওয়ার্কআউট বা জিমে গিয়ে করা যেতে পারে।


৩. রিকভারিতে সাহায্য করে না

সিদ্ধার্থ বলেছেন, কার্ডিওর পরে শরীর রিকভার করতে সময় লাগে এবং প্রতিটি মানুষের শরীরের রিকভারির সময় কিছুটা সীমাবদ্ধ। কেউ বেশি কার্ডিও করলে তার সুস্থতা সম্ভব হয় না এবং সে ক্লান্ত থাকে, তাই বেশি কার্ডিও করা এড়িয়ে চলুন। ক্যালোরির ঘাটতি থাকার কারণে, চর্বি হ্রাসের সময় রিকভারির প্রক্রিয়া ধীর গতির হয়। যদি ক্যালরির ঘাটতি থেকে চর্বি হ্রাস ঘটতে থাকে এবং ওজন প্রশিক্ষণের মাধ্যমে পেশী ক্ষয় এড়ানো যায়, তবে বেশি কার্ডিও করার দরকার নেই।

ততটাই কার্ডিও করুন যতটা আপনি দ্রুত ক্লান্তি কাটিয়ে উঠতে পারেন। অন্যথায়, এটি ওয়েট ট্রেনিংয়ের উপরও প্রভাব ফেলবে। আপনি যদি হাই ইন্টেনসিটি ওয়ার্কআউট করেন তবে সপ্তাহে ২-৩ দিন মাত্র ১৫ মিনিটের সেশন করুন।

কার্ডিওর সুবিধা হল আপনি আপনার কিছু ক্যালোরি পোড়াতে পারেন এবং এটি কার্ডিওভাসকুলার স্বাস্থ্যেরও উন্নতি করতে পারে। কার্ডিও পুরোপুরি ছেড়ে দেওয়াও ঠিক নয়, তাই ৮০ শতাংশ ওয়েট ট্রেনিং করুন এবং চর্বি কমানোর জন্য ২০ শতাংশ কার্ডিও অন্তর্ভুক্ত করুন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement